Advertisement
২০ মে ২০২৪
Wrestler's Protest

ব্রিজ-কাণ্ড প্রমাণের দায় ‘নির্যাতিতা’রই

প্রভাবশালী কোনও ব্যক্তি যৌন হেনস্থা করে থাকলে, সেই সময়ে নির্যাতিতার পক্ষে তার প্রমাণ হিসেবে ছবি, ভিডিয়ো তুলে রাখা সম্ভব কি?

Brij Bhushan Sharan Singh

বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংহ। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ০৬:৫৩
Share: Save:

যৌন হেনস্থার অভিযোগ যাঁরা করেছিলেন, প্রমাণ জোগাড়ের দায়ও তাঁদের ঘাড়েই ঠেলে দিল দিল্লি পুলিশ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নিয়ন্ত্রণাধীন দিল্লি পুলিশের তরফ থেকে অভিযোগকারিণীদের মধ্যে অন্যতম দুই কুস্তিগিরকে রবিবার জানানো হয়েছে, ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি তথা বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে, তার প্রমাণ হিসেবে ছবি, অডিয়ো কিংবা ভিডিয়ো যাতে পেশ করা হয়। পুলিশ জানিয়েছে, ব্রিজভূষণের বিরুদ্ধে জড়িয়ে ধরার যে অভিযোগ করা হয়েছে, তা প্রমাণেও ছবি পেশ করতে হবে অভিযোগকারিণীকে।

দিল্লি পুলিশ এ কথা বলার পরে অনেকেরই প্রশ্ন, এমনিতেই যৌন হেনস্থার এ ধরনের প্রমাণ পেশ অধিকাংশ ক্ষেত্রে সমস্যার। তার উপরে প্রভাবশালী কোনও ব্যক্তি যৌন হেনস্থা করে থাকলে, সেই সময়ে নির্যাতিতার পক্ষে তার প্রমাণ হিসেবে ছবি, ভিডিয়ো তুলে রাখা সম্ভব কি? একই দিনে অভিযুক্ত ব্রিজভূষণ যে ভাবে সভা করে ঢাক-ঢোল পিটিয়ে আগামী লোকসভা নির্বাচনে ফের প্রার্থী হওয়ার কথা ঘোষণা করেছেন, বিস্তর প্রশ্ন উঠছে তা নিয়েও।

কুস্তিগিরদের প্রতিবাদ জোরালো হওয়ার পরে শাহ এবং কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের সঙ্গে বৈঠকের পরে কাজে যোগ দিয়েছিলেন সাক্ষী মালিকেরা। জানা গিয়েছিল, ১৫ জুনের মধ্যে এই মামলায় চার্জশিট পেশ করবে দিল্লি পুলিশ। তারা গিয়েছিল ব্রিজভূষণের বাড়িতেও। সব দেখেশুনে অনেকের মনে হচ্ছিল, হয়তো সমাধানসূত্রের লক্ষ্যে কথা এগোতে পারে সরকার ও প্রতিবাদীদের। কিন্তু গতকাল ফের সরব হয়েছেন সাক্ষীরা। জানিয়েছেন, তাঁদের উপরে চাপ বাড়ানো হচ্ছে। এমনকি বয়ান বদলেও বাধ্য হয়েছেন নাবালিকা নির্যাতিতার বাবা। এই পরিস্থিতিতে সুবিচার না মিললে, এশিয়ান গেমস থেকে সরে দাড়ানোর বার্তাও দিয়েছেন সাক্ষীরা।

আলোচনা বেলাইন হওয়ার আশঙ্কা আরও দানা বেঁধেছে এ দিন ব্রিজভূষণের সভার পরে। আজ তিনি জানিয়েছেন, আগামী লোকসভা ভোটে কায়সরগঞ্জ কেন্দ্র থেকেই প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি। রাজনৈতিক মহলের একাং‌শের প্রশ্ন, তবে কি দলের তরফে প্রার্থী হওয়ার আগাম বার্তা পেয়েছেন ব্রিজভূষণ? বিতর্ক যেহেতু কুস্তিগিরদের সঙ্গে আচরণ নিয়ে, সেহেতু শুধু কুস্তি ফেডারেশনের পদ থেকেই সরিয়ে দেওয়া হবে ব্রিজভূষণকে? অক্ষুণ্ণ থাকবে সাংসদ পদে দলীয় টিকিট?

উত্তরপ্রদেশের গোন্ডায় নরেন্দ্র মোদী সরকারের ন’বছর পূর্তি উপলক্ষে আজ একটি মিছিল করেন ব্রিজভূষণ। সেখানেই ফের ভোটে দাঁড়ানোর ঘোষণা করেন তিনি। নিজের বক্তব্য রাখার সময়ে বিজেপির এই সাংসদ তাঁর বিরুদ্ধে সাক্ষী মালিকদের প্রতিবাদ নিয়ে কোনও কথা বলেননি। তবে প্রতিবাদীদের উদ্দেশে বার্তা রেখেই জানান, তাঁর ভালবাসার এই পুরস্কার। তাঁকে অকৃতজ্ঞ বলা হচ্ছে।

এর আগে ব্রিজভূষণ ৫ জুন অযোধ্যায় যে চেতনা মহামিছিলের আয়োজন করতে চেয়েছিলেন, যৌন হেনস্থার অভিযোগ তুলে সাক্ষীদের প্রতিবাদ জোরালো হওয়ার পরে সেই কর্মসূচি স্থগিত করা হয়। সেই সময়েই ব্রিজভূষণ জানান, তাঁর রাজনৈতিক প্রতিপক্ষেরা মিথ্যা অভিযোগ তুলছেন তাঁর বিরুদ্ধে।

যে দুই অভিযোগকারিণীকে দিল্লি পুলিশের তরফে প্রমাণ পেশের কথা বলা হয়েছে, গত ২১ এপ্রিল দিল্লির কনট প্লেস থানায় তাঁরা অভিযোগ দায়ের করেছিলেন। প্রতিযোগিতা চলাকালীন, ওয়ার্ম আপের সময়ে এমনকি নয়াদিল্লির ডব্লিউএফআই-এর অফিসেও যৌন হেনস্থা ও অশালীন আচরণ করা হয় বলে অভিযোগ। এক পদস্থ পুলিশ অফিসার জানিয়েছেন, ফৌজদারি কার্যবিধির ৯১ নম্বর ধারা অনুসারে পৃথক নোটিস পাঠানো হয়েছে। যার উত্তর দেওয়ার জন্য মাত্র এক দিন সময় দেওয়া হয়েছিল। এর পাশাপাশি বলা হয়, নির্যাতন সংক্রান্ত যাবতীয় তথ্য জমা দেওয়ার জন্য। এ ছাড়া এক অভিযোগকারিণী কুস্তিগিরকে বলা হয়েছে, ফোনে হুমকির যে অভিযোগ মিলেছে, তা যেন জমা দেওয়া হয়।

আজ গোন্ডার সভায় এ নিয়ে কথা না বলে কংগ্রেসের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন ব্রিজভূষণ। কাশ্মীর-সিদ্ধান্ত নিয়ে নরেন্দ্র মোদীর প্রশংসাতেও সরব হয়েছেন। আগামী লোকসভা ভোটে বিজেপি ফের সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে বলেও তাঁর দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brij Bhushan Sharan Singh Protest Delhi Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE