Advertisement
০৬ মে ২০২৪
D Gukesh

দাবায় ইতিহাস ১৭-র গুকেশের, কনিষ্ঠতম হিসাবে বিশ্বজয়ীকে চ্যালেঞ্জের যোগ্যতা অর্জন ভারতীয়ের

দাবায় ইতিহাস ভারতের ১৭ বছরের গুকেশ ডোম্মারাজুর। বিশ্ব চ্যাম্পিয়নকে চ্যালেঞ্জ জানানোর যোগ্যতা অর্জন করলেন। বিশ্বের কনিষ্ঠতম হিসাবে এই কৃতিত্ব অর্জন করলেন।

D Gukesh

গুকেশ ডোম্মারাজু। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ০৬:৪৮
Share: Save:

বিশ্ব দাবায় ইতিহাস ভারতীয়ের। ১৭ বছরের গুকেশ ডোম্মারাজু বিশ্ব চ্যাম্পিয়নকে চ্যালেঞ্জ জানানোর যোগ্যতা অর্জন করলেন। তিনিই বিশ্বের কনিষ্ঠতম হিসাবে এই কৃতিত্ব অর্জন করলেন।

কানাডার টরন্টোয় ক্যান্ডিডেটস দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার সঙ্গে সঙ্গে এই কৃতিত্ব অর্জন করলেন গুকেশ। ১৪ রাউন্ডের প্রতিযোগিতার পর ভারতীয় সময় সোমবার ভোরে চ্যাম্পিয়ন হন গুকেশ। বিশ্ব চ্যাম্পিয়ন ডিং লিরেনকে এই বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপে চ্যালেঞ্জ জানাবেন তিনি।

শেষ রাউন্ডে কালো ঘুঁটি নিয়ে গুকেশ ড্র করেন আমেরিকার গ্র্যান্ডমাস্টার হিকারু নাকামুরার সঙ্গে। ফ্যাবিয়ানো করুয়ানা এবং ইয়ান নেপমনিয়াচির ম্যাচ ড্র হওয়ার ফলে গুকেশের চ্যাম্পিয়ন হওয়ার জন্য ড্র-ই দরকার ছিল। গুকেশ চ্যাম্পিয়ন হওয়ার পরেই টরন্টোর গ্রেট হলে সবাই তাঁকে অভিনন্দন জানান।

শনিবার ভারতীয় তারকা হারিয়ে দিয়েছিলেন ফ্রান্সের আলিরেজ়া ফিরউজ়া-কে। যা নিয়ে কিংবদন্তি দাবাড়ু বিশ্বনাথন আনন্দ বলেছেন, ‘‘এই ১৭ বছরের ছেলেটা যে কী করতে পারে, তা কেউ কল্পনাও করতে পারবেন না। শেষ রাউন্ডের ফল যা-ই হোক না কেন, গুকেশ যা করবে সেটাই ভারতীয় দাবার ইতিহাসে নতুন অধ্যায় হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।’’

চিনের লিরেনকে হারাতে পারলে কনিষ্ঠতম হিসাবে বিশ্বচ্যাম্পিয়ন হবেন গুকেশ। এই রেকর্ড রয়েছে ম্যাগনাস কার্লসেন এবং গ্যারি কাসপরভের। দু’জনেই ২২ বছর বয়সে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিলেন।

বিশ্বনাথন আনন্দের পর দ্বিতীয় ভারতীয় হিসাবে ক্যান্ডিডেটস দাবায় চ্যাম্পিয়ন হলেন গুকেশ। আনন্দের অ্যাকাডেমিরই ছাত্র তিনি। তাঁকে অভিনন্দন জানিয়েছেন আনন্দ। এক্স হ্যান্ডলে (আগের টুইটার) আনন্দ লিখেছেন, “কনিষ্ঠতম চ্যালেঞ্জার এখন গুকেশ। অভিনন্দন। আনন্দ অ্যাকাডেমির সবাই তোমার জন্য গর্বিত। যে ভাবে কঠিন পরিস্থিতিগুলোর মোকাবিলা করেছ তার জন্য ব্যক্তিগত ভাবে আমিও খুব গর্বিত। মুহূর্তটা উপভোগ করো।”

চ্যাম্পিয়ন হওয়ার পর গুকেশ বলেন, “ভাল লাগছে, স্বস্তি লাগছে। করুয়ানা আর নেপমনিয়াচির খেলা দেখছিলাম। তার পর আমার সেকেন্ড গ্রেগর গাজেভস্কির সঙ্গে একটু হাঁটতে বেরিয়েছিলাম। সেটা দারুণ সাহায্য করেছে।”

ক্যান্ডিডেটস দাবায় চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে ৮৮,৫০০ ইউরো (প্রায় ৭৮.৫০ লক্ষ টাকা) পুরস্কারমূল্য পেয়েছেন গুকেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

D Gukesh chess
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE