Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২২
Germany Football Team

অনুশীলনে নেই জার্মানির চার জন, বুধবার অগ্নিপরীক্ষা

ফরাসি শিবির সমীহ করছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে।  জার্মানির বিরুদ্ধে ১৪ সেকেন্ডে ৯২ মিটার দৌড়ে গোল করেছিলেন তিনি।

  অনুশীলন: হাঙ্গেরির বিরুদ্ধে নামার আগে শেষ মুহূর্তের প্রস্তুতি জার্মানির। ছবি রয়টার্স।

অনুশীলন: হাঙ্গেরির বিরুদ্ধে নামার আগে শেষ মুহূর্তের প্রস্তুতি জার্মানির। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২১ ০৬:০৫
Share: Save:

ইউরো ২০২০-এর ‘মারণ গ্রুপ এফ’-এর শেষ ম্যাচ নিয়ে উন্মাদনা তুঙ্গে। বুধবার জার্মানির শেষ প্রতিপক্ষ হাঙ্গেরি। ফ্রান্স খেলবে পর্তুগালের বিরুদ্ধে।

তবে শেষ ম্যাচের আগে উদ্বেগ বাড়ল জার্মান শিবিরে। চোটের কারণে সোমবার অনুশীলন করলেন না চার ফুটবলার। গত শনিবার মরণ-বাঁচন ম্যাচে পর্তুগালকে ৪-২ চূর্ণ করে দুরন্ত প্রত্যাবর্তন ঘটিয়েছে জার্মানি। মিউনিখে সেই দ্বৈরথে চোট পেয়েছিলেন ম্যাটস হুমেলস, লুকাস হালস্টেনবার্গ, ইলকে গুন্দোয়ান ও থোমাস মুলার। হাঁটুতে চোট পেয়েছেন হুমেলস ও মুলার। মাংসপেশিতে আঘাত গুন্দোয়ান ও হালস্টেনবার্গের। জার্মানির জাতীয় দলের তরফে জানানো হয়েছে, এই চার তারকাই সোমবার সকালে অনুশীলন করেননি। কাল, বুধবার হাঙ্গেরির বিরুদ্ধে তাঁরা খেলবেন কি না, তা নিয়ে কিছু জানানো হয়নি।

এই মুহূর্তে ‘এফ’ গ্রুপে দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে শীর্ষে ফ্রান্স। সমসংখ্যক ম্যাচ খেলে তিন পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে জার্মানি। তৃতীয় স্থানে থাকা পর্তুগালেরও তিন ম্যাচে তিন পয়েন্ট। তবে গোল পার্থক্যে মুলারদের চেয়ে পিছিয়ে রোনাল্ডোরা। হাঙ্গেরির পয়েন্ট দুই ম্যাচে এক। শেষ ষোলোয় যোগ্যতা অর্জন নিশ্চিত করতে বুধবার জয় ছাড়া কিছুই ভাবছেন না জার্মানির ফুটবলারেরা।

মুলারদের চোট নিয়ে উদ্বেগের মধ্যেই জার্মানি শিবিরে স্বস্তি ফিরেছে ম্যানুয়েল নয়্যারকে নিয়ে। ফ্রান্স ও পর্তুগালের বিরুদ্ধে ম্যাচে জার্মান অধিনায়ক রামধনু রঙের আর্মব্যান্ড পরে মাঠে নেমেছিলেন। হাঙ্গেরির সমকামীদের প্রতি সহমর্মিতা জানাতেই ৩৫ বছর বয়সি নয়্যার এই পদক্ষেপ করেছিলেন। যা নিয়ে বিতর্ক তৈরি হয়। উয়েফা তদন্তও শুরু করে। রবিবার ইউরোপের ফুটবল নিয়ামক সংস্থার তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, “মহৎ উদ্দেশ্য নিয়েই নয়্যার এই কাজ করেছেন। তাই তাঁর বিরুদ্ধে কোনও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে না। বন্ধ করা হচ্ছে তদন্তও।”

এ দিকে, স্বস্তিতে নেই ফ্রান্সও। সোমবার চোটের কারণে ইউরো থেকে ছিটকে গেলেন ফ্রান্সের ফরোয়ার্ড উসমান দেম্বেলে। শনিবার হাঙ্গেরির বিরুদ্ধে পরিবর্ত হিসেবে নেমেছিলেন দেম্বেলে। কিন্তু হাঁটুতে চোট পেয়ে উঠে যান।

ফরাসি ফুটবল সংস্থা বিবৃতিতে বলেছে, ‘‘রবিবার বুদাপেস্টের হাসপাতালে এক্স-রে করানোর পরে চোটের গুরুত্ব বুঝে দলের কোচ ও চিকিৎসক দেম্বেলেকে প্রতিযোগিতা থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।’’ ফলে কিলিয়ান এমবাপে, আঁতোয়া গ্রিজ়ম্যান, করিম বেঞ্জেমা, এই ত্রয়ী ফরোয়ার্ডের পরিবর্ত হিসেবে কোচ দিদিয়ে দেশঁ-এর হাতে রইলেন অলিভিয়ের জিহু, কিংসলে কোম্যান এবং ভিসাম বেন ইয়েদেয়া।

ফরাসি শিবির সমীহ করছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে। জার্মানির বিরুদ্ধে ১৪ সেকেন্ডে ৯২ মিটার দৌড়ে গোল করেছিলেন তিনি। তার পরেই জুভেন্টাস তারকার ফিটনেস নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। ফ্রান্সের ফরোয়ার্ড গ্রিজ়ম্যানের কথায়, ‘‘আমাদের সবার প্রেরণা রোনাল্ডো। ৩৬ বছর বয়সে অবিশ্বাস্য ফুটবল খেলছে। বাঁ পা, ডান পা, মাথা দিয়ে যেন কথা বলাচ্ছে বলকে।’’

জার্মানির বিরুদ্ধে চার গোলে হারের দুঃস্বপ্ন এখনও তাড়া করছে পর্তুগিজ কোচ ফার্নান্দো স্যান্টোসকে। ওয়াকিম লো-র দলের বিরুদ্ধে ৭২ মিনিটে মাত্র দু’টো ফাউল করেছিল পর্তুগাল। এই পরিসংখ্যান দেখিয়ে সাংবাদিকেরা কোচের কাছে জানতে চেয়েছিলেন জার্মানদের মাঝমাঠে এত সহজে কেন জাঁকিয়ে বসতে দেওয়া হয়েছিল। স্যান্টোস কিছু বলেননি। ফ্রান্সের বিরুদ্ধে প্রথম দলে পরিবর্তনের আভাস দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.