Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Virat Kohli

টেস্টে এক যুগ পূরণ করে কৃতজ্ঞ বিরাট

অভিষেকের পর থেকে মোট ১০৯টি টেস্ট ম্যাচ খেলেছেন বিরাট। করেছেন ৮৪৭৯ রান। সর্বোচ্চ অপরাজিত ২৫৪ রান। ২৮টি শতরান ও অর্ধশত রান।

An image of Virat Kohli

উৎফুল্ল: টেস্টে ১২ বছর পূরণ করে এই ছবি দেন বিরাট। ছবি:  টুইটার।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ০৮:১৩
Share: Save:

১২ বছর আগে এই ২০ জুন তারিখেই টেস্ট ক্রিকেটে অভিষেক হয়েছিল বিরাট কোহলির। ২০১১ সালে জামাইকার কিংসটনে প্রথম খেলতে নামেন বিরাট। কিন্তু প্রথম টেস্টের প্রথম ইনিংসে তিনি করেন চার রান। দ্বিতীয় ইনিংসে করেন ১৫ রান। যদিও ভারত জেতে সেই ম্যাচ ৬৩ রানে। বিরাটের অভিষেক ম্যাচের সেরা ক্রিকেটার হন বর্তমান প্রধান কোচ রাহুল দ্রাবিড়।

সেই দিনের স্মৃতি রোমন্থন করলেন বিরাট। টেস্ট ক্রিকেটে তাঁর ব্যাটিংয়ের একটি ছবি দিয়ে বিরাট লিখেছেন, ‘‘টেস্ট ক্রিকেটে ১২ বছর পূরণ হল। চিরকৃতজ্ঞ থাকব।’’

অভিষেকের পর থেকে মোট ১০৯টি টেস্ট ম্যাচ খেলেছেন বিরাট। করেছেন ৮৪৭৯ রান। সর্বোচ্চ অপরাজিত ২৫৪ রান। ২৮টি শতরান ও অর্ধশত রান। বর্তমান ভারতীয় ক্রিকেটারদের মধ্যে বিরাটের পরিসংখ্যানের ধারে-কাছেও কেউ আসেন না। জীবনের সব চেয়ে ভাল ছন্দে না থাকলেও টেস্টে তাঁর গড় ৪৮.৭২। এই ২০ জুন ভারতীয় ক্রিকেটে মূল্যবান এক দিন হিসেবে থেকে যেতে পারে। সমাজমাধ্যমে তিনটি ছবি একসঙ্গে ঘুরছে। প্রথমটি সৌরভ গঙ্গোপাধ্যায়ের, দ্বিতীয়টি দ্রাবিড়ের, তৃতীয়টি বিরাটের। কারণ, ১৯৯৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে একই দিনে টেস্ট অভিষেক হয় সৌরভ ও দ্রাবিড়ের। ২০১১ সালে ২০ জুনে অভিষেকহয় বিরাটের।

কোহলির এই পোস্টের পরে ভারত-সহ পাকিস্তান থেকেও শুভেচ্ছাবার্তা আসতে থাকে। ওয়াঘার ওই পারেও যে বিরাট-ভক্তেরা রয়েছেন, তা আরও পরিষ্কার হয়ে যায় এই দিন। পাকিস্তানের এক বিরাট-ভক্ত লিখেছেন, ‘‘তুমি শুধুমাত্র ভারতীয় তারকা নও। সারা বিশ্ব তোমার ভক্ত। বিরাট তুমি এ ভাবেই আমাদের আনন্দ দিয়ে যাও।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE