Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

ধোনি-ঋদ্ধির সঙ্গে ঋষভের তুলনা করবেন না, বলছেন দেশের প্রাক্তন উইকেটকিপার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৫ ডিসেম্বর ২০১৯ ১২:৫৯
ঋষভকে এখন দেশের দ্বিতীয় সেরা কিপার বলে জানাচ্ছেন কিরণ মোরে।

ঋষভকে এখন দেশের দ্বিতীয় সেরা কিপার বলে জানাচ্ছেন কিরণ মোরে।

শুক্রবার থেকে শুরু হচ্ছে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। আর সেই সিরিজে ক্রিকেটমহলের চোখ অবশ্যই থাকছে উইকেটকিপার ঋষভ পন্থের দিকে।

ইংল্যান্ডে ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই ঋষভের ফর্মে অবনতি ঘটেছে। নিজের উইকেট বার বার ছুড়ে দিয়ে এসেছেন তিনি। এমনকি তাঁর উইকেটকিপিং নিয়েও উঠেছে প্রশ্ন। টেস্টে এক নম্বর উইকেটকিপারের জায়গা দখল করেছেন ঋদ্ধিমান সাহা। তাঁকে বিশ্বের সেরা উইকেটকিপার হিসেবেও মেনে নিয়েছেন অধিনায়ক বিরাট কোহালি। এই অবস্থায় ২০ বা ৫০ ওভারের ফরম্যাটেও ঋষভকে বাদ দেওয়ার দাবি উঠছে। সঞ্জু স্যামসনকে তাই রাখা হয়েছে টি-টোয়েন্টি স্কোয়াডে।

ঋষভের উইকেটকিপিংয়ের ভুল শুধরে দিতে সম্প্রতি প্রচুর পরিশ্রম করেছেন ভারতের প্রাক্তন উইকেটকিপার কিরণ মোরে। তাঁর টেকনিক ঘষামাজাও করেছেন তিনি। সেই কিরণ মোরে কিন্তু ঋষভের প্রশংসাই করেছেন। তাঁকে মহেন্দ্র সিংহ ধোনি ও ঋদ্ধিমান সাহার সঙ্গে তুলনা করা উচিত নয় বলেও দাবি করেছেন মোরে। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় পন্থের টেস্টে সেঞ্চুরি পাওয়ার প্রসঙ্গ টেনে এনেছেন তিনি। বলেছেন, কিছু সময় প্রাপ্য পন্থের।

Advertisement

আরও পড়ুন: মানসিক জোর জুগিয়েছেন দ্রাবিড়, সচিনের মতো শট মারতে পারলে খুব ভাল লাগে

আরও পড়ুন: মায়ের মৃত্যু, তীব্র অনটন, দেশের অনূর্ধ্ব ১৯ ক্যাপ্টেন যেন জীবনকে হারিয়ে দেওয়া ক্রিকেটার

মুম্বইয়ের এক দৈনিকে মোরে বলেছেন, “ঋষভ প্রতিভাবান উইকেটরক্ষক। ভুললে চলবে না যে ওর বয়স মাত্র ২২। আর ধোনি বা সাহার সঙ্গে ওর তুলনাই হয় না। কোনও সন্দেহ নেই যে এই মুহূর্তে ঋদ্ধিই সেরা উইকেটরক্ষক। তবে পন্থ হল ভারতের দ্বিতীয় সেরা কিপার। ও খুব দ্রুত উন্নতি করছে। ব্যাটিংয়ে যদি সেই স্কিল না থাকে তবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় প্রথম বার সফরে গিয়েই কেউ সেঞ্চুরি পায় না। এটা ভুললে চলবে না। ও দুর্দান্ত ট্যালেন্ট। তবে ওকে ধাতস্থ হতে একটু সময় দিতে হবে। ও অনেক কিছু শিখেছে, রীতিমতো বুদ্ধিমানও। পরামর্শ দ্রুত আত্মস্থ করতে পারে ও।”

তবে ব্যাটিংয়ের সময় ঋষভকে যে সতর্ক থাকতে হবে, নিজের উইকেটকে মূল্য দিতে হবে, তা স্পষ্ট জানিয়ে দিয়েছেন মোরে। তাঁর কথায়, “হ্যাঁ, আমি কোচিং করিয়েছি ওকে। তবে খুব বেশি সেশন আমি পাইনি। ফোনে অবশ্য নিয়মিত কথা হত। রবি শাস্ত্রীকে বলেছিলাম যে সপ্তাহখানেক ওকে আমার দরকার। ব্যাটিংয়ের ক্ষেত্রে ঋষভের আরও সতর্ক হওয়া দরকার বলে মনে করি। তবে সমস্ত আক্রমণাত্মক ব্যাটসম্যানই তো দ্রুত গতিতে রান তুলতে চায়। আমি নিশ্চিত, পরিস্থিতি অনুসারে ব্যাট করতে ও শিখবে। মাত্র ১১ টেস্টই তো এখনও পর্যন্ত খেলেছে। তাতে ৫১ ক্যাচ নিয়েছে, দুটো স্টাম্পিং করেছে। ও যে ভাল উইকেটকিপার, সেটা এগুলোতেই বোঝা যায়।”

আরও পড়ুন

Advertisement