Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
ICC ODI World Cup 2023

সেমিফাইনালে নিশ্চিত দুই দল, বাকি দু’টি জায়গার জন্য লড়াইয়ে ছয় দল, কার পথ কেমন?

ভারত এবং দক্ষিণ আফ্রিকা সেমিফাইনালে উঠে গিয়েছে ইডেনে মুখোমুখি হওয়ার আগেই। পয়েন্ট তালিকায় তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়া এখনও নিশ্চিত নয়। সুযোগ আছে অষ্টম স্থানে থাকা নেদারল্যান্ডসেরও।

picture of ICC ODI world cup trophy

এক দিনের বিশ্বকাপের ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ১৫:৩০
Share: Save:

নিউ জ়িল্যান্ডের কাছে পাকিস্তান হেরে গেলে বিশ্বকাপের সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে যেতেন বাবর আজ়মেরা। একই সঙ্গে ছিটকে যেত নেদারল্যান্ডস, ইংল্যান্ড, শ্রীলঙ্কা। কিন্তু বাবরদের জয় বদলে দিয়েছে হিসাব। খাদের কিনারায় দাঁড়িয়ে থাকা পাকিস্তান ঢুকে পড়েছে সেমিফাইনালের দৌড়ে। একই সঙ্গে লড়াইয়ে রেখে দিয়েছে আফগানিস্তান, নেদারল্যান্ডস এবং শ্রীলঙ্কাকে। ভারত এবং দক্ষিণ আফ্রিকা সেমিফাইনালে জায়গা নিশ্চিত করে নিয়েছে। দু’টি জায়গার জন্য লড়াই ছ’টি দলের।

অস্ট্রেলিয়া

সুবিধাজনক জায়গায় রয়েছে অস্ট্রেলিয়া। প্যাট কামিন্সদের আরও দু’টি খেলা বাকি লিগ পর্বে। আফগানিস্তান এবং বাংলাদেশের বিরুদ্ধে খেলবেন তাঁরা। একটি ম্যাচ জিতলেই সেমিফাইনালে নিশ্চিত হয়ে যাবে অস্ট্রেলিয়া। তাদের পয়েন্ট ১০। তাই দু’টি ম্যাচ হেরেও শেষ চারে চলে যেতে পারে অস্ট্রেলিয়া। সে ক্ষেত্রে অন্য ম্যাচের ফলের উপর নির্ভর করতে হবে তাদের।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিউ জ়িল্যান্ড

শেষ চারের দৌড়ে রয়েছে এখনও পর্যন্ত ৮ পয়েন্ট পাওয়া নিউ জ়িল্যান্ডও। প্রতিযোগিতায় প্রথম চারটি ম্যাচ টানা জেতার পর টানা চারটি ম্যাচ হেরে চাপে কেন উইলিয়ামসনের দল। তাঁদের বাকি একটি ম্যাচ। শ্রীলঙ্কার বিরুদ্ধে জিতলেও সেমিফাইনাল খেলা নিশ্চিত নয় নিউ জ়িল্যান্ডের। ভাল রাখতে হবে নেট রান রেটও। তাই শ্রীলঙ্কার বিরুদ্ধে বড় ব্যবধানে জিততে হবে কিউয়িদের।

পাকিস্তান

শনিবারের জয়ের সুবাদে ৮ পয়েন্ট নিয়ে সেমিফাইনাল খেলার আশা বাঁচিয়ে রেখেছে পাকিস্তানও। বাবর আজ়মদের খেলা বাকি ইংল্যান্ডের সঙ্গে। সেই ম্যাচ শুধু জিতলেই হবে না। বেশ বড় ব্যবধানে জিততে হবে পাকিস্তানকে। পাশাপাশি, বাবরদের তাকিয়ে থাকতে হবে নিউ জ়িল্যান্ড-শ্রীলঙ্কা ম্যাচের ফলের দিকে। কারণ, নেট রান রেটে উইলিয়ামসনদের টপকাতে হবে বাবরদের। নিউ জ়িল্যান্ড সেই ম্যাচ হারলে কিছুটা স্বস্তি পাবেন বাবরেরা। তা ছাড়া আফগানিস্তান এবং নেদারল্যান্ডসকেও হারতে হবে বাকি ম্যাচ।

আফগানিস্তান

বিশ্বকাপের শেষ চারে দেখা যেতে পারে আফগানিস্তানকেও। অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচ বাকি তাদের। ৮ পয়েন্ট হাতে থাকায় দু’টি ম্যাচেই জিতলে সেমিফাইনালে চলে যেতে পারে তারা। আবার দু’টি ম্যাচ হেরেও রশিদ খানেরা উঠতে পারেন সেমিফাইনালে। সে ক্ষেত্রে নিউ জ়িল্যান্ড এবং পাকিস্তানকে তাদের বাকি ম্যাচগুলি বড় ব্যবধানে হারতে হবে।

শ্রীলঙ্কা

খাতায়কলমে শেষ চারে যাওয়ার সুযোগ রয়েছে ৪ পয়েন্ট পাওয়া শ্রীলঙ্কারও। সে ক্ষেত্রে তাদের বাকি দু’টি ম্যাচেই বড় ব্যবধানে জিততে হবে বাংলাদেশ এবং নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে। তা হলেও দরজা খুলবে না। নিউ জ়িল্যান্ড, পাকিস্তান এবং আফগানিস্তানকে তাদের বাকি সব ম্যাচ হারতে হবে।

নেদারল্যান্ডস

একই ভাবে সামান্য হলেও সেমিফাইনালে যাওয়ার সুযোগ রয়েছে নেদারল্যান্ডসেরও। শ্রীলঙ্কার মতোই তাদের ঝুলিতে রয়েছে ৪ পয়েন্ট। ইংল্যান্ড এবং ভারতের বিরুদ্ধে বাকি দু’টি ম্যাচে বড় ব্যবধানে জিততে হবে স্কট এডওয়ার্ডসে। একই সঙ্গে নিউ জ়িল্যান্ড, পাকিস্তান, আফগানিস্তান, শ্রীলঙ্কাকে বাকি ম্যাচগুলিতে বড় ব্যবধানে হারতে হবে। তা হলেই একমাত্র তাদের পক্ষে বিশ্বকাপের সেমিফাইনাল খেলা সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE