Advertisement
২৬ এপ্রিল ২০২৪
ICC World Test Championship

৩ ক্রিকেটার: টেস্ট বিশ্বকাপে লোকেশ রাহুলের জায়গায় সুযোগ পেতে পারেন যাঁরা

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দলে রাহুল ছাড়া ভারতের ব্যাটাররা হলেন রোহিত শর্মা, শুভমন গিল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি এবং অজিঙ্ক রাহানে। রাহুলের জায়গায় কে?

KL Rahul

রাহুলের জায়গায় ভারতীয় দলে কে আসতে পারেন? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ মে ২০২৩ ১৭:২৭
Share: Save:

লোকেশ রাহুল জানিয়েছেন যে, তিনি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে পারবেন না। ১৫ জনের দল ঘোষণা করেছিল ভারত। সেই দলে রাহুল ছিলেন। এখন তাঁর জায়গায় অন্য কোনও ক্রিকেটারকে ১৫ জনের দলে নিতে হবে। সেই জায়গায় কোন ক্রিকেটার সুযোগ পেতে পারেন? নজরে তিন ক্রিকেটার।

ঈশান কিশন: ঝাড়খণ্ডের এই উইকেটরক্ষক ভারতের স্ট্যান্ডবাই দলে আছেন। রাহুল না থাকায় ভারতের ১৫ জনের দলে উইকেটরক্ষক শুধু শ্রীকর ভরত। গাড়ি দুর্ঘটনার কারণে ঋষভ পন্থ না থাকায় ভারতীয় দলে উইকেটরক্ষক নিয়ে চিন্তা রয়েছে। ভরতের অভিজ্ঞতা কম। দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁর ব্যাট নজর কাড়েনি, উইকেটের পিছনেও খুব একটা স্বচ্ছন্দ ছিলেন না। এমন অবস্থায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভরতকে খেলানো হবে কি না তা নিয়ে প্রশ্ন রয়েছে। সেই কারণে সাদা বলের ক্রিকেটে ভারতের হয়ে খেলা ঈশানকে দলে রাখা হতে পারে।

ঋদ্ধিমান সাহা: রাহুল চোট পাওয়ার পর থেকেই ঋদ্ধির নাম উঠতে শুরু করেছে। অজিঙ্ক রাহানেকে ফেরানো হয়েছে। ঋদ্ধিও রঞ্জি খেলেছেন, আইপিএলেও ছন্দে আছেন। এমন অবস্থায় ক্রিকেটের মধ্যে থাকা অভিজ্ঞ উইকেটরক্ষককে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেওয়ার কথা ভাবতেই পারে ভারতীয় বোর্ড। কিন্তু যে ঋদ্ধিকে দলের তরফ থেকে বলেই দেওয়া হয়েছে যে আর ফেরানো হবে না, তাঁকে একটি ম্যাচের জন্য ফেরাতে না-ও চাইতে পারেন রাহুল দ্রাবিড়রা। তবে অনেকের মত ইংল্যান্ডের মাটিতে উইকেটের পিছনেও অভিজ্ঞতা প্রয়োজন, যা ঋদ্ধির রয়েছে। তাই বাঙালি উইকেটরক্ষককে খেলালে ভারতের সুবিধা হবে বলেই মত ক্রিকেটপ্রেমীদের।

সরফরাজ খান: রঞ্জিতে ধারাবাহিক ভাবে রান করেছেন সরফরাজ। স্ট্যান্ডবাই দলে রাখাও হয়েছে তাঁকে। মিডল অর্ডারে রাহুলের জায়গায় তাঁকে নেওয়ার কথা ভাবা হতে পারে। কিন্তু তাঁর আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা নেই। এমন একজন ক্রিকেটারকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে অভিষেক করানো কতটা সঠিক সিদ্ধান্ত হবে তা নিয়ে প্রশ্ন উঠতে পারে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দলে রাহুল ছাড়া ভারতের ব্যাটাররা হলেন রোহিত শর্মা, শুভমন গিল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি এবং অজিঙ্ক রাহানে। এই পাঁচ জনের সঙ্গে থাকবেন এক উইকেটরক্ষক। সেই জায়গায় প্রথম দাবিদার শ্রীকর ভরত। তাঁকে যদি খেলানো হয় তাহলে রাহুলের বদলে কাউকে দলে নিলে তাঁর খেলার সম্ভাবনা থাকবে না। কিন্তু ভরতকে বাদ দিয়ে দল গড়তে চাইলে সুযোগ পেতে পারেন কোনও উইকেটরক্ষক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE