Advertisement
০৭ মে ২০২৪
kolkata derby

শনিবার কলকাতা ডার্বি, ইস্টবেঙ্গল না মোহনবাগান, রক্ষণে কোন দল এগিয়ে?

শনিবার কলকাতা ডার্বিতে বিভিন্ন বিভাগের পাশাপাশি রক্ষণ নিয়ে দু’দলেরই চিন্তা থাকছে। ইস্টবেঙ্গলের মধ্যে যেমন বোঝাপড়ার অভাব লক্ষ্য করা গিয়েছে, মোহনবাগানেরও চিন্তার কারণ থাকছে।

football

— ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ২০:২৭
Share: Save:

আগামী শনিবার কলকাতা ডার্বি। মরসুমে প্রথম ডার্বি নিয়ে স্বাভাবিক ভাবেই উত্তেজনা বাড়ছে কলকাতায়। তবে ফুটবলপ্রেমীদের একটা অংশ মনে করছেন, গত কয়েক বছরে ডার্বি অনেকটাই আগ্রহ হারিয়েছে। তার একটিই কারণ। শক্তিশালী দল গড়ার সুবাদে একটানা জিতে চলেছে মোহনবাগান। ডুরান্ডে জিতলে টানা ৯টি ডার্বিতে জিতবে তারা। ইস্টবেঙ্গলের কাছে এ বার লড়াই সম্মানরক্ষার। ম্যাচের তিন দিন আগে দুই দলের রক্ষণের টক্কর বিশ্লেষণ করল আনন্দবাজার অনলাইন।

মোহনবাগান

গত মরসুমের থেকে এ বার দল আরও শক্তিশালী করেছে মোহনবাগান। স্ট্রাইকার, মিডফিল্ডার এবং ডিফেন্ডার— তিনটি বিভাগেই নতুন ফুটবলারদের এনেছে তারা। ফুটবল বিশেষজ্ঞদের মতে, আইএসএল তো এসেছেই। এ বার এএফসি কাপ জিতে আন্তর্জাতিক প্রতিযোগিতায় ছাপ ফেলার লক্ষ্যে অপ্রতিরোধ্য দল তৈরি করেছে মোহনবাগান।

এমনিতে কলকাতা লিগে যে দল খেলছে, সেই দলেরই বেশ কিছু ফুটবলারকে ডুরান্ডের প্রথম ম্যাচে খেলিয়েছিল মোহনবাগান। সেই ম্যাচের কোচ ছিলেন বাস্তব রায়। কিন্তু পঞ্জাব এফসি-র বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচ থেকেই মূল কোচের দায়িত্ব নিয়ে নেন জুয়ান ফেরান্দো। এসেই আমূল বদলে ফেলেন দল। গোলে অর্শ আনোয়ার, রবি রানা, অভিষেক সূর্যবংশী এবং সুহেল ভাট ছাড়া বাংলাদেশ আর্মি ম্যাচের কাউকে দলে রাখেননি।

পঞ্জাব ম্যাচে মোহনবাগানের রক্ষণে ছিলেন শুভাশিস বসু, আনোয়ার আলি, ব্রেন্ডন হ্যামিল এবং গ্লেন মার্টিন্স। ইস্টবেঙ্গল ম্যাচে সেই রক্ষণ ভাগ বদলে যাওয়ার সম্ভাবনা। রক্ষণে বিদেশি বলতে ফেরান্দোর হাতে রয়েছেন ফ্লোরেন্তিন পোগবা। এ ছাড়া স্বদেশিদের মধ্যে আশিস রাই রয়েছেন। আর এক বিদেশি হেক্টর ইয়ুস্তে এখনও দেশে আসেননি। ফলে ডার্বিতে শুভাশিস, আনোয়ার, হ্যামিলের জায়গা কার্যত পাকা। দেখার যে মার্টিন্সকে খেলানো হয়, নাকি আশিসকে নামানো হয়। এমনকি, দল অপরিবর্তিত রাখার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবে পঞ্জাবের কাছে গোল না খেলেও মোহনবাগানের রক্ষণ নিয়ে কিছুটা চিন্তা থাকছেই।

ইস্টবেঙ্গল

ইস্টবেঙ্গলের রক্ষণ প্রথম ম্যাচেই প্রবল সমালোচিত হয়েছে। কার্যত রক্ষণের ভুলেই দু’গোলে এগিয়ে থেকেও জিততে পারেনি ইস্টবেঙ্গল। ডার্বির প্রত্যেকের কাছেই অগ্নিপরীক্ষা। প্রথম ম্যাচে গুরসিমরত সিংহ গিল, হরমনজ্যোত খাবরা, মন্দার রাও দেসাই এবং লালচুংনুঙ্গাকে খেলান কুয়াদ্রাত। নিশু হাতে না থাকায় ডান দিকে মহম্মদ রাকিপ, এডউইন সিডনি ভ্যান্সপলকে খেলানো যেতে পারে। আবার মাঝে বিদেশি জর্ডান এলসেকেও খেলাতে পারেন কুয়াদ্রাত। ডুরান্ডের প্রথম ম্যাচের আগের দিন রাত ১০টায় কলকাতায় এসেও পরের দিন ম্যাচে নেমেছিলেন এলসে। অনেকেই তাঁকে দ্বিতীয় গোলের জন্যে দায়ী করেছিলেন। সতীর্থদের সঙ্গে এক দিনও অনুশীলন না করা এলসেকে কেন কুয়াদ্রাত খেলিয়েছিলেন, সেই প্রশ্ন উঠেছে।

তবে দ্বিতীয় ম্যাচের আগে এলসে অনেকটাই প্রস্তুতির সময় পাবেন। তাঁকে খেলানো হবে কি না, তা নির্ভর করছে কুয়াদ্রাতের উপরে। ডিফেন্সে এলসে ছাড়া খুব বেশি বদল হওয়ার সম্ভাবনা কম। নয়া ডিফেন্ডার জোসে আন্তোনিয়া পারদোকে খেলানোর সম্ভাবনা কার্যত নেই।

রক্ষণে ধারে-ভারে মোহনবাগান স্বাভাবিক ভাবেই এগিয়ে রয়েছে ইস্টবেঙ্গলের থেকে। তারা অনেক আগে অনুশীলনও শুরু করেছে। সেখানে ইস্টবেঙ্গলে এখনও বোঝাপড়া গড়ে উঠতে সময় লাগবে। তবে ডার্বি যে হেতু ৫০-৫০, তাই ম্যাচের দিন কে কেমন খেলছেন তার দিকে নজর থাকবে সকলেরই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kolkata derby East Bengal Mohun Bagan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE