Advertisement
০২ মে ২০২৪
Cristiano Ronaldo

রোনাল্ডোর মতো খাদ্যাভ্যাস! মৃত্যুর মুখে চলে গিয়েছিলেন ব্রাজিলের ফুটবলার

ফিটনেসের ব্যাপারে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এখনও পাল্লা দিতে পারেন বিশ্বের যে কোনও ফুটবলারকে। এর পিছনে রয়েছে তাঁর কড়া ডায়েট। সেই খাদ্যাভ্যাস অনুকরণ করতে গিয়েই মৃত্যুর মুখে চলে গিয়েছিলেন এক ফুটবলার।

file pic of cristiano ronaldo

ব্রাজিলের ফুটবল ক্লাব পামেইরাসের ডিফেন্ডার গ্যাব্রিয়েল মেনিনো চেয়েছিলেন রোনাল্ডোর মতো ডায়েট মেনে চলতে। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১৫:২৭
Share: Save:

দেখে কে বলবে তাঁর ৩৮ বছর বয়স। ফিটনেসের ব্যাপারে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এখনও পাল্লা দিতে পারেন বিশ্বের যে কোনও ফুটবলারকে। এর পিছনে রয়েছে তাঁর কড়া ডায়েট। পরিমিত এবং সুষম খাদ্যের বাইরে আর কিছু নিয়ে ভাবেন না রোনাল্ডো। সেই খাদ্যাভ্যাস অনুকরণ করতে গিয়েই মৃত্যুর মুখে চলে গিয়েছিলেন এক ফুটবলার। নিজের মুখেই সে কথা জানিয়েছেন তিনি।

ব্রাজিলের ফুটবল ক্লাব পামেইরাসের ডিফেন্ডার গ্যাব্রিয়েল মেনিনো চেয়েছিলেন রোনাল্ডোর মতো ডায়েট মেনে চলতে। পামেইরাসের পুষ্টিবিদকে তিনি নির্দেশ দেন সে রকমই ডায়েট চার্ট তৈরি করতে। তিনি বলেন, “পামেইরাসের পুষ্টিবিদ মির্তেসকে ফোন করে বলি, রোনাল্ডোর মতো ডায়েট চার্ট বানিয়ে দিতে হবে। চেয়েছিলাম নিজেকে রোনাল্ডোর মতো দেখতে হোক। ডায়েট ছিল এ রকম: সকালে একটা ডিম এবং সাপ্লিমেন্ট। শরীরচর্চা শুরু করার আগে আবার একটা সাপ্লিমেন্ট। মধ্যাহ্নভোজে সেদ্ধ খাবার এবং স্যালাড। রাতের খাবারে সেদ্ধ মাংস এবং স্যালাড। রাতে শুতে যাওয়ার আগে আবার একটা সাপ্লিমেন্ট।”

এর পরেই মেনিনোর সংযোজন, “একদিন অনুশীলন করতে গিয়ে হঠাৎই দেখি দৌড়তে পারছি না। হঠাৎ করে মনে হল, এ বার আমি মরে যেতে পারি। তার পরে ম্যাচ খেলতে নেমে প্রথম পাঁচ মিনিট দৌড়তেই পারিনি। কোচকে অনুরোধ করলাম আমাকে তুলে নিতে। পুষ্টিবিদ সব দেখছিলেন। বুঝতে পেরেছিলেন আমার শরীরের অবস্থা খারাপ। সঙ্গে সঙ্গে ফিজিয়োকে ডেকে পরিচর্যা করার নির্দেশ দেন।”

রোনাল্ডোর অবশ্য এই ডায়েট মেনে চলতে কোনও অসুবিধা হয় না। এই বয়সেও তাঁর শরীরে এতটুকু মেদ নেই। যেমন জোরে দৌড়তে পারেন, তেমনই উঁচুতে লাফাতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cristiano Ronaldo Brazil Football Team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE