Advertisement
১১ মে ২০২৪
Women Asia Cup

রোহিতরা না পারলেও করে দেখালেন হরমনপ্রীতরা, শ্রীলঙ্কাকে দুরমুশ করে এশিয়া কাপ ভারতের

শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপ চ্যাম্পিয়ন হলেন হরমনপ্রীতরা। ফাইনালে কোনও লড়াই করতেই পারলেন না শ্রীলঙ্কার ক্রিকেটাররা। সপ্তম বার মহিলাদের এশিয়া কাপ চ্যাম্পিয়ন হল ভারত।

এশিয়া কাপ জয়ের উচ্ছ্বাস ভারতীয় মহিলা ক্রিকেটারদের।

এশিয়া কাপ জয়ের উচ্ছ্বাস ভারতীয় মহিলা ক্রিকেটারদের। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ১৫:১৩
Share: Save:

রোহিত শর্মারা এশিয়া কাপের ফাইনালেও উঠতে পারেননি। হরমনপ্রীত কৌররা এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েই দেশে ফিরছেন। শনিবার ফাইনালে শ্রীলঙ্কার মহিলা দলকে ৮ উইকেটে হারিয়ে দিল ভারতের মহিলা দল। প্রথম ব্যাট করে শ্রীলঙ্কা করে ৯ উইকেটে ৬৫ রান। জবাবে ৮.৩ ওভারে ভারত করল ২ উইকেটে ৭১ রান।

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার অধিনায়ক চামারি আতাপাত্তু। কিন্তু প্রথম থেকেই শ্রীলঙ্কার ইনিংসে ধস নামল। সিলেটের ২২ গজে ব্যাট করা যে কঠিন হবে, তা টসের সময়েই বলেন হরমনপ্রীত। তা যে এতটা কঠিন তা বোধহয় বুঝতে পারেনি শ্রীলঙ্কা শিবির। ৬,২,১,৬,০,১— এই হল শ্রীলঙ্কার প্রথম ছয় ব্যাটারের রান। দু’অঙ্কের রান করলেন মাত্র দু’জন। সাত নম্বরে ব্যাট করতে নেমে ওশাদি রণসিঙ্ঘে করলেন ২০ বলে ১৩ রান। শ্রীলঙ্কার ইনিংসে সর্বোচ্চ ১০ নম্বরে ব্যাট করতে নামা ইনোকা রণবীরার ২২ বলে ১৮ রানের অপরাজিত ইনিংস। শ্রীলঙ্কার গোটা ইনিংস বাউন্ডারি হল পাঁচটি। ছক্কা মারতে পারলেন না শ্রীলঙ্কার কোনও ব্যাটারই।

উইকেট ভাগাভাগি করে নিলেও আতাপাত্তুদের অলআউট করতে পারলেন না ভারতের বোলাররা। রেণুকা সিংহ ৫ রান দিয়ে ৩ উইকেট নিলেন। স্নেহ রানা ১৩ রানে ২টি উইকেট এবং রাজেশ্বরী গায়কোয়াড় ১৬ রানে ২ উইকেট নিলেন। শ্রীলঙ্কার দুই ওপেনার আতাপাত্তু (৬) এবং অনুষ্কা সঞ্জীবনী (২) রান আউট হলেন। খুচরো রান নেওয়ার ক্ষেত্রেও শ্রীলঙ্কার ব্যাটারদের বোঝাপড়ার অভাব চোখে পড়ল।

৬৬ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে সমস্যায় পড়লেন ভারতীয়রাও। শুকনো উইকেটে শুরু থেকেই বল ঘুরেছে, নীচু হয়ে গিয়েছে। ওপেনার শেফালি বর্মা ৫ রান করেই সাজঘরে ফিরে যান। রান পেলেন না তিন নম্বরে নামা জেমাইমা রডরিগেজও (২)। উইকেটে এক দিক ধরে রেখেছিলেন সহ-অধিনায়ক স্মৃতি মন্ধনা। তিনি চেনা আগ্রাসী মেজাজেই ব্যাট করলেন। মন্ধনার ইনিংস দেখে অবশ্য বোঝা গেল না উইকেটে ব্যাট করা কঠিন ছিল। তিনি শেষ পর্যন্ত অপরাজিত থাকলেন ২৫ বলে ৫১ রান করে। তাঁর ব্যাট থেকে এল ছ’টি চার এবং তিনটি ছক্কা। শেষ পর্যন্ত তাঁর সঙ্গে ২২ গজে অধিনায়ক হরমনপ্রীত। তিনি অপরাজিত থাকলেন ১৪ বলে ১১ রান করে। শ্রীলঙ্কার সফলতম বোলার ইনোকা রণবীরা ১৭ রান দিয়ে ১ উইকেট পেলেন।

এই নিয়ে সপ্তম বার মহিলাদের এশিয়া কাপ চ্যাম্পিয়ন হল ভারত। আগের সাত বারের ছ’বারই চ্যাম্পিয়ন হয়েছিল ভারতীয় দল। শুধু শেষ বার ২০১৮ সালের ফাইনালে বাংলাদেশের কাছে হেরে যায় ভারতীয় দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE