Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

T20 World Cup 2021: ভারত-পাকিস্তান ম্যাচের দুই সেনাপতি কোহলী, বাবরের মধ্যে কে এগিয়ে, কে পিছিয়ে?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৪ অক্টোবর ২০২১ ১৬:০৭
বাবর আজম বনাম বিরাট কোহলী।

বাবর আজম বনাম বিরাট কোহলী।
—ফাইল চিত্র

বিশ্বকাপে ভারত সব সময়ই এগিয়ে পাকিস্তানের থেকে। টি২০ বিশ্বকাপে পাঁচ বার মুখোমুখি হয়ে এক বারও ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। তবে শেষ তিন বছরে বাবর আজম বনাম বিরাট কোহলীর লড়াইয়ে টি২০ ক্রিকেটে এগিয়ে রয়েছেন পাকিস্তানের অধিনায়কই।

টি২০ ক্রিকেটে শেষ তিন বছরে কোহলী খেলেছেন ২৫টি ম্যাচ। শতরান করতে পারেননি, ন’টি অর্ধশতরান করেছেন তিনি। মোট রান ৯৯২। কোহলীর স্ট্রাইক রেট ১৪৫.৮৮। ৬ ডিসেম্বর ২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৫০ বলে ৯৪ রান করে অপরাজিত ছিলেন কোহলী। ম্যাচ জেতানো সেই ইনিংসই তাঁর সর্বোচ্চ।

বাবর যদিও কোহলীর থেকে বেশি ম্যাচ খেলেছেন। শেষ তিন বছরে ৩৫টি ম্যাচ খেলেছেন পাক অধিনায়ক। করেছেন ১১৭৩ রান। রয়েছে একটি শতরানও। ১২২ রানের ইনিংস খেলেছিলেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। এই বছর ১৪ এপ্রিল সেঞ্চুরিয়ানে শতরানের সেই ইনিংস খেলেছিলেন ওপেন করতে নেমে। ৫৯ বলে ১২২ রান করেন বাবর। অর্ধশতরান করেছেন ১২টি। সব দিক থেকে কোহলীর থেকে এগিয়ে থাকলেও স্ট্রাইক রেটে (১৩৬.৭১) পিছিয়ে বাবর। গড়ও কোহলীর থেকে কম। বাবরের গড় ৪১.৮৯।

Advertisement


গ্রাফিক: শৌভিক দেবনাথ


রবিবারের ম্যাচ যদিও আলাদা লড়াই। সেখানে কে এগিয়ে, কে পিছিয়ে রয়েছে সেটা বড় হয় না। রবিবার যে দল ভাল খেলতে পারবে তারাই জিতবে।

আরও পড়ুন

Advertisement