Advertisement
১৬ মে ২০২৪
Virat Kohli

৩ নজির: ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে শতরান করে গড়লেন বিরাট কোহলি

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে শতরান করেছেন বিরাট কোহলি। নিজের ৫০০তম আন্তর্জাতিক ম্যাচে শতরান করে তিনটি নজির গড়েছেন ভারতের এই ডান হাতি ব্যাটার।

Virat Kohli

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে শতরান করে উল্লাস বিরাট কোহলির। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ২২:১৭
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে শতরান করেছেন বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ৫০০তম ম্যাচে শতরান করেছেন কোহলি। সেই সঙ্গে এক অনন্য নজির গড়েছেন তিনি। সচিন তেন্ডুলকরকে ছাপিয়ে গিয়েছেন বিরাট। ছুঁয়েছেন কিংবদন্তি ডন ব্র্যাডম্যানকে।

৫০০তম টেস্টে শতরান

বিরাটই একমাত্র ক্রিকেটার যিনি নিজের ৫০০তম আন্তর্জাতিক ম্যাচে শতরান করেছেন। বিরাট ছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০ বা তার বেশি ম্যাচ খেলেছেন আরও আট জন ক্রিকেটার। তাঁরা হলেন— সচিন তেন্ডুলকর, কুমার সঙ্গকারা, রিকি পন্টিং, মাহেলা জয়বর্ধনে, জ্যাক কালিস, রাহুল দ্রাবিড়, সনৎ জয়সূর্য ও মহেন্দ্র সিংহ ধোনি। তাঁরা কেউই নিজেদের ৫০০তম ম্যাচে শতরান করতে পারেননি।

ছুঁলেন ব্র্যাডম্যানকে

টেস্টে নিজের ২৯তম শতরান করে ব্র্যাডম্যানকে ছুঁয়েছেন বিরাট। অস্ট্রেলিয়ার এই কিংবদন্তি ব্যাটারেরও টেস্টে ২৯টি শতরান রয়েছে। ভারতীয় ব্যাটারদের মধ্যে টেস্টে শতরানের নিরিখে চার নম্বরে বিরাট। তাঁর থেকে বেশি শতরান রয়েছে সচিন তেন্ডুলকর (৫১), রাহুল দ্রাবিড় (৩৬) ও সুনীল গাওস্করের (৩৪)।

ছাপিয়ে গেলেন সচিনকে

তবে একটি ক্ষেত্রে সচিনকে ছাপিয়ে গিয়েছেন বিরাট। ওয়েস্ট ইন্ডিজ়ের মাটিতে টেস্টে একটি শতরান রয়েছে সচিনের। বিরাট নিজের দ্বিতীয় শতরান করলেন। ক্যারিবীয় মাটিতে টেস্টে শতরানের নিরিখে ভারতীয়দের মধ্যে সবার উপরে গাওস্কর। সাতটি শতরান করেছেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে শতরান করে আন্তর্জাতিক ক্রিকেটে রানের নিরিখে পাঁচ নম্বরে উঠে এসেছেন বিরাট। বিরাটের রান ৫০০ ম্যাচে ২৫,৫৮২। এত দিন পাঁচ নম্বরে ছিলেন কালিস। তাঁর রান ৫১৯ ম্যাচে ২৫,৫৩৪। তালিকায় সবার উপরে রয়েঠেন সচিন তেন্ডুলকর। আন্তর্জাতিক ক্রিকেটে ৬৬৪ ম্যাচে ৩৪,৩৫৭ রান করেছেন তিনি। দ্বিতীয় স্থানে শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সঙ্গকারা। ৫৯৪ ম্যাচে তাঁর রান ২৮,০১৬। তিন নম্বরে থাকা অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংয়ের রান ৫৬০ ম্যাচে ২৭,৪৮৩। চার নম্বরে রয়েছেন শ্রীলঙ্কার আর এক প্রাক্তন অধিনায়ক মাহেলি জয়বর্ধনে। ৬৫২ ম্যাচে ২৫,৯৫৭ রান করেছেন তিনি। অর্থাৎ, আর ৩৭৬ রান করলেই জয়বর্ধনেকে টপকে চার নম্বরে উঠে আসবেন বিরাট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli India Vs West Indies India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE