Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

শিবির ছাড়লেন স্পিনাজ্জোলা, বার্তা জোসের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৫ জুলাই ২০২১ ০৭:৫২
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

গোড়ালিতে চোট পেয়ে আগেই দল থেকে ছিটকে গিয়েছিলেন লিয়োনার্দো স্পিনাজ্জোলা। রবিবারই শিবির ছেড়ে অস্ত্রোপচার করাতে ফিনল্যান্ড উড়ে গেলেন ইটালির রক্ষণের অন্যতম ভরসা। ছ’মাস মাঠের বাইরে থাকতে হতে পারে স্পিনাজ্জোলা-কে।

মিউনিখে বেলজিয়ামের বিরুদ্ধে শেষ আটের ম্যাচে ৭৯ মিনিটে বাঁ-পায়ের গোড়ালিতে চোট পান রক্ষণের অন্যতম ভরসা স্পিনাজ্জোলা। স্ট্রেচারে করে তাঁকে মাঠের বাইরে নিয়ে যাওয়া হয়। তার পর থেকেই শেষ চারে স্পেনের বিরুদ্ধে তাঁর খেলা নিয়ে সংশয় তৈরি হয়েছিল। রবিবার ইটালি জাতীয় দলের তরফে জানিয়ে দেওয়া হয়, রোমা ডিফেন্ডারের অ্যাকিলিস টেন্ডনের চোট গুরুতর। তাঁকে অস্ত্রোপচার করাতে হবে। এর পরেই স্ত্রীকে সঙ্গে নিয়ে অস্ত্রোপচার করাতে ফিনল্যান্ড উড়ে যান স্পিনাজ্জোলা। শিবির ছাড়ার সময় ক্র্যাচে ভর দিয়ে সতীর্থদের বিদায় জানাতে গিয়েছিলেন স্পিনাজ্জোলা। সেই সময় প্রাতরাশ করছিল ইটালির পুরো দল। রোমা ডিফেন্ডারকে দেখে আবেগপ্রবণ হয়ে পড়েন কোচ রবের্তো মানচিনি-সহ বাকিরা। সকলেই জড়িয়ে ধরেন তাঁকে। স্পিনা...স্পিনা...গান গেয়ে বিদায় জানানো হয় স্পিনাজ্জোলাকে। বেলজিয়ামকে হারিয়ে দেশে ফেরার পথে বিমানেও একই ভাবে ‍স্পিনা.. ‍স্পিনা... ধ্বনি দিয়েছিলেন
জর্জে কিয়েল্লিনিরা।

ইটালির এই নবরূপের নেপথ্যে অন্যতম কারিগর স্পিনাজ্জোলা। ২৮ বছর বয়সি রোমার এই ডিফেন্ডার চলতি ইউরোয় চার ম্যাচে মোট ৩৭৯ মিনিট খেলেছেন। রক্ষণ সামলানোর পাশাপাশি আক্রমণ তৈরিতেও সাহায্য করেছেন। ডিফেন্ডার হওয়া সত্ত্বেও একটিও হলুদ বা লাল কার্ড দেখেননি। ১৮২টি পাসের মধ্যে ১৬০টি দিয়েছেন নিখুঁত ভাবে। সাফল্যের হার ৮৮ শতাংশ! রবিবার ফিনল্যান্ড রওনা হওয়ার আগে ভক্তদের আশ্বস্ত করে গণমাধ্যমে স্পিনাজ্জোলা লিখেছেন, “আমি দ্রুত মাঠে ফিরে আসব। এবং আগের চেয়ে আরও বেশি শক্তিশালী হয়ে।”

Advertisement

স্পিনাজ্জোলার চোট নিয়ে উদ্বিগ্ন রোমার নতুন ম্যানেজার জোসে মোরিনহো-ও। গণমাধ্যমে ক্লাব সমর্থকদের উদ্দেশে বলেছেন, “স্পিনাজ্জোলার জন্য খুব খারাপ লাগছে। কিন্তু বাস্তবকে মেনে নিতেই হবে। ওকে কয়েক মাসের জন্য পাওয়া যাবে না। ওর সঙ্গে আমার কথা হয়েছে। ছ’মাস মাঠের বাইরে থাকতে হবে।” সেই সঙ্গে মোরিনহো ইটালিকে সতর্কও করে দিয়েছেন স্পেন সম্পর্কে। বলেছেন, “ডি লোরেনজ়ো, লিয়োনার্দো বোনুচ্চি, স্পিনাজ্জোলা ও কিয়েল্লিনির জন্য ইটালির রক্ষণ অসাধারণ ছিল। চোট পেয়ে স্পিনাজ্জোলার ছিটকে যাওয়াটা শুধু ইটালির নয়, আমারও বড় ক্ষতি। কারণ, ওর মতো ডিফেন্ডারকে ছ’মাস পাওয়া যাবে না। এর চেয়ে বড় ধাক্কা আর কী হতে পারে।”

আরও পড়ুন

Advertisement