Advertisement
১৭ মে ২০২৪
Supreme Court

স্পোর্টস কোটায় পড়ার সুযোগ পেতে ৭৫ শতাংশ নম্বর দরকার নেই, জানাল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টের বিচারপতি রবীন্দ্র ভাট এবং বিচারপতি অরবিন্দ কুমারের বেঞ্চ ৭৫ শতাংশ নম্বর প্রয়োজনের নিয়মকে বৈষম্যমূলক বলেছেন। প্রথমে পঞ্জাব এবং হরিয়ানা হাই কোর্টে একটি মামলা করা হয়েছিল, যা খারিজ হয়ে গিয়েছিল।

Supreme Court

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ১২:৩২
Share: Save:

স্পোর্টস কোটায় পড়ার সুযোগ পেতে হলে দ্বাদশ শ্রেণিতে ৭৫ শতাংশ নম্বর প্রয়োজন, পঞ্জাবের একটি বিশ্ববিদ্যালয় এ রকমই নিয়ম চালু করেছিল। কিন্তু সুপ্রিম কোর্ট জানিয়ে দিল এই দাবি বৈষম্যমূলক। দ্বাদশ শ্রেণিতে ৭৫ শতাংশ নম্বর পেলে তবেই স্পোর্টস কোটায় পরবর্তী কালে পড়ার সুযোগ পাওয়া যাবে— এই নিয়ম করলে অনেক উঠতি খেলোয়াড়ই উৎসাহ হারাবে বলে মনে করছে দেশের সর্বোচ্চ আদালত।

সুপ্রিম কোর্টের বিচারপতি রবীন্দ্র ভাট এবং বিচারপতি অরবিন্দ কুমারের বেঞ্চ এই পর্যবেক্ষণের কথা জানিয়েছে। স্পোর্টস কোটায় পড়ার সুযোগ পেতে হলে দ্বাদশ শ্রেণিতে ৭৫ শতাংশ নম্বর প্রয়োজন— এই নিয়ম নিয়ে প্রশ্ন তুলে পঞ্জাব এবং হরিয়ানা হাই কোর্টে একটি মামলা করা হয়েছিল। কিন্তু হাই কোর্ট মামলাটি খারিজ করে দেয়। তার বিরোধিতা করে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়। সুপ্রিম কোর্টে দুই বিচারপতির বেঞ্চ এটিকে বৈষম্যমূলক বলে।

পিইসি ইউনিভার্সিটি অফ টেকনোলজিতে স্পোর্টস কোটায় ভর্তি হতে চাওয়া এক ছাত্রের কাছে দ্বাদশ শ্রেণিতে ৭৫ শতাংশ নম্বর চাওয়া হয়েছিল। কিন্তু তার সেই নম্বর ছিল না। হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল সে। সেই ছাত্রের হয়ে আইনজীবী পিএস পাটওয়ালিয়া আদালতে বলেন, এই নম্বর পেয়ে স্পোর্টস কোটায় সুযোগ পেতে হলে খেলোয়াড়েরা উৎসাহ হারিয়ে ফেলবে। সুপ্রিম কোর্ট মনে করেছে, সাধারণ ছাত্রদেরও যেখানে ভর্তি হতে গেলে ৭৫ শতাংশ নম্বর প্রয়োজন হয়, সেখানে স্পোর্টস কোটায় ভর্তি হতে গেলেও একই নম্বর চাওয়া অনুচিত। ওই ছাত্রকে ভর্তি নিতে হবে বলেও নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE