Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলেন এই ভারতীয় জ্যাভলিন থ্রোয়ার

সংবাদ সংস্থা
১১ অগস্ট ২০১৭ ১৮:৫২
দেবেন্দ্র সিংহ কাং। ছবি: সংগৃহীত।

দেবেন্দ্র সিংহ কাং। ছবি: সংগৃহীত।

বিশ্ব অ্যাথলিট চ্যাম্পিয়শিপের ফাইনাল রাউন্ডে প্রথম ভারতীয় হিসেবে জায়গা করে নিলেন পঞ্জাবের দেবেন্দ্র সিংহ কাং। শুক্রবার গ্রুপ-বি থেকে ফাইনাল রাউন্ডের যোগ্যতা অর্জন করেন দেবেন্দ্র। তবে, এ দিন ফাইনালে যোগ্যতা অর্জন করতে বেশ বেগ পেতে হয় দেবেন্দ্রকে। কাঁধের চোট থাকার কারণে এ দিন শুরু থেকেই বেশ কিছুটা অস্বস্তিতে ছিলেন দেবেন্দ্র। ফাইনালে জায়গা করে নেওয়ার জন্য বেঞ্চমার্ক ছিল ৮৩ মিটার। প্রথম দুই থ্রোয়ে বিশেষ কিছু সুবিধা করতে না পারলেও, তৃতীয় এবং ফাইনাল থ্রোয়ে ৮৪.২২ মিটার ছুড়ে যোগ্যতামান পার করেন দেবেন্দ্র।

এ দিন দেবেন্দ্র ছাড়া মোট ১২ জন জ্যাভেলিন থ্রোয়ার যোগ্যতা অর্জন করেন ফাইনাল রাউন্ডের জন্য। গ্রুপ-এ থেকে পাঁচ জন এবং গ্রুপ-বি থেকে সাত জন থ্রোয়ার ফাইনালের টিকিট পান। ১৩ জনের মধ্যে সপ্তম হিসেবে ফাইনালের যোগ্যতা অর্জন করেন দেবেন্দ্র সিংহ কাং। তবে, দেবেন্দ্র ফাইনালের টিকিট পাকা করলেও, ফাইনালে নিজের জায়গা করে নিতে ব্যর্থ হন আরেক ভারতীয় জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া।

ফাইনালে নিজের জায়গা পাকা করার পর পঞ্জাবের দেবেন্দ্র বলেন, “নীরজ ফাইনালের যোগ্যতা অর্জন না করার খবর পাওয়ার পরই, আমি চেষ্টা করেছিলাম যাতে ভারতের হয়ে আমি ফাইনালে খেলতে পারি। আমি দেশের জন্য কিছু করতে চেয়েছিলাম। এমন কিছু করতে চেয়েছিলাম যেটা আজ পর্যন্ত কোনও ভারতীয় করেনি।”

Advertisement

আরও পড়ুন: সিওএ-র সঙ্গে ক্রমাগত অসহযোগিতা, ফের অভিযুক্ত শ্রীনি-নিরঞ্জন

আরও পড়ুন: সেন্ট লুইস দাবার শীর্ষে আনন্দ

চোটের বিষয় তিনি বলেন, “গত মে মাসে ইন্ডিয়ান গ্রাঁ প্রিঁ-তে আমি ডান কাঁধে চোট পেয়ছিলাম। আমাদের ম্যাসিওর অনেকটা সাহায্য করেছেন সেরে ওঠার জন্য। তবে, তৃতীয় এবং ফাইনাল থ্রোয়ের আগে আমি শ্রীলঙ্কার থ্রোয়ার ওয়ারুনা রানকোথকে বলেছিলাম, আমার কাঁধে মাসাজ করে দেওয়ার জন্য। যার ফলও পাই ফাইনাল থ্রোয়ে।”

তবে, চোটের জন্য ফাইনালে নিজের সেরা দিতে যে সমস্যা হবে না তাঁর, তাও এ দিন জানিয়ে দেন দেবেন্দ্র। তিনি বলেন, “একটু বিশ্রাম পেলেই এই চোট সেরে যাবে, দেশের জন্য পদক জিততে ১২ অগস্টের ফাইনালে আমি আমার সেরাটাই দেব।”



Tags:
World Athletics Championship London Indian Athletics Davinder Singh Kang Javelin Throw Neeraj Chopra Indiaদেবেন্দ্র সিংহ কাংনীরজ চোপড়াভারত

আরও পড়ুন

Advertisement