Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

T20 World Cup 2021: বিশ্বকাপ জেতার পরেই ওয়ার্নারদের সমালোচনা, তোমাদের খেলা দয়া করে ছোটদের শিখিও না

টি২০-তে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। অজিদের জন্য প্রশংসার শেষ নেই। পাশাপাশি রয়েছে সমালোচনাও। কারণ ওয়ার্নারের সেই বিতর্কিত ছক্কা।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ নভেম্বর ২০২১ ০৯:৫৫
অস্ট্রেলিয়া ক্রিকেটের সংস্কৃতি নিয়ে প্রশ্ন

অস্ট্রেলিয়া ক্রিকেটের সংস্কৃতি নিয়ে প্রশ্ন
ছবি: টুইটার থেকে।

প্রথম বারের জন্য টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। স্বাভাবিক ভাবেই উচ্ছ্বসিত অজিদের জন্য প্রশংসার শেষ নেই। কিন্তু পাশাপাশি রয়েছে সমালোচনাও। কারণ ডেভিড ওয়ার্নারের সেই বিতর্কিত ছক্কা। ওয়াকার ইউনিস ওই ছয় মারার জন্য ওয়ার্নারের নিন্দা করলেন।

পাকিস্তানের বিরুদ্ধে সেমিফাইনালে মহম্মদ হাফিজের বলে ছয় মেরেছিলেন ওয়ার্নার। বলটি হাফিজের হাত ফস্কে বেরিয়ে যায়। পিচে দু’ বার ড্রপ করে ওয়ার্নারের কাছে যায়। সেই বলে ছয় মারেন অজি ওপেনার। এরকম ভাবে ছয় মারার ক্ষেত্রে ক্রিকেটের আইনের দিক দিয়ে কোনও সমস্যা না থাকলেও অনেকেই নীতির প্রশ্ন তোলেন। ওয়াকারও একই প্রশ্ন তুলেছেন। পাশাপাশি অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার ওই ছয়ের মধ্যে কোনও ভুল না দেখে ওয়ার্নারের পাশে দাঁড়িয়েছেন বলে তাঁরও সমালোচনা করেছেন পাকিস্তানের প্রাক্তন পেসার।

Advertisement

ওয়াকার বলেন, ‘‘আইনের দিক দিয়ে কোনও সমস্যা নেই। ওর ছয় মারার অধিকার আছে, মেরেছে। কিন্তু সেটাকে বারবার তুলে ধরে সমর্থন করাটা ঠিক নয়। ‘দুর্দান্ত উপস্থিত বুদ্ধি’ বলে ল্যাঙ্গার যে ভাবে ওয়ার্নারের পিঠ চাপড়েছে, সেটা আমাকে অবাক করেছে। এটা ঠিক নয়। ওরা তা হলে বাচ্চাদের কী শেখাচ্ছে? এটা ওদের মানসিকতা হতে পারে। তা নিয়ে কোনও আপত্তি নেই। কিন্তু দয়া করে এটা বাচ্চাদের শিখিও না।’’

তিনি যখন খেলতেন, সেই সময়ের একটি ঘটনার কথা টেনে এনে ল্যাঙ্গারের আরও সমালোচনা করেছেন ওয়াকার। ২২ বছর আগের কথা তুলে ধরে তিনি বলেন, ‘‘ল্যাঙ্গারের এ সব করার ইতিহাস আছে। ১৯৯৯ সালে হোবার্ট টেস্টে আমরা দারুণ খেলেছিলাম। আমরা জেতার মুখে চলে গিয়েছিলাম। কিন্তু ও একটা বল ব্যাটের কানায় লাগিয়েও উইকেট ছেড়ে বেরোয়নি। বল যে ও ব্যাটে লেগেছিল, সেটা ওর থেকে বেশি পরিষ্কার করে আর কখনও বোধ হয় দেখা যায়নি। দু’-তিন দিন পরে নিজেই স্বীকার করেছিল। একটা অনুষ্ঠানে ওর সঙ্গে দেখা হয়েছিল। সেখানে ওকে ওই ঘটনা নিয়ে জিজ্ঞেস করেছিলাম। ও বলেছিল, বল ওর ব্যাটে লেগেছিল। আমি অবাক হয়ে গিয়েছিলাম। জানি না, ওরা বাচ্চাদের তা হলে কী শেখাচ্ছে।’’

আরও পড়ুন

Advertisement