Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

India Vs New Zealand 2021: শুভমনের আউট দেখে মোটেই অবাক নন উইলিয়ামসনের কোচ, কিন্তু কেন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৫ নভেম্বর ২০২১ ১৭:১৪
জেমিসনের বলে আউট হচ্ছেন শুভমন।

জেমিসনের বলে আউট হচ্ছেন শুভমন।
ছবি পিটিআই

কানপুরে প্রথম ইনিংসে অর্ধশতরান করার পরে আউট হন ভারতীয় ওপেনার শুভমন গিল। নিউজিল্যান্ডের জোরে বোলার কাইল জেমিসনের বলে বোল্ড হন তিনি। তাঁর আউট হওয়ার ধরনে মোটেই অবাক হতেন না কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসনের কোচ ডেভিড জনস্টন।

শুভমনের এই দুর্বলতার কথা আগেই জানিয়েছিলেন উইলিয়ামসনের কোচ ডেভিড। ২০২০-২১ সালে ভারতের অস্ট্রেলিয়া সফরের আগে সংবাদমাধ্যমকে ডেভিড বলেন, ‘‘ব্যাট করা পুরোটাই নির্ভর করে দু’পায়ে শরীরের ওজনের ভারসাম্যর উপর। ওপেন করতে গেলে যেমন পিছনের পায়ে শক্তিশালী হতে হবে, তেমনই সামনের পায়ে ওজনের ভারসাম্য রাখতেও জানতে হবে। শুভমন পিছনের পায়ে খুব ভাল খেলে। কিন্তু সামনের পায়ে এখনও ওর দুর্বলতা রয়েছে। এই টেকনিক নিয়ে শুভমন অস্ট্রেলিয়ায় সাফল্য পেতে পারে। কিন্তু ইংল্যান্ড ও নিউজিল্যান্ডে ওকে সমস্যায় পড়তে হবে।’’ পরবর্তীকালে সেই ছবিই দেখা গিয়েছে।

Advertisement

গিলের এই দুর্বলতা নিয়ে মুখ খুলেছেন কলকাতা নাইট রাইডার্সের ব্যাটিং পরামর্শদাতা অভিষেক নায়ার। তিনি বলেন, ‘‘ছোট থেকে কংক্রিটের পিচে খেলে বড় হয়েছে শুভমন। তাই বরাবর ও পিছনের পায়ে ভাল খেলে। কিন্তু সামনের পায়ে ওর সমস্যা হয়। তবে ধীরে ধীরে সেই বিষয়ে ও উন্নতি করছে।’’

কানপুরে ৫৬ রান করার পরে জেমিসনের বল শুভমনের ব্যাটে লেগে উইকেটে লাগে। ব্যাট ও প্যাডের মাঝের ফাঁক দিয়ে বল ঢুকে যায়। ভিতরের দিকে আসা হলে শুভমনের দুর্বলতা এর আগেও দেখা গিয়েছে। বেশ কিছু প্রাক্তন ক্রিকেটার তাঁকে পরামর্শ দিয়েছেন সামনের পায়ে খেলার বিষয়ে অনেক বেশি সতর্ক হতে। তার পরেও সেই সমস্যা মেটেনি।

আরও পড়ুন

Advertisement