Advertisement
০৩ মে ২০২৪
Indian Football

ভারতীয় ফুটবল দলে নতুন অতিথি! প্রথম বার সুনীলদের শিবিরে যোগ দিলেন কে

ভারতীয় ফুটবলে নতুন ঘটনা। জাতীয় দলের সঙ্গে প্রথম বার যুক্ত হলেন বিশেষ এক জন। হিরো ইন্টার কন্টিনেন্টাল কাপের আগে সুনীল ছেত্রীদের শিবিরে যোগ দিয়েছেন তিনি।

sunil chhetri

সুনীলদের শিবিরে দেখা গেল নতুন অতিথিকে। — ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ মে ২০২৩ ২১:৫২
Share: Save:

ভারতীয় ফুটবলে নতুন ঘটনা। জাতীয় দলের সঙ্গে প্রথম বার যুক্ত হলেন কোনও মনোবিদ। হিরো ইন্টার কন্টিনেন্টাল কাপের আগে সুনীল ছেত্রীদের শিবিরে যোগ দিয়েছেন ওই মনোবিদ। ফুটবলারদের মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখাই হবে তাঁর প্রধান কাজ।

তিনি শ্যামল বল্লবজী। অতীতে টেনিসের এটিপি ট্যুর, বিভিন্ন আইপিএল দল এবং পেশাদার গল্ফারদের সঙ্গে কাজ করেছেন। অভিজ্ঞতা প্রচুর। সেটাই এ বার ভাগ করে নিতে চান সুনীল, গুরপ্রীতদের সঙ্গে।

ইন্টার কন্টিনেন্টাল কাপের পর সাফ চ্যাম্পিয়নশিপ রয়েছে। সেখানেও ওই মনোবিদ দলের সঙ্গে থাকবেন। এ ছাড়া এশিয়ান কাপ পর্যন্ত তিনি দলের সঙ্গে থাকবেন। এআইএফএফের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, খেলোয়াড়দের দক্ষতা বাড়ানোর জন্যেই শুধু নয়, একে অপরের প্রতি বিশ্বাস এবং একতা তৈরি করার জন্যেও মানসিক স্বাস্থ্য ভাল রাখার প্রয়োজন। তা ছাড়া কোনও খেলোয়াড় শারীরিক ভাবে বিধ্বস্ত কি না, বা চাপের সময় তাঁর মানসিক অবস্থা কেমন থাকে সেটাও জানা যাবে।

জাতীয় দলের কোচ ইগর স্তিমাচও আশাবাদী। তাঁর মতে, দলে সংস্কৃতি এবং সাজঘরে একতা তৈরি হবে মনোবিদ আসায়। এতে খেলোয়াড়দের আত্মবিশ্বাস, স্নায়ুর চাপ বিবেচনা করে কৌশল তৈরি করাও সহজ হবে। বলেছেন, “চাপের সময় কে কেমন থাকে সেটা এ বার সহজেই বোঝা যাবে। সেই চাপ কমানোর চেষ্টাও করব আমরা।”

শুধু ফুটবলার নয়, কোচিং স্টাফের সঙ্গে কথা বলবেন মনোবিদ। তাঁদের মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখবেন। খেলোয়াড়দের সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ তথ্য গ্রহণ করতে চান স্তিমাচরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Football Sunil Chhetri psychologist
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE