Advertisement
০২ মে ২০২৪
Women's Football World Cup

মহিলাদের ফুটবল বিশ্বকাপে সহজ জয় গত দু’বারের চ্যাম্পিয়ন আমেরিকার, জিতল জাপান, ইংল্যান্ডও

মহিলাদের ফুটবল বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে বড় জয় পেল আমেরিকা ও জাপান। অন্য দিকে লড়াই করে জিততে হল ইংল্যান্ড ও ডেনমার্ককে।

USA footballers celebration

গোলের পরে উল্লাস আমেরিকার দুই মহিলা ফুটবলারের। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ২৩:৪৮
Share: Save:

মহিলাদের ফুটবল বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সহজ জয় পেল গত দু’বারের চ্যাম্পিয়ন আমেরিকা। ভিয়েতনামকে ৩-০ গোলে হারাল তারা। দু’টি গোল করেন সোফিয়া স্মিথ। একটি গোল অধিনায়ক লিন্ডসে হোরানের। বড় জয় পেয়েছে জাপানও। জাম্বিয়াকে ৫-০ গোলে হারিয়েছে তারা। হাইতির বিরুদ্ধে লড়াই করে ১-০ গোলে জিতেছে ইংল্যান্ড। চিনকে ১-০ গোলে হারিয়ে নিজেদের প্রথম ম্যাচ জিতেছে ডেনমার্ক।

আমেরিকার সহজ জয়

এ বারই প্রথম বিশ্বকাপে সুযোগ পেয়েছে ভিয়েতনাম। তাই শক্তিশালী আমেরিকার বিরুদ্ধে তারা যে হারবে তা এক প্রকার নিশ্চিত ছিল। সেটাই হল। গোটা ম্যাচে দাপট দেখিয়ে খেলল আমেরিকা। সুযোগ নষ্ট না করলে ব্যবধান আরও বাড়ত। এই জয়ের ফলে ফুটবল বিশ্বকাপে টানা ১৩টি ম্যাচ জিতল আমেরিকা। নজির গড়লেন ২৩ বছরের স্মিথ। আমেরিকার সর্বকনিষ্ঠ ফুটবলার হিসাবে বিশ্বকাপে একের বেশি গোল করলেন তিনি।

আমেরিকার দলে ১৪ জন ফুটবলার রয়েছেন যাঁরা এ বারই প্রথম বিশ্বকাপ খেলছেন। তার পরেও তাঁদের দেখে মনে হল না স্নায়ুর চাপে ভুগছেন। গত বছর আমেরিকার সেরা মহিলা ফুটবলার নির্বাচিত হয়েছিল স্মিথ। কেন তিনি এই পুরস্কার পেয়েছিলেন তা বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচেই দেখিয়ে দিলেন।

এই জয়ের ফলে গ্রুপ ই-তে শীর্ষে আমেরিকা। সেই গ্রুপের আরও দুই দল নেদারল্যান্ডস ও পর্তুগাল এখনও তাদের প্রথম ম্যাচ খেলেনি।

জাপানের বড় জয়

অন্য দিকে জাপানও নিজেদের প্রথম ম্যাচে দাপট দেখিয়ে জিতেছে। জাম্বিয়াকে ৫-০ গোলে হারিয়েছে তারা। জাপানের হয়ে জোড়া গোল করেন হিনাতা মিয়াজাওয়া। ৪৩ ও ৬২ মিনিটের মাথায় দু’টি গোল করেন তিনি। ৫৫ মিনিটের মাথায় একটি গোল করেন মিনা তানাকা। ৭১ মিনিটে গোল করেন জুন এন্ডো। খেলার অতিরিক্ত সময়ে দলের পঞ্চম গোল করেন রিকো উয়েকি। তানাকার দু’টি গোল অফসাইডের কারণে বাতিল করা হয়। নইলে আরও গোল হত জাপানের। গোটা ম্যাচে জাপানের সামনে দাঁড়াতে পারেনি জাম্বিয়া। কোনও সুযোগ তৈরি করতে পারেনি তারা। এই জয়ের ফলে গ্রুপ সি-তে সবার উপরে জাপান। পয়েন্ট সমান হলেওো গোলপার্থক্যে স্পেনের উপরে তারা।

লড়ে জয় ইংল্যান্ডের

হাইতির বিরুদ্ধে কষ্ট করে জিততে হয়েছে ইংল্যান্ডকে। ম্যাচের ২৯তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে এগিয়ে যায় ইংল্যান্ড। কিন্তু বাকি সময়ে গোলের মুখ খুলতে পারেনি তারা। অন্য দিকে হাইতি বেশ কয়েকটি সুযোগ তৈরি করেছিল। যদিও গোল না করতে পারায় ম্যাচ হারতে হয়েছে তাদের। হাইতিকে হারিয়ে গ্রুপ ডি-র পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে ইংল্যান্ড।

চিনের বিরুদ্ধে শেষ মুহূর্তে জয় ডেনমার্কের

এশিয়ার আরও একটি দল চিনের বিরুদ্ধে শেষ মুহূর্তে গোল করে জিতেছে ডেনমার্ক। সুযোগ তৈরি করলেও গোল করতে পারছিল না ডেনমার্ক। ম্যাচে ৮৯তম মিনিটে চিনের গোলের মুখ খোলেন অ্যামালি ভ্যাংসগার্ড। ম্যাচ জেতে ডেনমার্ক। এই জয়ের ফলে গ্রুপ ডি-তে সবার উপরে ডেনমার্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football World Cup England Womens Football Team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE