Advertisement
১১ মে ২০২৪
Dutee Chand

নির্বাসিত দ্যুতি! দেশের প্রথম ঘোষিত সমকামী ক্রীড়াবিদের ডোপ পরীক্ষায় মিলল নিষিদ্ধ ওষুধ

ডোপ পরীক্ষায় দ্যুতি চন্দের শরীরে নিষিদ্ধ ওষুধ পাওয়া গিয়েছে। তার পরেই এই শাস্তি দেওয়া হয়েছে ভারতীয় ক্রীড়াবিদকে।

ডোপ পরীক্ষায় দ্যুতির শরীরে নিষিদ্ধ পদার্থ পাওয়া গিয়েছে। তার পরেই তাঁকে নির্বাসিত করা হয়েছে।

ডোপ পরীক্ষায় দ্যুতির শরীরে নিষিদ্ধ পদার্থ পাওয়া গিয়েছে। তার পরেই তাঁকে নির্বাসিত করা হয়েছে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ১৬:১৭
Share: Save:

ডোপ পরীক্ষায় ব্যর্থ হওয়ায় নির্বাসনের শাস্তি দেওয়া হয়েছে দ্যুতি চন্দকে। ডোপ পরীক্ষায় তাঁর শরীরে নিষিদ্ধ ওষুধ পাওয়া গিয়েছে। তার পরেই এই শাস্তি দেওয়া হয়েছে ভারতীয় ক্রীড়াবিদকে। উল্লেখ্য, দ্যুতি ভারতের প্রথম ক্রীড়াবিদ যিনি প্রকাশ্যে জানিয়েছেন যে তিনি সমকামী।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, দ্যুতির শরীরে সার্মস (সিলেক্টিভ অ্যান্ড্রোজেন রিসেপ্টর মডুলেটর্স) সাপ্লিমেন্ট পাওয়া গিয়েছে। এই সাপ্লিমেন্ট পেশির শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। ফলে শারীরিক ক্ষমতা বেড়ে যায়।

দ্যুতির মূত্রের নমুনায় অ্যান্ডারিন, ওস্টারিন ও লিগান্ড্রল নামের তিনটি পদার্থ পাওয়া গিয়েছে। ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি (ওয়াডা)-র মতে সেগুলি নিষিদ্ধ পদার্থ। তার পরেই ওয়াডা দ্যুতির বিরুদ্ধে পদক্ষেপ করেছে।

গত ৩ জানুয়ারি দ্যুতিকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছে ওয়াডা। চিঠিতে লেখা হয়েছে, ‘‘আপনার মূত্রের যে নমুনা পরীক্ষা করা হয়েছে সেখানে নিষিদ্ধ পদার্থ পাওয়া গিয়েছে।’’ গত ৫ ডিসেম্বর ভুবনেশ্বরে একটি প্রতিযোগিতায় নামার আগে দ্যুতির নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। এর পরে দ্যুতির আরও একটি নমুনা পাঠানো হবে। তাতেও নিষিদ্ধ পদার্থ পাওয়া গেলে আত্মপক্ষ সমর্থনের কোনও জায়গা থাকবে না দ্যুতির। আরও কড়া শাস্তি হতে পারে তাঁর।

কয়েক মাস আগে অন্য একটি কারণে শিরোনামে এসেছিলেন দ্যুতি। প্রকাশ্যে জানিয়েছিলেন, তিনি সমকামী। প্রথমে সঙ্গীর পরিচয় গোপন রাখলেও সম্প্রতি জনসমক্ষে এনেছেন। প্রেমিকার সঙ্গে ছবিও পোস্ট করেছেন তিনি। নাচের একটি রিয়ালিটি শো-তে অংশও নিয়েছিলেন তিনি। এ বার নির্বাসনের শাস্তি হল তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dutee Chand Indian Athlete Homosexuality suspend
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE