Advertisement
১৬ এপ্রিল ২০২৪
chess

Chess: ডিংয়ের কাছে প্রজ্ঞার প্রথম ফাইনালে হার

পাশাপাশি অন্য সেমিফাইনালে ভারতীয় দাবাড়ু হারায় প্রতিযোগিতায় আগাগোড়া অপরাজিত থাকা ডাচ তারকা অনীশ গিরিকে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ মে ২০২২ ০৭:৫৫
Share: Save:

মেল্টওয়্যার চ্যাম্পিয়ন্স চেজ় ট্যুরের ফাইনালের প্রথম দফার লড়াইয়ে হেরে গেল প্রজ্ঞানানন্দন রমেশবাবু। ১৬ বছরের বিস্ময় কিশোরকে পরাজিত করেন ডিং লিরেন। বিশ্বের দু’নম্বর চিনা তারকার বিরুদ্ধে প্রজ্ঞা খেলতে বসেছিল স্কুলের পরীক্ষা দেওয়ার মাত্র কয়েক ঘণ্টা পরে। যে ম্যাচে মাথা ঠান্ডা রেখে ২.৫-১.৫ ফলে জিতে চিনের দাবাড়ু বুঝিয়ে দিলেন কেন এখন তিনি ফিডের ক্রমতালিকায় ঠিক ম্যাগনাস কার্লসেনের পরে রয়েছেন।

বিশ্বচ্যাম্পিয়ন দাবাড়ুকে হারিয়েই এখানে ডিং ফাইনালে ওঠেন। অবশ্য এ’বছরের ফেব্রুয়ারির পরে এখানেও প্রজ্ঞা পঞ্চম রাউন্ডে কার্লসেনকে হারিয়ে চমকে দিয়েছিল। পাশাপাশি অন্য সেমিফাইনালে ভারতীয় দাবাড়ু হারায় প্রতিযোগিতায় আগাগোড়া অপরাজিত থাকা ডাচ তারকা অনীশ গিরিকে। তবে চিনের মহাতারকার সঙ্গে এই দফায় সে পেরে ওঠেনি। প্রথম ম্যাচটি অনায়াসে জেতেন ডিং। কিন্তু এখানেও ‘ভারতীয় বিস্ময়’ প্রত্যাঘাত করে। দু’টি বোড়ে অতিরিক্ত থাকা প্রজ্ঞার চাপে শেষপর্যন্ত হার স্বীকার করে নেন বিশ্বের দু’নম্বর তারকা। সে সময় চিনা দাবাড়ুকে খুবই ক্লান্ত দেখাচ্ছিল। বোঝাই যাচ্ছিল না যে এগারো ক্লাসের পরীক্ষা দিয়ে এসেই এত বড় একটা ম্যাচ, তাও ফাইনাল খেলতে কে বসেছে! তৃতীয় গেমে ডিং ফল ২-১ করে ফেলে। আর ফাইনালের প্রথম দফায় জয় নিশ্চিত করতে শেষ ম্যাচে আগাগোড়া ড্রয়ের জন্য খেলে সফল হন চিনা দাবাড়ু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

chess Rameshbabu Praggnanandhaa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE