Advertisement
১৫ জুলাই ২০২৪
Lionel Messi

আমেরিকার ক্লাবে অভিষেক মেসির, ইন্টার মায়ামির হয়ে নেমেই ফ্রিকিক থেকে গোল অধিনায়ক লিয়োর

আমেরিকার ক্লাব ইন্টার মায়ামির হয়ে অভিষেক হল লিয়োনেল মেসির। শনিবার ভারতীয় সময় ভোরে ক্রুজ় আজ়ুলের বিরুদ্ধে খেলতে নামলেন লিয়ো।

Lionel Messi

ইন্টার মায়ামির হয়ে অভিষেক ম্যাচেই গোল করে উচ্ছাস মেসির। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ০৭:৫০
Share: Save:

আমেরিকার মেজর সকার লিগের ক্লাব ইন্টার মায়ামির হয়ে অভিষেক হল লিয়োনেল মেসির। প্রথম ম্যাচেই গোল করে দলকে জেতালেন তিনি। খেলার একেবারে শেষ মুহূর্তে ফ্রিকিক থেকে গোল করেন মেসি।

শনিবার ভারতীয় সময় ভোরে ক্রুজ় আজ়ুলের বিরুদ্ধে খেলতে নামলেন লিয়ো। ম্যাচের ৫৩ মিনিটে মাঠে নামেন তিনি। ঘরের মাঠ ডিআরভি পিএনকে স্টেডিয়ামে মায়ামি লিগ কাপের ম্যাচে প্রথম মাঠে নামলেন মেসি। ৯৫ মিনিটের মাথায় পেনাল্টি বক্সের ঠিক বাইরে মেসিকে ফাউল করেন আজ়ুলের ফুটবলার। মেসিই ফ্রিকিক নেন। বাঁদিকের কোণে বল মেরে গোল করেন তিনি।

অধিনায়কের ‘আর্মব্যান্ড’ পরে নামেন মেসি। তিনি যখন নামেন তখন ইন্টার মায়ামি ১-০ গোলে এগিয়ে ছিল। ৬৫ মিনিটে গোল শোধ করে আজ়ুল। শেষ পর্যন্ত মেসির গোলে জেতে মায়ামি। মেসি নামার পরে মায়ামি অনেক সঙ্ঘবদ্ধ ফুটবল খেলে।

মেসির অভিষেক ম্যাচের সাক্ষী থাকতে মাঠে প্রচুর তারকা এসেছিলেন। আমেরিকার বাস্কেটবল খেলোয়াড় লেব্রন জেমস, টেনিস তারকা সেরিনা উইলিয়ামস, সাত বারের সুপার বোল চ্যাম্পিয়ন টম ব্র্যাডি, টেলিভিশন তারকা কিম কার্দাশিয়ান ছিলেন গ্যালারিতে।

১৬ বছর আগে ২০০৩ সালের ২১ জুলাই ডেভিড বেকহ্যামের অভিষেক হয়েছিল আমেরিকার ফুটবলে। ২০২৩ সালে একই দিনে মেসিরও অভিষেক হল।

ফ্রান্সের ক্লাব প্যারিস সঁ জরমঁ ছেড়ে এই মরসুমে ইন্টার মায়ামিতে যোগ দিয়েছেন মেসি। গত রবিবার ক্লাবের সদস্য, সমর্থকদের সঙ্গে মেসিকে আনুষ্ঠানিক ভাবে পরিচয় করিয়ে দেন ক্লাবের মালিক ডেভিড বেকহ্যাম ও অন্য কর্তারা। সেই উপলক্ষ্যে আয়োজন করা হয়েছিল একটি অনুষ্ঠানের। মেসিকে দেখার জন্য মায়ামি সমর্থকদের মধ্যে প্রবল উৎসাহ ছিল। ডিআরভি পিএনকে স্টেডিয়ামের ২০ হাজার দর্শকাসনের টিকিট বিক্রি হয়ে গিয়েছিল। প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেও মেসিকে দেখার জন্য উপস্থিত ছিলেন সমর্থকেরা। তাঁদের নিরাশ করেননি মেসি। তিনি জানিয়েছিলেন, লিগ জেতার চেষ্টা করবেন।

