Advertisement
০২ মে ২০২৪
T20 World Cup 2024

রোহিতের দলে জায়গা হারাবেন কোহলি? জয় শাহদের বিশ্বকাপ পরিকল্পনায় নেই বিরাট

বিশ্রাম নয়। ভারতীয় দল থেকে বাদ দেওয়া হতে পারে কোহলিকে। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে ব্যক্তিগত কারণে সরে দাঁড়ানো কোহলির উপর নাকি আস্থা রাখতে পারছেন না বিসিসিআই কর্তারা।

picture of virat kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ১৯:২৯
Share: Save:

দ্বিতীয় সন্তানের জন্মের পর আমূল বদলে যেতে পারে বিরাট কোহলির ক্রিকেটজীবন। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ় থেকে সরে দাঁড়ানো প্রাক্তন অধিনায়ক জায়গা হারাতে পারেন ভারতীয় দলে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে তাঁকে রাখতে চাইছে না ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

বিশ্রাম নয়। ভারতীয় দল থেকে বাদ পড়তে পারেন কোহলি। বিসিসিআই সূত্রে এমনই খবর। কোহলির জায়গায় তরুণ ক্রিকেটারদের সুযোগ দেওয়ার কথা ভাবছেন বোর্ড কর্তারা। ওয়েস্ট ইন্ডিজ় এবং আমেরিকায় টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে কোহলিকে চাইছেন না বোর্ড কর্তাদের একটা বড় অংশ। বিসিসিআই সচিব জয় শাহেরও সম্মতি রয়েছে বলে খবর। ভবিষ্যতের দিকে তাকাতে চাইছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এমনই বলা হয়েছে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে।

সূত্রের খবর, টি-টোয়েন্টি বিশ্বকাপে তরুণ ক্রিকেটারদের সুযোগ দিতে চাইছে বোর্ড। তাই কোপ পড়তে পারে কোহলির উপর। যুক্তি হিসাবে বলা হচ্ছে, ওয়েস্ট ইন্ডিজ়ের ধীর গতির উইকেটে ২০ ওভারের ক্রিকেটে কোহলির পক্ষে মানিয়ে নেওয়া অসুবিধার হতে পারে। ব্যাটে ভাল ভাবে বল আসবে, এমন পিচে খেলতে স্বচ্ছন্দ বোধ করেন কোহলি। তাই টি-টোয়েন্টি বিশ্বকাপের পরিকল্পনায় তাঁকে রাখতে চাইছেন না বোর্ড কর্তারা। কোহলিকে বোঝানোর গুরুদায়িত্ব দেওয়া হয়েছে প্রধান নির্বাচক অজিত আগরকরকে। আইপিএলে কোহলির পারফরম্যান্স দেখার পর চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চান বোর্ড কর্তারা।

কোহলিকে না চাওয়া কর্তাদের যুক্তি, তিনি বিশ্বকাপের দলে থাকা মানে প্রথম একাদশ থেকে বাদ দেওয়া কার্যত সম্ভব নয়। ওয়েস্ট ইন্ডিজ়ের উইকেটের সঙ্গে মানিয়ে নিতে না পারলে সমস্যা হবে। চাপে পড়বেন রোহিতেরা। একাধিক আইসিসি প্রতিযোগিতার ফাইনালে হেরেছে ভারত। এই পরিস্থিতিতে কোহলিকে ওয়েস্ট ইন্ডিজ়ে না পাঠানোই ভাল। বরং কোহলি নিজে সরে দাঁড়িয়ে তরুণদের জন্য জায়গা ছেড়ে দিলে ইতিবাচক বার্তা যাবে। কোহলিকে বাদ দেওয়ার আরও একটি যুক্তি শোনা যাচ্ছে। তা হল, ২০ ওভারের ক্রিকেটে কোহলি এখন আর দলের চাহিদা পূরণ করতে পারছেন না। মানিয়ে নেওয়ার ক্ষেত্রে কিছু সমস্যা হচ্ছে তাঁর। এক দিনের বা টেস্ট ক্রিকেটে অবশ্য এই সমস্যা নেই। তা ছাড়া ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর কোহলি দেশের হয়ে ২০ ওভারের ম্যাচ খেলেননি।

কোহলিকে বাদ দেওয়ার কাজ সহজ নয়, জানেন বোর্ড কর্তারা। তাই তাঁরা এ ব্যাপারে সাবধানে এগোতে চাইছেন। কোহলি ক্ষুব্ধ হন, এমন কিছুর পক্ষে তাঁরা কেউই নন। আগরকরকে তাই কথা বলার দায়িত্ব দেওয়া হয়েছে। আইপিএলে কোহলির পারফরম্যান্স দেখার পর তাঁর সঙ্গে আলোচনায় বসতে পারেন প্রধান নির্বাচক। টি-টোয়েন্টি ক্রিকেটে বোর্ড কর্তারা রিঙ্কু সিংহ, তিলক বর্মা, শিবম দুবেদের মতো তরুণ ক্রিকেটারদের উপর ভরসা রাখতে চাইছেন। কোহলির মতো আইপিএলে পরীক্ষা দিতে হবে ঋষভ পন্থকেও। তার পর বিশ্বকাপের দলের জন্য বিবেচনা করা হবে উইকেটরক্ষক-ব্যাটারকে। আগামী বিশ্বকাপে রোহিত নেতৃত্ব দেবেন আগেই জানিয়েছেন বোর্ড সচিব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE