Advertisement
২০ এপ্রিল ২০২৪
Emiliano Martínez

হাজার বিতর্ক, লক্ষ সমালোচনার পরেও মার্তিনেসকে আরও পুরস্কার ফিফার!

বিশ্বকাপের সেরা গোলরক্ষকের পুরস্কার পেলেও একের পর এক বিতর্কে জড়িয়েছেন এমিলিয়ানো মার্তিনেস। তার পরেও তাঁকে আরও পুরস্কার দিল ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

Picture of Emiliano Martinez

বিশ্বকাপের সেরা গোলরক্ষকের পুরস্কার পেয়েছেন এমিলিয়ানো মার্তিনেস। তাঁকে আরও পুরস্কার দিল ফিফা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৩৫
Share: Save:

বিশ্বকাপের সেরা গোলরক্ষকের পুরস্কার পেয়েছেন তিনি। কিন্তু তার পরেও হাজার বিতর্কে জড়িয়েছেন এমিলিয়ানো মার্তিনেস। আর্জেন্টিনার গোলরক্ষককে নিয়ে বিতর্ক এখনও থামেনি। তার মধ্যেই এ বার ভাল খেলার আরও পুরস্কার পেলেন মার্তিনেস। বছরের সেরা তিন গোলরক্ষকের তালিকায় রয়েছে তাঁর নাম।

মার্তিনেস ছাড়া আরও যে দুই গোলরক্ষক তালিকায় রয়েছেন তাঁরা হলেন, মরক্কোর ইয়াসিন বুনু ও বেলজিয়ামের থিবো কুর্তোয়া। মরক্কোর গোলরক্ষক এ বারের বিশ্বকাপে নজর কেড়েছেন। দলকে সেমিফাইনালে তোলার পিছনে তাঁর বড় অবদান রয়েছে। অন্য দিকে বিশ্বকাপে তেমন কিছু করতে না পারলেও চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদকে জেতানোর পিছনে বড় ভূমিকা ছিল কুর্তোয়ার। তাই তাঁকেও রাখা হয়েছে তালিকায়।

এ বারের বিশ্বকাপে আর্জেন্টিনার তেকাঠির নীচে পাহাড়ের মতো দাঁড়িয়েছিলেন মার্তিনেস। প্রথম ম্যাচে সৌদি আরবের বিরুদ্ধে জোড়া গোল খাওয়া ছাড়া বিশেষ ভুল করতে দেখা যায়নি তাঁকে। কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস ও ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারানোর পিছনে বড় হাত ছিল মার্তিনেসের। তাই বিশ্বকাপের সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন তিনি।

সেই সঙ্গে বিতর্কেও জড়িয়েছেন তিনি। কোয়ার্টার ফাইনাল জিতে নেদারল্যান্ডসের কোচ লুই ফান হালকে কটূক্তি, সেরা গোলরক্ষকের পুরস্কার জিতে অশালীন ভঙ্গি থেকে শুরু করে দেশে ফিরে বিশ্বকাপের ট্রফি নিয়ে উল্লাসের সময় এমবাপেকে কটাক্ষ— বার বার শিরোনামে এসেছেন তিনি। ফ্রান্স ফুটবল সংস্থা এমবাপের বিরুদ্ধে অভিযোগ করেছে ফিফায়। কিন্তু তার মধ্যেই এ বার তাঁকে সেরা গোলরক্ষকদের মধ্যে রাখল ফিফা।

২৭ ফেব্রুয়ারি ফিফার অনুষ্ঠানে ঘোষণা করা হবে জয়ীদের নাম। ফিফার সদস্য দেশের ভোটের মাধ্যমে বেছে নেওয়া হবে গত বছর বিশ্বের সেরা গোলরক্ষক কে হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Emiliano Martínez Argentina Football fifa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE