×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ অগস্ট ২০২১ ই-পেপার

মেসি-মায়ার প্রতীক্ষায় প্রহর গুনছে ফুটবলের মক্কা

সৌরাংশু দেবনাথ
২১ জুন ২০১৮ ১৯:১২
জার্সিতে মেসির মুখ। ধর্মতলার ময়দান মার্কেটে।

জার্সিতে মেসির মুখ। ধর্মতলার ময়দান মার্কেটে।

আজ রাতে বাংলার, বাঙালির স্বপ্নের রং নীল-সাদা। আর স্বপ্নের নায়ক? অতি অবশ্যই খোঁচা খোঁচা দাড়ির এক যুবক। তাঁর বাঁ পায়ের জাদুতেই তো লুকিয়ে অসীম ফুটবল-রোম্যান্স!

আর কয়েক ঘণ্টা। তার পরেই মাঠে নামবে আর্জেন্টিনা। মাঠে নামবেন লিওনেল মেসি। কাঁধে কোটি কোটি ভক্তের প্রত্যাশার চাপ নিয়ে। শুধুই কি চাপ? ভালোবাসাও কি লুকিয়ে নেই তাতে? নেই তাঁর সাফল্য কামনায় প্রার্থনা? আছে। অন্তত ফুটবলনগরী তো তারই ইঙ্গিত দিচ্ছে। ভালোবাসার নায়কের জন্য থাকছে হৃদয় উজাড় করা শুভেচ্ছা, প্রার্থনা। তাঁর জন্যই তো চলছে রাত জাগার প্রস্তুতি।

রাশিয়ায় মেসিকে অবশ্য স্বমহিমায় পাওয়া যায়িন আইসল্যান্ডের বিরুদ্ধে। বিশ্বকাপ অভিযানের শুরুতে হোঁচট খেয়েছিল নীল-সাদা জার্সিধারীরা। জয় আসেনি এগিয়ে গিয়েও। শুধু হতাশ করাই নয়, মেসির পেনাল্টি নষ্ট ভক্তের হৃদয় করেছিল রক্তাক্ত। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে তাই মেসিকে অপ্রতিরোধ্য দেখার আশা। মেসি-মায়ায় মজে যাওয়ার কামনা।

Advertisement

যতই ড্র দিয়ে শুরু হোক, আর্জেন্টিনার জার্সির বেড়ে যাওয়া কদর, বেড়ে যাওয়া বিক্রিতে তারই ইঙ্গিত। বৃহস্পতিবার দুপুরে ধর্মতলার শহিদ মিনার লাগোয়া ময়দান মার্কেটে দেখা গেল, দূর-দূরান্ত থেকে এসেছেন নানা বয়সের ফুটবলপ্রেমী। বেশির ভাগেরই চাহিদা নীল-সাদা জার্সি। পাশাপাশি, বড়দিনের কেকের মতোই বিকোচ্ছে ব্রাজিলের হলুদ জার্সি। হঠাত্, চাহিদা বেড়েছে পর্তুগালের জার্সিরও। নেপথ্যে অবশ্যই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দুরন্ত পারফরম্যান্স। দুই ম্য়াচে হ্যাটট্রিক-সহ চার গোল।



কে সেরা, লড়াইয়ে নেমার-মেসি-রোনাল্ডোর সমর্থক।

জার্সি কিনতে আসা ফুটবলপ্রেমীদের মধ্যেও তাই তর্ক বাধছে। আর্জেন্টিনার জার্সি পরে থাকা এক জন বললেন, ‘‘মেসি দু’গোল করবে আজ। আর্জেন্টিনাও জিতবে দাপটে।’’ পাশে থাকা হলুদ জার্সিধারী তখন তুলে ধরলেন চিরন্তন দ্বন্দ্বের রেশ। তাঁর নায়ক নেমার। আর্জেন্টিনার বিদায় আগাম ধরা পড়ছে তাঁর চোখে। দেখছেন নেমারের হাতে ট্রফিও। বললেন, "আর্জেন্টনা পারবে না। মেসিও পাবে না গোল।" পাশ থেকে আবার শোনা যাচ্ছে রোনাল্ডো-বন্দনা। গোল্ডেন বুট সি আর সেভেনেরই হতে চলেছে, বলা হচ্ছে। দোকানি আবার আর্জেন্টিনার ভক্ত। মেসির পায়ে তিন গোলের কম দেখছেনই না তিনি। বললেন, "এই দেখুন তিন স্টার দেওয়া জার্সি। মেসি আজ হ্যাটট্রিক করবে।"

আরও পড়ুন: ফুটবল তো দেখছেনই, সঙ্গে দেখুন সুন্দরী রাশিয়ার সেরা শহরগুলো

ধর্মতলা থেকে বেশি দূর নয় গাঙ্গুলিবাগান। সেখানের রবীন্দ্রপল্লী আবার হয়ে উঠেছে এক টুকরো বুয়েনোস আইরেস। পুরো পাড়াই সাজানো হয়েছে বিশ্বকাপের থিমে। রাখা হয়েছে বড় কাপ। সিঁড়ি চড়ে পৌঁছতে হবে সেখানে। গড়া হয়েছে মূর্তি। সেখানে আবার কাপের কাছে আসার লড়াইয়ে মেসির জার্সি টেনে ধরেছেন নেমার!

আরও পড়ুন: ‘গোট’ বিতর্ক ফের উসকে দিল রোনাল্ডোর দাড়ি

পাড়া জুড়ে রয়েছ বিশ্বকাপে অংশগ্রহণকারী ৩২ দেশের পরিচয়। রয়েছে সেই সব দেশের সেরা সেরা ট্যুরিস্ট স্পটের নাম। যাতে একটা আন্দাজ পাওয়া যায় দেশগুলোর। তবে নায়ক একজনই। ১২ ফুট উঁচু কাট আউট রয়েছে একজনেরই। অবধারিতভাবেই তিনি এল এম টেন। রাস্তায় করা হয়েছে প্যান্ডেল। জায়ান্ট স্ক্রিন রয়েছে টাঙানো। মাঝরাতে যার সামনে জমায়েত হবেন ফুটবলপ্রেমীরা। উঠবে মেসির নামে জয়ধ্বনি।

মেসি কি পারবেন বাংলার, বাঙালিদের মন ভরাতে? পারবেন সবুজ ঘাসে শিল্পের ফুল ফোটাতে? পারবেন পায়ের জাদুতে মন্ত্রমুগ্ধ করতে? হৃদয়ের মণিকোঠায় আরও চিরস্থায়ী আসন করে নিতে?



Tags:
FIFA World Cup 2018বিশ্বকাপ ফুটবল ২০১৮ Argentina Football

Advertisement