শনিবার মেসি নামবেন কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছিল। ক্লাবের অন্যতম মালিক বেকহ্যাম জানিয়েছিলেন, মেসির অভিষেক পিছিয়ে যেতে পারে। তিনি বলেন, “মেসি খেলবে কি না জানি না। খেললেও কত ক্ষণ খেলবে জানি না। আমার মনে হয় ওর নিজেকে তৈরি করতে সময় লাগবে। আমাদের ওর দিকটাও তো দেখতে হবে। ও এত দিন ছুটিতে ছিল। মায়ামিতে সবে এসেছে, অনুশীলন শুরু করেছে।” বেকহ্যাম জানিয়েছেন যে, আর্জেন্টিনার অধিনায়ক কবে থেকে খেলবেন, সেই সিদ্ধান্ত নেবেন দলের কোচ তাতা মার্তিনো এবং অবশ্যই মেসি নিজে।

এর আগে মেসির মানের কোনও ফুটবলার আমেরিকার লিগে খেলেননি। তাই বিশ্বকাপজয়ী ফুটবলার আসায় মেজর সকার লিগে অনেক মাঠে ঘাসও বদলে ফেলা হতে পারে। মেসির ক্লাব মায়ামিতে সাধারণ ঘাস রয়েছে। ঘরের মাঠে মেসির তাই কোনও অসুবিধা নেই। কিন্তু সিয়াটেল, অ্যাটলান্টা, নিউ ইংল্যান্ড, শার্লট এবং পোর্টল্যান্ডের মাঠে কৃত্রিম ঘাস রয়েছে। সেই সব মাঠে লিগের ম্যাচ খেলতে গেলে মেসিকে কৃত্রিম ঘাসে খেলতে হবে। কৃত্রিম ঘাসে ফুটবলারদের চোট পাওয়ার সম্ভাবনা বেশি থাকে। ফলে চিন্তা বেড়েছে লিগের কর্তাদের। আমেরিকার মেজর সকার লিগের নিয়মে মাঠের ঘাস নিয়ে কোনও নিষেধাজ্ঞা নেই। কিন্তু মেসি খেলতে আসার পর লিগের তরফে সব জায়গার মাঠেই সাধারণ ঘাস লাগানোর কথা ভাবা হচ্ছে।

শুরু থেকেই সতীর্থদের সঙ্গে বোঝাপড়া ভাল করার চেষ্টা করছেন মেসি। প্রথমে ঠিক ছিল রবিবারের অনুষ্ঠানে সতীর্থদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হবে মেসিকে। পরে সেই পরিকল্পনা পরিবর্তন করা হয়। তবে মায়ামির অন্য ফুটবলারেরা চেয়েছিলেন মেসি-বরণ অনুষ্ঠানে পরিবার, বন্ধুদের নিয়ে উপস্থিত থাকতে। কিন্তু টিকিটের চাহিদা থাকায় চেষ্টা করেও পাননি দলের অন্যতম স্ট্রাইকার লিয়োনার্দো ক্যাম্পানা। তিনি রবিবার দলের হোয়াট্‌সঅ্যাপ গ্রুপে লেখেন, ‘‘আমার একটা টিকিট দরকার। কারও কাছে কি আছে?’’ তিনি টিকিটের কথা লিখতেই মেসি লিখেছিলেন, ‘‘তোমার কতগুলো টিকিট দরকার?’’ তখনও ইন্টার মায়ামির অন্য ফুটবলারেরা জানতেন না মেসিকে যুক্ত করা হয়েছে। হঠাৎ মেসিকে লিখতে দেখে সকলেই এক রকম চমকে যান। এই ঘটনার কথা জানিয়েছেন দলের অন্যতম ডিফেন্ডার ডিআন্দ্রে ইয়েডলিন। তিনি বলেছেন, ‘‘মেসিকে লিখতে দেখে আমার মুখ থেকে একটি শব্দই বেরিয়ে ছিল। ওয়াও! মেসির সঙ্গে আমাদের কারও তেমন ঘনিষ্ঠতা নেই। মাত্র কয়েক দিনের আলাপ। আমাদের সঙ্গে মিশে যাওয়ার চেষ্টা করছে প্রথম থেকেই।’’ মেসির অনুশীলনও ভিড় ছিল চোখে পড়ার মতো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Inter Miami MLS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE