Advertisement
২৬ এপ্রিল ২০২৪
West Indies Cricket

টেস্টের ১৪৫ বছরের ইতিহাসে প্রথম, কী নজির গড়ল ব্রেথওয়েট-চন্দ্রপাল জুটি?

জ়িম্বাবোয়ের বিরুদ্ধে প্রথম টেস্টে একটি রেকর্ডও গড়েছেন ব্রেথওয়েট এবং চন্দ্রপাল। ওয়েস্ট ইন্ডিজ়ের হয়ে ওপেনিং জুটিতে ৩৩৬ রান তুলে ভেঙেছেন গ্রিনিজ-হেইনসের ৩৩ বছরের পুরনো রেকর্ড।

picture of Kraigg Brathwaite and Tagenarine Chanderpaul

টেস্টের ইতিহাসে নতুন নজির ওয়েস্ট ইন্ডিজ়ের ব্রেথওয়েট-চন্দ্রপাল জুটির। ছবি: আইসিসি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৫৮
Share: Save:

বৃষ্টি বিঘ্নিত প্রথম টেস্টে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে জিততে না পারলেও নতুন নজির গড়েছেন ওয়েস্ট ইন্ডিজ়ের দুই ওপেনার। যা টেস্ট ক্রিকেটের ১৪৫ বছরের ইতিহাসে কখনও ঘটেনি। অধিনায়ক ক্রেগ ব্রেথওয়েট এবং ত্যাগনারাইন চন্দ্রপাল প্রথম উইকেটে সর্বোচ্চ রানের জুটিও গড়েছেন।

ওয়েস্ট ইন্ডি‌জ় ক্রিকেটের সু’দিন অতীত। গ্যারি সোবার্স, ক্লাইভ লয়েডদের দেশকে আর বিশ্বক্রিকেটের বড় শক্তি ধরা হয় না। সাদা বলের ক্রিকেটে মাঝে মধ্যে সমীহ তৈরি করলেও টেস্টে ওয়েস্ট ইন্ডিজ়কে এখন আর প্রথম সারির দল হিসাবে ধরা হয় না। অথচ সেই ওয়েস্ট ইন্ডিজ়ের দুই ব্যাটারই নতুন নজির তৈরি করলেন টেস্ট ক্রিকেটের ইতিহাসে। প্রথম জুটি হিসাবে একটি টেস্টের পাঁচ দিনই ব্যাট করার নজির গড়েছেন ব্রেথওয়েট এবং চন্দ্রপাল। বৃষ্টির জন্য বার বার খেলা বন্ধ হওয়ার জন্যই ম্যাচের পাঁচ দিনই কোনও না কোনও সময় এক সঙ্গে ব্যাট করার সুযোগ পেয়েছেন তাঁরা। টেস্ট ক্রিকেটের ইতিহাসে আরও কোনও ব্যাটিং জুটির এই নজির নেই।

ওয়েস্ট ইন্ডিজ়-জ়িম্বাবোয়ের প্রথম টেস্টের প্রথম দিন খেলা হয়েছিল ৫১ ওভার। দ্বিতীয় দিন ৩৮ ওভার খেলা সম্ভব হয়েছিল। এই দু’দিনই অপরাজিত ছিল ব্রেথওয়েট-চন্দ্রপাল জুটি। স্বভাবতই প্রথম দু’দিনের মতো তৃতীয় দিনও ব্যাট করেন তাঁরা। জ়িম্বাবোয়ের প্রথম ইনিংস শেষ হওয়ার পর চতুর্থ দিন আবার ব্যাট করতে নামেন ব্রেথওয়েট এবং চন্দ্রপাল। সে দিনও অপরাজিত ছিলেন তাঁরা। ফলে পঞ্চম দিনও তাঁরা ব্যাট করেছেন জুটি বেধে।

জুটিতে টেস্টের ইতিহাসে প্রথম হলেও ব্যাক্তিগত ভাবে অবশ্য প্রথম নয়। ব্রেথওয়েট টেস্টের ইতিহাসে ১১তম এবং চন্দ্রপাল ১২তম ব্যাটার হিসাবে একটি ম্যাচের পাঁচ দিনই ব্যাট করার নজির গড়েছেন। এই তালিকায় রয়েছেন দুই ভারতীয় ক্রিকেটারও। রবি শাস্ত্রী ১৯৮৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে এবং চেতেশ্বর পুজারা ২০১৭ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্টের পাঁচ দিনই ব্যাট করার নজির গড়েছিলেন।

টেস্টের প্রথম ইনিংসে ওপেন করতে নেমে ব্রেথওয়েট-চন্দ্রপাল জুটি করে ৩৩৬ রান। তাঁরা ভেঙে দিলেন গর্ডন গ্রিনিজ-ডেসমন্ড হেইনসের ৩৩ বছরের পুরনো রেকর্ড। ১৯৯০ সালে তাঁরা ইংল্যান্ডের বিরুদ্ধে ওপেনিং জুটিতে করেছিলেন ২৯৮ রান। সেটাই ছিল এত দিন পর্যন্ত টেস্ট ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজ়ের সর্বোচ্চ ওপেনিং জুটি। অর্থাৎ, টেস্টে ওপেনিং জুটিতে এই প্রথম ৩০০ রানের গণ্ডি পেরোল ওয়েস্ট ইন্ডিজ়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Indies Cricket test cricket Records Zimbabwe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE