Advertisement
০৪ মে ২০২৪
Asian Games

কেন্দ্রের নির্দেশ পেলেই সুনীলের নেতৃত্বে ভারতীয় দলকে এশিয়ান গেমসে পাঠাবে ফুটবল সংস্থা

এশিয়ান গেমসে কি খেলতে পারবেন সুনীল ছেত্রীরা? কেন্দ্রীয় সরকার নির্দেশ দিলে দল পাঠাতে তারা তৈরি বলে জানিয়েছে সর্বভারতীয় ফুটবল সংস্থা (এআইএফএফ)।

Sunil Chhetri

সুনীল ছেত্রী। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ০০:৪০
Share: Save:

কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক সবুজ সঙ্কেত দিলেই ভারতীয় ফুটবল দলকে এশিয়ান গেমসে পাঠাবে সর্বভারতীয় ফুটবল সংস্থা (এআইএফএফ)। ২৩ সেপ্টেম্বর থেকে চিনে হ্যাংঝৌয়ে শুরু হতে চলেছে এশিয়ান গেমস। সেখানে ফুটবল দল পাঠানো নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। কেন্দ্রের সিদ্ধান্তের দিকে তাকিয়ে এআইএফএফ।

নাম প্রকাশে অনিচ্ছুক এআইএফএফ-এর এক আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, ভারতের বর্তমান ফুটবল দলে সাত জন অনূর্ধ্ব-২৩ ফুটবলার রয়েছেন। বয়স বেশি এমন তিন জন ফুটবলারকে এশিয়ান গেমসে পাঠানো যাবে। কেন্দ্র অনুমতি দিলে অধিনায়ক সুনীল ছেত্রী, গোলরক্ষক গুরপ্রীত সিংহ সান্ধু ও ডিফেন্ডার সন্দেশ জিঙ্ঘানকে পাঠানো হবে।

এআইএফএফ ইতিমধ্যেই ৫০ জন অনূর্ধ্ব-২৩ ফুটবলারের একটি তালিকা তৈরি করে সংশ্লিষ্ট ক্লাবগুলিকে পাঠিয়েছে। কারণ, এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপ ও তাইল্যান্ডে কিংস কাপের জন্য অনূর্ধ্ব-২৩ ফুটবলারদের আরও একটি দল তৈরি রাখতে চাইছে তারা।

নিয়ম অনুযায়ী ভারতীয় ফুটবল দলের এশিয়ান গেমসে খেলার সুযোগ পাওয়ার কথা নয়। ভারতের খেলা যে নিয়মে আটকাচ্ছে সেটি হল, দলগত খেলাগুলির ক্ষেত্রে এশিয়ান গেমসে অংশগ্রহণকারী দেশগুলির মধ্যে ক্রমতালিকায় প্রথম আটের মধ্যে থাকলে তবেই কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক দল পাঠানোর অনুমতি দেয়। এ ছাড়াও দেখা হয় ক্রমতালিকায় শেষ এক বছরের অবস্থান। কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের এই নির্দেশিকা পৌঁছে গিয়েছে ভারতীয় অলিম্পিক্স সংস্থা এবং বিভিন্ন খেলার সর্বভারতীয় সংস্থার কাছে। এশিয়ার দেশগুলির মধ্যে সুনীলেরা রয়েছেন ১৮ নম্বরে। ভারতের মহিলা দল রয়েছে ১০ নম্বরে। তাই ভারতীয় ফুটবল দলের এশিয়ান গেমসে খেলার অনুমতি পাওয়ার কথা নয়।

এই পরিস্থিতিতে এশিয়ান গেমসে খেলার সুযোগ চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরকে চিঠি দিয়েছেন ভারতীয় ফুটবল দলের কোচ ইগর স্তিমাচ। তিনি তাঁর প্রধানমন্ত্রী ও ক্রীড়ামন্ত্রীর উদ্দেশে লিখেছেন, “ভারতীয় ফুটবল দলকে এশিয়ান গেমসে না পাঠানোর সিদ্ধান্ত সম্পর্কে আপনাদের কেউ জানিয়েছেন কি না আমি জানি না। ভারত ২০১৭ সালে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজন করেছিল। সেই সময় তরুণ ফুটবলার তুলে আনার ক্ষেত্রে অনেক খরচ হয়েছিল। ভারত ফুটবল বিশ্বকাপে খেলবে, এই স্বপ্ন আপনারাও দেখেন। সেই স্বপ্ন পূরণের লক্ষ্যে এত দিন আমরা যে ভাবে আপনাদের সমর্থন পেয়ে এসেছি, আশা করছি সেটা এখনও পাব।”

১৯৫১ এবং ১৯৬২ সালে এশিয়ান গেমসের ফুটবলে সোনা জিতেছিল ভারত। অথচ এখন আর ফুটবল দলকে অংশগ্রহণের ছাড়পত্র দেয় না কেন্দ্র। পদক জয়ের সম্ভাবনা নেই, এমন কোনও দলকে নীতিগত ভাবে এশিয়ান গেমস বা অলিম্পিক্সের মতো প্রতিযোগিতায় পাঠানোর বিরোধী কেন্দ্র। ২০১৮ সালেও এশিয়ান গেমসে ফুটবল দল পাঠানোর অনুমতি দেয়নি সরকার। গত তিন দশক ধরেই ভারতীয় ফুটবল দলের ক্ষেত্রে এই সমস্যা হচ্ছে। এখন দেখার এ বার কেন্দ্র কী সিদ্ধান্ত নেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE