Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

UCL: রোনাল্ডোর গোলেও জয় এল না, পরীক্ষা মেসিদের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ সেপ্টেম্বর ২০২১ ০৮:৫৭
আকর্ষণ: চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে গোল করে রোনাল্ডো। মহড়া পিএসজি-র মেসি ও নেমারের। মঙ্গলবার।

আকর্ষণ: চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে গোল করে রোনাল্ডো। মহড়া পিএসজি-র মেসি ও নেমারের। মঙ্গলবার।
ছবি: টুইটার।

গোলের মধ্যেই রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কিন্তু তাঁর দল চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচেই হোঁচট খেল। মঙ্গলবার অ্যাওয়ে ম্যাচে রজার ফেডেরারের দেশের বিএসসি ইয়ং বয়েজ় ২-১ গোলে ম্যান ইউকে হারিয়ে আলোড়ন ফেলে দিল।

ম্যাচের ১৩ মিনিটে ব্রুনো ফার্নান্দেসের বাড়ানো বল ধরে গোল করেন রোনাল্ডো। এ দিনই রিয়াল মাদ্রিদে প্রাক্তন সতীর্থ ইকের ক্যাসিয়াসের চ্যাম্পিয়ন্স লিগে ১৭৭ ম্যাচ খেলার কীর্তি স্পর্শ করেন তিনি। কিন্তু দলের জয় থেকে যায় অধরা।

বিপদ বাড়ে ৩৫ মিনিটে ম্যান ইউ ডিফেন্ডার অ্যারন বিসাকা লাল কার্ড দেখে মাঠ ছাড়ার পরে। ইয়ং বয়েজ় দলের ক্রিস্টোফার মার্টিন্সকে বিশ্রী ভাবে বাধা দেওয়ায় তাঁকে লাল কার্ড দেখানো হয়। ম্যাচের ৬৬ মিনিটে মৌমি গ্যামেলু ম্যাচে সমতা ফেরান। সংযুক্ত সময়ে জেসে লিনগার্ডের ভুলে জর্ডান সিব্যাচু গোল করে ইয়ং বয়েজ়কে রোমাঞ্চকর জয় উপহার দেন।

Advertisement

ম্যাচের পরে হতাশ ম্যান ইউ ম্যানেজার ওয়ে গুন্নার সোলসার বলেছেন, “অ্যারনের লাল কার্ড নিয়ে আমার কিছু বলার নেই। রেফারি যা ভাল বুঝেছেন, তাই করেছেন। তবে লিনগার্ডের আরও বেশি সতর্ক থাকা উচিত ছিল। এই হার বড় শিক্ষা দিয়ে গেল।” রোনাল্ডোর পারফরম্যান্স নিয়ে তিনি বলেছেন, “ওকে নিয়ে কিছু বলার নেই। রোনাল্ডো এবং ব্রুনো জুটি অসাধারণ খেলেছে। ওদের থেকে এই ফুটবলই আশা করি।”

হার দিয়ে রোনাল্ডো শুরু করলেন চ্যাম্পিয়ন্স লিগ। আর আজ, বুধবার নতুন ক্লাব প্যারিস সাঁ জারমাঁর জার্সিতে অভিযান শুরু করবেন লিয়োনেল মেসি। নতুন চ্যাম্পিয়ন্স লিগ অভিযান শুরুর আগেও ম্যানেজার মৌরিসিয়ো পচেত্তিনোর মুখে শোনা গেল মেসিকে নিয়ে উচ্ছ্বাস, ‘‘লিয়োর মতো একজন ফুটবলারের প্রতিভা নিয়ে কথা বলার মতো যোগ্যতা হয়তো আমার নেই। ওর ক্ষমতার যথার্থ বিশ্লেষণ করার জন্য অনেকেই আছেন। আমি শুধু একটা কথাই বুঝি। চিরকালই লিয়োকে বিশ্বের অন্যতম সেরা ফুটবলারদের একজন হিসেবে ধরা হবে। প্যারিসে আসার পরে ক্লাবের সবকিছুর সঙ্গে ও দ্রুত নিজেকে মানিয়ে নিয়েছে। খুব ভাল অনুশীলন করছে। আর এখানেও একেবারে সর্বোচ্চ পর্যায়ের ফুটবল খেলাটাই ওর লক্ষ্য।’’

তিনি আরও যোগ করেছেন, ‘‘মেসি যে আমাদের ক্লাবে আসতে পারে, তা একটা সময় পর্যন্ত আমার নিজেরই বিশ্বাস হয়নি। কিন্তু ওকে নেওয়ার সামান্যতম সুযোগ পেয়েই আমাদের ক্লাব দ্রুত সব কিছু সেরে ফেলতে পেরেছে।”

পচেত্তিনো আরও বলেছেন, “এমনিতে সবাই জানেন, আমাদের দু’জনের মধ্যে অন্য যোগাযোগও আছে। আমরা দু’জনই আর্জেন্টিনীয়। এমনকি রোজ়ারিয়ো থেকেই এসেছি। দু’জনই ভালবাসি নিউওয়েলস ওল্ড বয়েজ ক্লাবকে। লিয়োকে আমাদের অনুশীলনে পেয়ে ভীষণ আনন্দ হয়েছে। আশা করি আমরা একসঙ্গে ক্লাবের স্বপ্ন সত্যি করতে পারব।’’

তবে ক্লুব ব্রুহার ব্রুহার বিরুদ্ধে ২২ জনের দলে নেই অ্যাঙ্খেল দি মারিয়া, সের্খিয়ো র‌্যামোস ও মার্কো ভেরাত্তি। গতবারের চ্যাম্পিয়ন্স লিগে ম্যাঞ্চেস্টার সিটির বিরুদ্ধে বিশ্রী ফাউল করায় তিন ম্যাচের জন্য নির্বাসিত করা হয়েছিল উইঙ্গার দি মারিয়াকে। আর স্পেনে খেলার সময়ই চোট পাওয়া সেন্টার ব্যাক র‌্যামোস ম্যাচ খেলার মতো সুস্থ হতে পারেননি।

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বেই হাঁটুতে গুরুতর চোট পেয়েছেন ইটালির মিডফিল্ডার ভেরাত্তি। চিকিৎসকেরা তাঁকে অন্তত দশ দিন বিশ্রাম নিতে বলেছেন। ফলে ফরাসি লিগ ওয়ানে পরের ম্যাচ এবং আগামী ২৪ সেপ্টেম্বর ম্যাঞ্চেস্টার সিটির বিরুদ্ধেও তাঁর খেলার কোনও সম্ভাবনা নেই। তাই মেসি এবং নেমারকে শুরু থেকেই রেখে জয় তুলে নিতে চান পচেত্তিনো। এই ম্যাচেই সম্ভবত প্রথম বার নতুন ক্লাবের জার্সিতে শুরু থেকেই খেলতে দেখা যাবে মেসিকে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement