Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

সুভাষের নির্দেশ মানলেন খালিদ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ এপ্রিল ২০১৮ ০৪:৩২
সন্ধি: টিডি সুভাষের নির্দেশ মেনে রণনীতি সাজাচ্ছেন খালিদ। নিজস্ব চিত্র

সন্ধি: টিডি সুভাষের নির্দেশ মেনে রণনীতি সাজাচ্ছেন খালিদ। নিজস্ব চিত্র

গত তিন সপ্তাহ ধরে কখনও বন্ধুত্ব, কখনও ঝগড়া হয়েছে দু’জনের। ভুবনেশ্বরেও একজন গিয়েছেন ট্রেনে, অন্য জন বাসে।

কিন্তু ভুবনেশ্বরে সুপার কাপ খেলতে নামার দু’দিন আগে মঙ্গলবার বিকেলের অনুশীলনে সুভাষ ভৌমিক এবং খালিদ জামিল সব সমস্যা দূরে সরিয়ে রেখে যে যাঁর কাজ করলেন। টেকনিক্যাল ডিরেক্টর সুভাষের নির্দেশ মেনে কোচ খালিদ অনুশীলন করালেন দলকে। মাঠের পাশের চেয়ারে বসে খালিদের অনুশীলন দেখলেন সুভাষ। মাঝেমধ্যে উঠে মাঠেও গেলেন নির্দেশ দিতে। ফর্মেশন তৈরির পাশাপাশি ফ্রি-কিক, কর্নার এবং পেনাল্টি মারলেন অর্ণব মণ্ডল, ডুডু ওমাগবেমিরা। অনুশীলনের পর সুভাষ বলে দিলেন, ‘‘ছেলেদের ক্লান্তি আছে। সারা দিন ধরে বাসে করে এসেছে কলকাতা থেকে। তবে ম্যাচের আগে ওটা নিয়ে সমস্যা হবে না।’’ আর খালিদ জামিলের মন্তব্য, ‘‘মুম্বই সিটি এফসি ভাল দল। বাংলার দু’তিনজন ছেলে আছে। জেতাটা সহজ হবে না।’’ সুভাষ টিডি হিসাবে যোগ দেওয়ার পর প্রথমবার যেমন সুভাষ এবং খালিদ একসঙ্গে বাস-এ করে অনুশীলনে এলেন, তেমনই পাশাপাশি দাঁড়িয়ে কথাও বললেন।

চোদ্দো ঘণ্টা বাসযাত্রা করে সোমবার রাতে ভুবনেশ্বরের হোটেলে পৌঁছনোর পর ক্লান্ত আল আমনা, ইউসা কাতসুমিদের বিশ্রাম দেওয়া হয়েছিল সকালে। এ দিন বিকেলে তাই অনুশীলন রাখা হয়েছিল লাল-হলুদের। নির্ধারিত সময়ের প্রায় তিরিশ মিনিট পর অনুশীলনের জন্য নির্দিষ্ট মাঠে এসে পৌঁছন ইস্টবেঙ্গল ফুটবলাররা। পথে অবশ্য বৃষ্টি হয়। মাঠে দ্রুত অন্ধকার নামলে ফ্লাড লাইট জ্বালিয়ে দেন কর্তৃপক্ষ। ঘণ্টা খানেক অনুশীলন হয় সব মিলিয়ে।

Advertisement

ইস্টবেঙ্গলের বৃহস্পতিবারের প্রতিপক্ষ মুম্বই সিটি এফ সি-র হাল খারাপ। ইন্ডিয়ান সুপার লিগের ক্লাব গুলো সুপার কাপকে তেমন গুরুত্ব দিচ্ছে না বলে গুঞ্জন চলছে। কোনওক্রমে টুনার্মেন্ট শেষ করে বাড়ি যেতে চাইছেন বিভিন্ন টিমের বিদেশিরা। মুম্বই অবশ্য তাদের সাত বিদেশির মধ্যে পাঁচ জনকেই ছেড়ে দিয়েছে। ইস্টবেঙ্গলে যেখানে আল আমনা, কাতসুমি, আনসুমানা ক্রোমা-সহ ছয় বিদেশি নিয়ে খেলতে নামবে, সেখানে মুম্বইতে খেলবেন দু’জন। এঁরা হলেন অধিনায়ক রোমানিয়ার লুসিয়ান গোইয়ান এবং ক্যামেরুনের মিডিও আচিলি এমানা। তবে এই মরসুমে যে ফুটবলারকে নিয়ে সবথেকে বেশি বিতর্ক হয়েছিল সেই অবিনাশ রুইদাস খেলবেন পুরনো দলের বিপক্ষে। তবে মুম্বইতে রয়েছেন সঞ্জু প্রধান, অরিন্দম ভট্টাচার্য, মেহরাজউদ্দিন এডুর মতো পরিচিত ফুটবলাররা।

এ দিকে আজ বুধবার মোহনবাগান অনুশীলন শুরু হচ্ছে। এ দিন অবশ্য জিম রয়েছে। ১১ এপ্রিল দিপান্দা ডিকাদের ম্যাচ পুণে সিটি এফ সি বনাম শিলং লাজং ম্যাচের বিজয়ীর সঙ্গে। ওই ম্যাচটি হবে আজ।

আরও পড়ুন

Advertisement