Advertisement
০৮ মে ২০২৪
Womens Asia Cup 2022

তীরে এসে তরী ডুবল, বাংলার রিচা আউট হতেই হার হরমনপ্রীতের ভারতের, পাকিস্তান জয়ী ১৩ রানে

মহিলাদের এশিয়া কাপে ভারতকে হারাল পাকিস্তান। এই নিয়ে টি-টোয়েন্টিতে তৃতীয় বার ভারতকে হারাল তারা। আগের দিন তাইল্যান্ডের কাছে হারের পরে জয়ে ফিরলেন বিসমা মারুফরা।

পাকিস্তানের বিরুদ্ধে রান পেলেন না ভারত অধিনায়ক হরমনপ্রীত কৌর।

পাকিস্তানের বিরুদ্ধে রান পেলেন না ভারত অধিনায়ক হরমনপ্রীত কৌর। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২২ ১৬:০৯
Share: Save:

পারলেন না বাংলার রিচা ঘোষ। ফিল্ডিং করার সময় অসুস্থ হয়ে মাঠ ছেড়ে উঠে যাওয়ার পরে ব্যাট করতে নেমে একের পর এক বড় শটে ভারতকে লড়াইয়ে রেখেছিলেন তিনি। কিন্তু ১৯তম ওভারে তিনি আউট হতেই ভারতীয় মহিলা দলের সব আশা শেষ হয়ে যায়। মহিলাদের এশিয়া কাপে পর পর তিন ম্যাচ জেতার পরে চতুর্থ ম্যাচে পাকিস্তানের কাছে হারতে হল ভারতকে।

মহিলাদের এশিয়া কাপে জয়ে ফিরল পাকিস্তান। আগের দিন তাইল্যান্ডের কাছে হারের পরে ভারতকে হারালেন বিসমা মারুফরা। বাংলাদেশের সিলেটে প্রথমে ব্যাট করতে নেমে নিদা দারের দুরন্ত অর্ধশতরানে ভর করে ১৩৭ রান করে পাকিস্তান। তার পর ভারতকে সেই রানের মধ্যে আটকে রাখেন পাকিস্তানের বোলাররা। বল হাতেও ২ উইকেট নিলেন নিদা।

টসে জিতে ব্যাট করতে নেমে শুরুটা ধীরে করেছিলেন পাকিস্তানের দুই ওপেনার মুনিবা আলি ও সিদরা আমিন। প্রথম চার ওভারে মাত্র ২২ রান হয়। পঞ্চম ওভারে পাকিস্তানকে প্রথম ধাক্কা দেন পূজা বস্ত্রকর। সিদরাকে ১১ রানের মাথায় আউট করেন তিনি। পরের ওভারে জোড়া উইকেট তুলে নিয়ে পাকিস্তানকে চাপে ফেলে দেন দীপ্তি শর্মা। প্রথমে মুনিবা ও তার পর ওমাইমা সোহেলকে আউট করেন তিনি।

তিন উইকেট পড়ে যাওয়ার পরে জুটি বাঁধেন দলের দুই অভিজ্ঞ ব্যাটার বিসমা মারুফ ও নিদা দার। দু’জনে মিলে দলের রানকে এগিয়ে নিয়ে যেতে থাকেন। বেশি আক্রমণাত্মক দেখাল নিদাকে। প্রায় প্রতি ওভারেই বড় শট খেলছিলেন তিনি। তাঁকে সঙ্গ দিচ্ছিলেন বিসমা। দু’জনের মধ্যে ৭৬ রানের জুটি হয়। ৩২ রানের মাথায় বিসমাকে আউট করে সেই জুটি ভাঙেন রেণুকা সিংহ।

বিসমা আউট হলেও নিজের খেলা চালিয়ে যান নিদা। অর্ধশতরান করেন তিনি। শেষ পর্যন্ত ৫৬ রান করে অপরাজিত থাকেন তিনি। ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৩৭ রান করে পাকিস্তানের মহিলা দল।

রান তাড়া করতে নেমে ভারতের শুরুটা ভাল হলেও চতুর্থ ওভারে আউট হয়ে যান মেঘনা। রান পাননি এ বারের এশিয়া কাপে ভারতের সব থেকে সফল ব্যাটার জেমাইমা রদ্রিগেজ়। নির্দিষ্ট ব্যবধানে উইকেট পড়ছিল। ১৭ রান করে আউট হন স্মৃতি মন্ধানা। জুটি গড়তে ব্যর্থ ভারতের টপ ও মিডল অর্ডার। মাত্র ৬৫ রানে ৫ উইকেট পড়ে যায় ভারতের।

সাত নম্বরে ব্যাট করতে নামেন অধিনায়ক হরমনপ্রীত। শেষ ছ’ওভারে জয়ের জন্য দরকার ছিল ৬১ রান। চাপ বাড়ছিল ভারতের উপর। হাত খোলা শুরু করেন দীপ্তি। শেষ পাঁচ ওভারে দরকার ছিল ৪৮ রান। ১৬তম ওভারে ভারতকে বড় ধাক্কা দেন সাদিয়া ইকবাল। ১৬ রানের মাথায় দীপ্তিকে আউট করেন তিনি।

প্রতিটা ডট বলের সঙ্গে চাপ বাড়ছিল ভারতের উপর। বড় শট খেলতে গিয়ে ১২ রান করে সাজঘরে ফেরেন হরমনপ্রীত। পাকিস্তান ব্যাট করার সময় অসুস্থ হয়ে পড়েছিলেন ভারতীয় উইকেটরক্ষক রিচা ঘোষ। তার পরে মাঠ থেকে উঠে যান তিনি। ভারতের হয়ে আট নম্বরে ব্যাট করতে নামেন তিনি। অসুস্থ অবস্থাতেও ভারতকে লড়াইয়ে রেখেছিলেন রিচা। তিনটে ছক্কা মেরে আশা বাড়ান তিনি। কিন্তু ১৯তম ওভারে ২৬ রান করে তিনি আউট হয়ে যেতেই ভারতের সব আশা শেষ হয়ে যায়। শেষ পর্যন্ত ১৩ রানে ম্যাচ হারে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE