Advertisement
০৫ মার্চ ২০২৪
India Cricket

রোহিত, কোহলির আয় শূন্য! বিশ্বকাপে না খেলা ভারতীয় ক্রিকেটারের রোজগার সর্বোচ্চ, কী ভাবে হল

২০২৩ সালে পাঁচটি টি-টোয়েন্টি সিরিজ় খেলেছে ভারত। এই সিরিজ়গুলি থেকে ম্যাচ ফি বাবদ সব থেকে বেশি আয় করেছেন কোন ক্রিকেটার? তালিকায় নেই রোহিত শর্মা, বিরাট কোহলিরা।

cricket

বিরাট কোহলি (বাঁ দিকে) ও রোহিত শর্মা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ১৪:৫১
Share: Save:

তালিকাতেই নেই বিরাট কোহলি, রোহিত শর্মারা। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে হারের পর থেকে আর কুড়ি-বিশের ক্রিকেটে দেখা যায়নি তাঁদের। ফলে তাঁদের রোজগার শূন্য। ২০২৩ সালে টি-টোয়েন্টি খেলে ম্যাচ ফি বাবদ যে ভারতীয় ক্রিকেটারেরা উপরের দিকে রয়েছেন তাঁরা প্রত্যেকেই তরুণ। তালিকায় কারা রয়েছেন?

২০২৩ সালে ভারতের হয়ে প্রতিটি টি-টোয়েন্টি ম্যাচের জন্য ৩ লক্ষ টাকা করে ম্যাচ ফি দিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ড। সব থেকে বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন আরশদীপ সিংহ। ১৯টি ম্যাচ খেলেছেন তিনি। তাই ম্যাচ ফি বাবদ সব থেকে বেশি ৫৭ লক্ষ টাকা রোজগারও করেছেন তিনি। সাদা বলের ক্রিকেটে ভাল খেললেও ভারতের বিশ্বকাপের দলে সুযোগ পাননি আরশদীপ। বাঁ হাতি পেসারের নাম নিয়ে জল্পনা শুরু হলেও তাঁকে দলে রাখেননি অজিত আগরকরের নেতৃত্বাধীন নির্বাচক কমিটি।

দ্বিতীয় স্থানে রয়েছেন সূর্যকুমার যাদব। সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়া ও আসন্ন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ়ে তিনিই টি-টোয়েন্টি দলের অধিনায়ক। চলতি বছর ১৬টি ম্যাচ খেলে ৪৮ লক্ষ টাকা রোজগার করেছেন সূর্য। যশস্বী জয়সওয়াল, অক্ষর পটেল ও তিলক বর্মা ১৩টি করে ম্যাচ খেলে ৩৯ লক্ষ টাকা রোজগার করেছেন।

চার নম্বরে রয়েছে ঈশান কিশন, হার্দিক পাণ্ড্য, রবি বিষ্ণোই ও শুভমন গিল। প্রত্যেকে ১১টি করে ম্যাচ খেলে ৩৩ লক্ষ টাকা রোজগার করেছেন। রুতুরাজ গায়কোয়াড় ও রিঙ্কু সিংহ ১০টি করে ম্যাচ খেলে রোজগার করেছেন ৩০ লক্ষ টাকা করে। বছরে ১০টির কম ম্যাচ খেলা ক্রিকেটারদের এই তালিকায় রাখা হয়নি।

২০২৩ সালে মোট ২১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে ভারত। জিতেছে ১৪টি। হেরেছে ৬টি। পাঁচটি সিরিজ়ের মধ্যে চারটি সিরিজ় জিতেছে দল। তা ছাড়া এশিয়ান গেমসের ক্রিকেটে সোনাও জিতেছে ভারতের পুরুষদের দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE