Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ সেপ্টেম্বর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

হোল্ডিংয়ের চার সেরা

ক্যারিবিয়ান পেস ব্যাটারির পাশে এ যুগের স্টেন

এক অনুষ্ঠানে ক্রিকেট ইতিহাসের চার সেরা ফাস্ট বোলারকে বেছে নিয়েছেন হোল্ডিং।

নিজস্ব প্রতিবেদন
১৬ এপ্রিল ২০২০ ০৪:০০
Save
Something isn't right! Please refresh.
লিলি-রবার্টস-মার্শাল-স্টেন

লিলি-রবার্টস-মার্শাল-স্টেন

Popup Close

তাঁকে বলা হত পেস বোলারদের দুনিয়ার ‘রোলস রয়েস’। ঠিক ‘রোলস রয়েস’ গাড়ির মতোই মসৃণ ছিল মাইকেল হোল্ডিংয়ের রান আপ। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের স্বর্ণযুগের পেস আক্রমণের অন্যতম সেরা অস্ত্র ছিলেন হোল্ডিং। ৬০ টেস্টে ২৪৯ উইকেট পেয়েছিলেন এই ক্যারিবিয়ান কিংবদন্তি। ১০২ ওয়ান ডে-তে নিয়েছিলেন ১৪২ উইকেট। সেই হোল্ডিংয়ের চোখে কারা সেরা?

এক অনুষ্ঠানে ক্রিকেট ইতিহাসের চার সেরা ফাস্ট বোলারকে বেছে নিয়েছেন হোল্ডিং। যদিও নিজেকে সেই তালিকায় রাখেননি তিনি। হোল্ডিংয়ের বাছা চার ফাস্ট বোলার হলেন— ডেনিস লিলি, ম্যালকম মার্শাল, অ্যান্ডি রবার্টস এবং ডেল স্টেন।

কেন এই চার জনকে তিনি বেছেছেন, তার ব্যাখ্যাও দিয়েছেন হোল্ডিং—

Advertisement

ডেনিস লিলি (৭০ টেস্টে ৩৫৫ উইকেট, ৬৩ ওয়ান ডে-তে ১০৩ উইকেট): লিলির মধ্যে সব ছিল। ছন্দ, আগ্রাসন, নিয়ন্ত্রণ। যখন শুরু করেছিল, তখন দারুণ গতিতে বল করত। কিন্তু পরে পিঠের চোটের জন্য নিজের অ্যাকশন পুরো বদলে নিতে হয়। ছন্দ কিছুটা হারালেও ব্যাটসম্যানদের আউট করার নানা রাস্তা বার করেছিল। কেউ যখন এ ভাবে নিজেকে খাপ খাইয়ে নিতে পারে, তাকে তো সেরাদের তালিকায় রাখতেই হবে। অনেকেই এই রকম পরিস্থিতিতে নিজের সেরাটা দিতে পারেনি।

ম্যালকম মার্শাল (৮১ টেস্টে ৩৭৬ উইকেট, ১৩৬ ওয়ান ডে-তে ১৫৭ উইকেট): ম্যালকমও শুরুতে খুব ভাল ছন্দে বল করত। যত সময় গিয়েছে, ফাস্ট বোলিংয়ের ব্যাপারে অনেক কিছু শিখেছে। বিপক্ষ ব্যাটসম্যানদের শক্তি-দুর্বলতা খুব তাড়াতাড়ি বুঝে নিতে পারত ম্যালকম। ওই সময় তো ভিডিয়ো টেপ বা কম্পিউটার বেশি ছিল না। সব কিছুই ম্যালকমের মাথায় থাকত। মাথাতেই ও প্রশ্নের উত্তর বার করে নিতে পারত। ও জানত, কী ভাবে বিপক্ষ ব্যাটসম্যানদের সামলাতে হয়।

আরও পড়ুন: ধোনি আর পন্টিংয়ের চরিত্রে এই বিশেষ মিল খুঁজে পেলেন মাইক হাসি

অ্যান্ডি রবার্টস (৪৭ টেস্টে ২০২ উইকেট, ৫৬ ওয়ান ডে-তে ৮৭ উইকেট): অ্যান্ডির কাছ থেকে আমি অনেক কিছু শিখেছিলাম। তবে ও বেশি কথা বলত না। মুখটা গোমড়া করে মাঠে ঘুরে বেড়াত। সবাই ভাবত, লোকটা খুব আগ্রাসী আর গম্ভীর প্রকৃতির। কিন্তু অ্যান্ডি মোটেও সে রকম ছিল না। আমার ক্রিকেট জীবনে বেশির ভাগ সময় ওর সঙ্গে এক ঘরে থেকেছি আমি। প্রায় প্রত্যেক রাতে আমরা ক্রিকেট নিয়ে কথা বলতাম। বেশির ভাগ সময় আমরা ঘরেই খাবার আনাতাম। বাইরে আর বেরোতাম না। আর ক্রিকেট নিয়ে আড্ডা হত। অ্যান্ডির ক্রিকেট জ্ঞান কতটা ছিল, বিশ্বাস করতে পারবেন না।

ডেল স্টেন (৯৩ টেস্টে ৪৩৯ উইকেট, ১২৫ ওয়ান ডে-তে ১৯৬ উইকেট): উপরের তিন জনের সঙ্গে খেলার অভিজ্ঞতা ছিল আমার। ডেল স্টেন সম্পর্কে বলব, ওর বোলিংটা ছবির মতো। ওকে এই তালিকার বাইরে রাখা যায় না। একটা যুগের অন্যতম সেরা ফাস্ট বোলার হল স্টেন।

আরও পড়ুন: এশিয়া কাপ নিয়ে মানির আচমকা হুঁশিয়ারি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement