Advertisement
১৬ মে ২০২৪
wrestling

আবার পিছিয়ে গেল কুস্তির নির্বাচন, স্থগিতাদেশ জারি করল পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্ট

শনিবার হচ্ছে না সর্বভারতীয় কুস্তি ফেডারেশনের বহু প্রতীক্ষিত নির্বাচন। শুক্রবার স্থগিতাদেশ জারি করেছে পঞ্জাব এবং হরিয়ানা হাই কোর্ট।

picture of Wrestling

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ১৬:১৯
Share: Save:

সর্বভারতীয় কুস্তি ফেডারেশনের নির্বাচন শনিবার হচ্ছে না। শুক্রবার পঞ্জাব এবং হরিয়ানা হাই কোর্ট এই নির্বাচনের উপর স্থগিতাদেশ জারি করেছে। রোহতকের হরিয়ানা অ্যামেচার কুস্তি অ্যাসোসিয়েশন নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে না বলেও নির্দেশ দিয়েছে হাই কোর্ট। হরিয়ানা কুস্তি অ্যাসোসিয়েশনের করা একটি মামলার পরিপ্রেক্ষিতে এই স্থগিতাদেশ দিয়েছেন বিচারপতি।

সর্বভারতীয় কুস্তি ফেডারেশনের নির্বাচনের রিটার্নিং অফিসারের একটি সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন হরিয়ানা কুস্তি অ্যাসোসিয়েশনের সচিব ইন্দ্রজিৎ সিংহ। তাঁর দাবি ছিল, তাঁদের আপত্তি অগ্রাহ্য করে রিটার্নিং অফিসার হরিয়ানা অ্যামেচার কুস্তি অ্যাসোসিয়েশনকে ইলেক্টোরাল কলেজে অন্তর্ভুক্ত করেছেন। এ ভাবে কোনও সংস্থাকে সদস্যপদ বা ভোটাধিকার দেওয়া যায় না। কোনও ক্রীড়া সংস্থা সদস্যপদ পাবে কি না, তা ঠিক হতে পারে শুধু সর্বভারতীয় সংস্থার সাধারণ সভায়। তা ছাড়া হরিয়ানা অ্যামেচার কুস্তি অ্যাসোসিয়েশন কখনও হরিয়ানা অলিম্পিক অ্যাসোসিয়েশনের সদস্যও নয়। সর্বভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের নিয়ম অনুযায়ী, রাজ্য অলিম্পিক অ্যাসোসিয়েশনের স্বীকৃত নয় এমন কোনও ক্রীড়া সংস্থা সেই খেলার সর্বভারতীয় সংস্থার সদস্য পদ পেতে পারে না। সেই নিয়মে হরিয়ানা অ্যামেচার কুস্তি অ্যাসোসিয়েশন সর্বভারতীয় কুস্তি সংস্থার সদস্য হতে পারে না। পেতে পারে না ভোটাধিকারও। এই মামলার ফয়সালা না হওয়া পর্যন্ত নির্বাচন করা যাবে না বলে জানিয়েছেন পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টের বিচারপতি বিনোদ এস ভরদ্বাজ।

কুস্তি ফেডারেশনের বিদায়ী সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহ নির্বাচন নিয়ন্ত্রণ করার চেষ্টা করছেন বলে অভিযোগ উঠেছে। বিভিন্ন পদের জন্য তাঁর ১৮ জন ঘনিষ্ঠ প্রার্থী হয়েছেন বলে অভিযোগ। ১২ বছর ধরে সর্বভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি পদে রয়েছেন ব্রিজভূষণ। জাতীয় ক্রীড়া নীতি অনুযায়ী তিনি নিজে এ বার প্রার্থী হতে পারেননি। তবে সভাপতি পদে সঞ্জয় কুমার সিংহ-সহ একাধিক ঘনিষ্ঠ কর্তাকে প্রার্থী করেছেন।

ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন নিগ্রহের অভিযোগ দায়ের হওয়ার পর থেকে এখন ফেডারেশনের প্রতি দিনের কাজ পরিচালনা করছে সর্বভারতীয় অলিম্পিক সংস্থার গড়ে দেওয়া অ্যাডহক কমিটি। নির্বাচনের পর কুস্তি সংস্থার নতুন পরিচালন কমিটি গঠিত হওয়ার কথা। তাদের হাতে ক্ষমতা হস্তান্তর করবে অ্যাডহক কমিটি। কিন্তু বহু প্রতীক্ষিত এই নির্বাচন আরও এক বার পিছিয়ে গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

wrestling Election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE