Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

মহমেডানের কোচ যুব ইউরো কাপজয়ী রাশিয়ার আন্দ্রে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ মে ২০২১ ০৮:০৫
 দায়িত্বে: আন্দ্রেকে ঘিরে স্বপ্ন দেখা শুরু মহমেডানের। ফাইল চিত্র

দায়িত্বে: আন্দ্রেকে ঘিরে স্বপ্ন দেখা শুরু মহমেডানের। ফাইল চিত্র

মহমেডানের কোচ হলেন রাশিয়ার আন্দ্রে চেরনিশফ। ৫৩ বছর বয়সি এই ডিফেন্ডার ১৯৯০ সালে সোভিয়েত ইউনিয়নের হয়ে অনূর্ধ্ব-২১ ইউরো কাপে চ্যাম্পিয়ন হয়েছিলেন। সহকারী কোচও হন জাতীয় দলের। উয়েফা প্রো লাইসেন্স পাশ করা আন্দ্রের জন্ম মস্কোয়। ১৯৮৯ সালে তিনি সই করেন ডায়নামো মস্কোয়। পরের বছরই অনূর্ধ্ব-২১ ইউরো কাপে সুইডেনকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়া সোভিয়েত ইউনিয়ন দলের অন্যতম সদস্য ছিলেন। ১৯৯২ সালে যোগ দেন স্পার্টাক মস্কোয়। লিগ চ্যাম্পিয়নও হন। ২০০১ সালে অবসর নেন রুবেন কাজ়ানের হয়ে খেলে।

ফুটবল ছাড়ার পরে কোচিং শুরু করেন আন্দ্রে। ২০০২ থেকে ’০৫ পর্যন্ত সোভিয়েত ইউনিয়নের অনূর্ধ্ব-২১ জাতীয় দলের কোচ ছিলেন। একই সঙ্গে সামলেছেন সিনিয়র জাতীয় দলের সহকারী কোচের দায়িত্বও। ২০০৩ সালে স্পার্টাক মস্কো দলের কোচ হন। এ বার তাঁকে ঘিরেই সোনালি অতীত ফিরিয়ে আনার স্বপ্ন দেখছেন মহমেডান কর্তারা।

দীর্ঘ ছ’বছর পরে গত মরসুমে আই লিগের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছিল মহমেডান। স্পেনের হোসে হাভিয়ার কোচিংয়ে খেতাবি দৌড়েও ছিল তারা। যদিও প্রতিযোগিতার মাঝপথেই স্পেনীয় কোচকে বরখাস্ত করে সহকারী শঙ্করলাল চক্রবর্তীর হাতে দলের দায়িত্ব তুলে দিয়েছিলেন সাদা-কালো কর্তারা। তবুও চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন পূরণ হয়নি মহমেডানের। আসন্ন আই লিগে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে শক্তিশালী দল গড়তে মরিয়া সাদা-কালো কর্তারা শুক্রবারই তিন বছরের জন্য চুক্তি করলেন আন্দ্রের সঙ্গে। পাশাপাশি শর্ত দেওয়া হয়েছে, প্রথম মরসুমে আই লিগ টেবলে প্রথম পাঁচের মধ্যে থাকলেই চুক্তি নবীকরণ করা হবে। দ্বিতীয় মরসুমে প্রথম দুই দলের মধ্যে থাকতে হবে।

Advertisement

কোচ চূড়ান্ত হওয়ার পরেই শুক্রবার সন্ধ্যায় দল গঠন নিয়ে আলোচনায় বসেছিলেন ক্লাব কর্তারা। ফুটবলার নির্বাচনের জন্য দশ জনের একটি কমিটিও গড়া হয়েছে। পাঁচ জন থাকবেন ক্লাবের তরফে। লগ্নিকারী সংস্থার পক্ষ থেকে থাকবেন পাঁচ জন। মহমেডানের লক্ষ্য জোসেবা বেইতিয়া, ফ্রান গঞ্জালেস ও পাপা বাবাকর জিয়োহারা-কে নেওয়া।



Tags:

আরও পড়ুন

Advertisement