Advertisement
০৪ মে ২০২৪
Virat Kohli

৯ বছর পর পাকিস্তানের বিরুদ্ধে শতরান, এক দিনের ক্রিকেটে দ্রুততম ১৩ হাজার রান বিরাটের

পাকিস্তানের বিরুদ্ধে গ্রুপ পর্বের ম্য়াচে ব্যর্থ হয়েছিলেন। কিন্তু সুপার ফোরে স্বমহিমায় বিরাট কোহলি। শতরান করলেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

cricket

বিরাট কোহলি। ছবি: এএফপি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৮:২৬
Share: Save:

পাকিস্তানের বিরুদ্ধে গ্রুপ পর্বের ম্য়াচে ব্যর্থ হয়েছিলেন। কিন্তু সুপার ফোরে স্বমহিমায় বিরাট কোহলি। শতরান করলেন ভারতের প্রাক্তন অধিনায়ক। কেএল রাহুলের পর এই ম্যাচে ভারতের দ্বিতীয় ব্যাটার হিসাবে কোহলির ব্য়াট থেকে এল শতরান। একই সঙ্গে এক দিনের ক্রিকেটে ১৩ হাজার রান হয়ে গেল কোহলির। দ্রুততম ব্যাটার হিসাবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি।

রবিবার ৮ রানে অপরাজিত ছিলেন কোহলি। সোমবার রিজার্ভ ডে-র দিনে শুরু থেকেই চালিয়ে খেলতে শুরু করেন তিনি। কোহলির আগ্রাসী ব্যাটিংয়ের সামনে পাকিস্তানের ক্রিকেটারেরা দাঁড়াতেই পারেননি। হ্যারিস রউফকে হারিয়ে এমনিতেই একটু চাপে ছিল পাকিস্তান। শাহিন আফ্রিদি, নাসিম শাহেরা কোহলির আগ্রাসনের সামনে দাঁড়াতে পারেননি।

রাহুলের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছিলেন কোহলি। প্রথম দিকটা একটু ধরে খেলার পর পিচের সাহায্য পেয়ে দু’জনেই আগ্রাসী খেলতে থাকেন। কোহলির সামনে পাকিস্তানের ব্যাটারদের কোনও জারিজুরি খাটেনি।

এই নিয়ে ২৭৭ ইনিংসে ১৩ হাজার রান করলেন কোহলি। টপকে গেলেন সচিন তেন্ডুলকরকে, যিনি ৩২১ ইনিংসে ১৩ হাজার রান করেছিলেন। শাহিনের বলে দু’রান নিয়ে এই কৃতিত্ব অর্জন করেন কোহলি। পরের বলেই খুচরো রান নিয়ে শতরান পূরণ করেন তিনি। এক দিনের ক্রিকেটে ৪৭তম শতরান হল কোহলির। শীর্ষে থাকা সচিনের থেকে আর দু’টি শতরান পিছনে তিনি।

এ ছাড়াও, এই শতরানের ফলে কলম্বোর প্রেমদাসা স্টেডিয়ামে টানা চারটি শতরান হল কোহলির। একটি স্টেডিয়ামে টানা সবচেয়ে বেশি শতরানের ক্ষেত্রে হাসিম আমলার সঙ্গে যুগ্ম ভাবে এক নম্বরে উঠে এলেন কোহলি। এর আগে কলম্বোর এই মাঠে ২০১৭ সালে দু’টি এবং ২০১২ সালে একটি শতরান করেছিলেন কোহলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Asia Cup 2023 India vs Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE