Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
ICC World Test Championship

পরের টেস্ট বিশ্বকাপে কোন কোন দেশে খেলতে যাবে ভারত? কারা আসবে এ দেশে?

টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হবে অ্যাশেজ দিয়ে। ১৬ জুন থেকে শুরু অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজ়। ভারত প্রথম খেলবে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে। জুলাই মাসে শুরু হবে সেই সিরিজ়।

Rohit Sharma

ভারত প্রথম খেলবে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ২০:১৮
Share: Save:

আইপিএল শেষ হলেই ভারত বনাম অস্ট্রেলিয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। তার পরেই শুরু হয়ে যাবে পরের বারের প্রতিযোগিতার ম্যাচগুলি। ২০২৩-২৫ সালের ফাইনাল হবে লর্ডসে। সেই টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হবে অ্যাশেজ দিয়ে। ১৬ জুন থেকে শুরু অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজ়। ভারত প্রথম খেলবে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে। জুলাই মাসে শুরু হবে সেই সিরিজ়।

ভারত এ বারে ওয়েস্ট ইন্ডিজ় ছাড়াও খেলবে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, বাংলাদেশ, নিউ জ়িল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। এই বছরের শেষে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলতে সে দেশে যাবে ভারত। পরের বছরের শুরুতেই ইংল্যান্ড আসবে ভারতে টেস্ট খেলতে। সেপ্টেম্বর মাসে আসবে বাংলাদেশ। পরের বছর অক্টোবরে নিউ জ়িল্যান্ড আসবে ভারতে খেলতে। নভেম্বর মাসে অস্ট্রেলিয়ায় যাবে ভারত।

এই বছরের শেষে অস্ট্রেলিয়ায় খেলতে যাবেন বাবর আজ়মরা। তার আগে জুলাই মাসে শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলতে যাবে পাকিস্তান। পরের বছর ওয়েস্ট ইন্ডিজ় যাবে পাকিস্তানে খেলতে। বাংলাদেশও খেলতে যাবে বাবরদের দেশে। ইংল্যান্ডেরও পাকিস্তানে গিয়ে টেস্ট খেলার কথা। পরের বছরের শেষে দক্ষিণ আফ্রিকাও যাবে পাকিস্তানে খেলতে।

পাকিস্তানের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার প্রথম টেস্ট পারথে। ১৪ ডিসেম্বর থেকে শুরু হবে সেই টেস্ট। দ্বিতীয় টেস্ট শুরু ২৬ ডিসেম্বর থেকে, অর্থাৎ বক্সিং ডে টেস্ট। মেলবোর্নে হবে সেই ম্যাচ। শেষ টেস্ট সিডনিতে হওয়ার কথা। অ্যাডিলেডও সেই টেস্ট আয়োজনের ইচ্ছাপ্রকাশ করেছে। ৩ জানুয়ারি থেকে শুরু হবে সেই টেস্ট। ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে নিউ সাউথ ওয়েলসের সরকারের সঙ্গে কথা হয়েছে ম্যাচ আয়োজনের বিষয়ে।

গত বছর পাকিস্তানে গিয়ে খেলে এসেছে অস্ট্রেলিয়া। এ বার পাকিস্তান যাবে প্যাট কামিন্সদের দেশে। পাকিস্তান শেষ বার গিয়েছিল ২০১৯ সালে। চার বছর পর আবার টেস্ট খেলতে অস্ট্রেলিয়া যাবে পাকিস্তান। শেষ বার দু’টি টেস্টেই হেরে গিয়েছিল তারা। অস্ট্রেলিয়া বাবরদের দেশে গিয়ে হারিয়ে দিয়ে এসেছিল পাকিস্তানকে। শুধু পাকিস্তান নয়, অস্ট্রেলিয়ায় খেলতে যাবে ওয়েস্ট ইন্ডিজ়ও। তারা তিনটি এক দিনের ম্যাচ এবং তিনটি টি-টোয়েন্টি খেলবে ফেব্রুয়ারি মাসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE