Advertisement
০৩ মে ২০২৪
Emiliano Martínez

বিতর্কে মার্তিনেস, এ বার ‘গোল’ করলেন! বিশ্বকাপের সেরা গোলরক্ষকের কাণ্ডে অগ্নিশর্মা কোচ

বিশ্বকাপের সেরা গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস এ বার গোল করলেন। আর গোল করে দলের কোচের ক্ষোভের মুখে তিনি। কী এমন করেছেন মেসির সতীর্থ?

Picture of Emiliano Martinez

এ বার গোল করলেন এমিলিয়ানো মার্তিনেস। তবে আত্মঘাতী। নিজের গোলেই বল ঢুকিয়ে দিলেন তিনি। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:২৬
Share: Save:

একের পর এক গোল বাঁচানোর জন্য কাতার বিশ্বকাপের সেরা গোলরক্ষকের পুরস্কার পেয়েছেন এমিলিয়ানো মার্তিনেস। এ বার গোল করলেন আর্জেন্টিনার গোলরক্ষক। তবে আত্মঘাতী। প্রিমিয়ার লিগে অ্যাস্টন ভিলার হয়ে আর্সেনালের বিপক্ষে নিজের জালেই বল জড়িয়ে দেন মার্তিনেস। শুধু তাই নয়, শেষ দিকে প্রতিপক্ষের বক্সের কাছে উঠে গিয়ে আরও একটি গোল খান তিনি। লিয়োনেল মেসির সতীর্থের কাণ্ড দেখে রেগে আগুন ভিলা কোচ উনাই এমেরি।

এই মরসুমে প্রিমিয়ার লিগ জয়ের অন্যতম দাবিদার আর্সেনাল। সেই তারাই অ্যাস্টন ভিলার বিরুদ্ধে ৫ মিনিটের মাথায় পিছিয়ে পড়েছিল। ১৬ মিনিটের মাথায় সমতা ফেরায় আর্সেনাল। ৩১ মিনিটে আবার এগিয়ে যায় ভিলা। দ্বিতীয়ার্ধে ৬১ মিনিটের মাথায় দ্বিতীয় বারের জন্য সমতা ফেরায় আর্সেনাল।

কিন্তু তখনও জয় অধরা ছিল আর্সেনালের। ৯৩ মিনিটের মাথায় বক্সের বাইরে থেকে ডান পায়ের জোরালো শট মারেন মার্তিনেল্লি। মার্তিনেস বাঁ দিকে ঝাঁপান। বল বারে লেগে ফিরে আসছিল। কিন্তু ঠিক সেই সময় মার্তিনেসের মাথার পিছন দিকে লেগে গোলে ঢুকে যায়। এই গোলের ক্ষেত্রে মার্তিনেসের কোনও দোষ ছিল না। দুর্ভাগ্যক্রমে তাঁর নামের পাশে আত্মঘাতী গোল লেখা হয়।

মার্তিনেসের উপরে কোচ রেগে গিয়েছেন অন্য একটি কারণে। শেষ মুহূর্তে কর্নার পায় ভিলা। মার্তিনেস গোল করতে বিপক্ষ বক্সে উঠে যান। কিন্তু বল পেয়ে প্রতিআক্রমণে গোল করেন মার্তিনেল্লি। ফাঁকা গোলে বল জড়ানোর আগেই উল্লাস করেন তিনি। মার্তিনেস তখন অনেক পিছনে ছিলেন।

গোলরক্ষক বিপক্ষ বক্সে উঠে যাওয়ায় রেগে গিয়েছেন এমেরি। ঘুরিয়ে মার্তিনেসের সমালোচনা করেছেন তিনি। খেলা শেষে এমেরি বলেছেন, ‘‘আমরা সিদ্ধান্ত নিয়েছি মাঠে ফুটবলাররাই পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নেবে। সেই সময় মার্তিনেসের হয়তো মনে হয়েছিল আক্রমণে যাওয়া উচিত। কিন্তু আমার সেটা পছন্দ হয়নি। আমি ওকে কিছু বলব না। কারণ, আমি কোনও দিনই গোলরক্ষকদের খুব একটা উপদেশ দিই না। কিন্তু গোলরক্ষকের কাজ গোল বাঁচানো। সেটা ঠিক মতো করতে পারলে আর গোল করতে যেতে হয় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE