Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Virender Sehwag

Sehwag: কাদের কাঁধে ভর দিয়ে বিশ্ব ক্রিকেট শাসন করবে ভারত? বেছে নিলেন সহবাগ

সহবাগের দাবি ভারতের বিরুদ্ধে কোনও দল ৪০০ রান তুলেও নিশ্চিত থাকতে পারবে না। দুই তরুণ আগ্রাসী ব্যাটারের উপর আস্থা রাখছেন প্রাক্তন ক্রিকেটার।

বীরেন্দ্র সহবাগ।

বীরেন্দ্র সহবাগ। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২২ ১৭:৩১
Share: Save:

ক্রিকেটে রাজত্ব করবে ভারত এবং আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপও জিতবে। বিপক্ষ দল ভারতের বিরুদ্ধে ৪০০ রান তুলেও নিশ্চিত থাকতে পারবে না। এমনই মন্তব্য করলেন বীরেন্দ্র সহবাগ।

ঋষভ পন্থ এবং পৃথ্বী শ। আইপিএলের দু’জনেই খেলছেন দিল্লি ক্যাপিটালসের হয়ে। এই দুই ক্রিকেটারকেই ভবিষ্যতের ভারতীয় ক্রিকেটের মূল শক্তি হিসেবে চিহ্নিত করেছেন সহবাগ। ঋষভ এবং পৃথ্বী দু’জনেই আগ্রাসী ব্যাটিং পছন্দ করেন। তাঁদের হাতে রয়েছে শটের বৈচিত্র্য। খেলতে পারেন বড় শটও।

তাঁদের দেখে ভারতীয় ক্রিকেটের ভবিষ্যত নিয়ে দারুণ আশাবাদী সহবাগ। তিনি বলেছেন, ‘‘ভারতই ক্রিকেট বিশ্বকে শাসন করবে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপও জিতবে। যে দলে ঋষভ এবং পৃথ্বীর মতো বিস্ফোরক ব্যাটার রয়েছে, সেই দলের বিরুদ্ধে ৪০০ রান তুলেও নিশ্চিত থাকতে পারবে না প্রতিপক্ষ।’’ একটি সাক্ষাৎকারে সহবাগ আরও বলেছেন, ‘‘পৃথ্বী এমন একজন ক্রিকেটার যে টেস্ট ক্রিকেটের উত্তেজনা ফিরিয়ে আনতে পারে।’’ উদাহরণ হিসেবে অভিষেক টেস্টে পৃথ্বীর আগ্রাসী ইনিংসের কথা বলেছেন তিনি।

ভারতীয় দলের প্রাক্তন ব্যাটার মনে করেন, পৃথ্বী এবং ঋষভ আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখলেও তাঁদের সেরাটা এখনও দেখা যায়নি। পাঁচ দিনের ক্রিকেটে আগ্রাসী ব্যাটিং করার যথেষ্ট ক্ষমতা পৃথ্বীর রয়েছে বলেই মনে করেন তিনি। অন্যদিকে, টেস্ট ক্রিকেটে ঋষভের ব্যাটিং গড় ৪০-এর বেশি হলেও সহবাগ মনে করেন, সীমিত ওভারের ক্রিকেটে ইনিংস শুরু করলে তিনি অনেক বেশি সাফল্য পাবেন উইকেটরক্ষক-ব্যাটার।

সহবাগ বলেছেন, ‘‘৫০ বা ১০০ করার লক্ষ্য নিয়ে আমরা সীমিত ওভারের ক্রিকেট খেলি না। আমাদের লক্ষ্যই থাকে যত দ্রুত সম্ভব রান তোলা। সে পরিস্থিতি বা বিপক্ষ যাই হোক না কেন। চার বা পাঁচ নম্বরে ব্যাট করলে ওকে অনেক বেশি দায়িত্ব নিয়ে ব্যাট করতে হবে। কিন্তু ওপেন করলে ওর সফল হওয়ার সম্ভাবনা অনেক বাড়বে।’’ ক্রিকেট বিশ্ব শাসনের ক্ষেত্রে সহবাগের ঘোড়া ঋষভ এবং পৃথ্বীই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE