Advertisement
১৯ এপ্রিল ২০২৪
fifa world cup

Fifa World Cup: কাতার বিশ্বকাপের আগে ফিফা কংগ্রেসে রাশিয়ার প্রতিনিধি যোগ দেওয়ায় বিতর্ক

দোহায় উপস্থিত রাশিয়ার প্রতিনিধিদের বক্তব্য, বিশ্বকাপ খেলা থেকে তাদের নিষিদ্ধ করার অধিকার ফিফার রয়েছে। কিন্তু ফিফা কংগ্রেসে উপস্থিত হওয়া থেকে আটকানোর অধিকার নেই। ২০২৮ বা ২০৩২ সালের ইউরো কাপ আয়োজনের জন্য আবেদন জানাতে পারে রাশিয়া।

কাতার বিশ্বকাপের আগে বিতর্ক

কাতার বিশ্বকাপের আগে বিতর্ক প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২২ ২০:৪০
Share: Save:

কাতার বিশ্বকাপের আগে ফিফা কংগ্রেস অনুষ্ঠিত হল সে দেশে। সেখানে ফিফার অন্তর্ভুক্ত দেশের ফুটবল প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। ফিফা কংগ্রেসে উপস্থিত হন রাশিয়ার প্রতিনিধিরাও। ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার পরে রাশিয়াকে নিষিদ্ধ ঘোষণা করেছে ফিফা। তার পরেও সে দেশের প্রতিনিধিরা উপস্থিত থাকায় বিতর্ক দেখা দিয়েছে।
বৃহস্পতিবার কাতারের দোহাতে ৭২তম ফিফা কংগ্রেস হয়। সেখানে রাশিয়ার ফুটবল ইউনিয়নের সেক্রেটারি আলেকজান্ডার আলায়েভ ও আলেক্সি সোরোকিন উপস্থিত ছিলেন। ২০১৮ সালে রাশিয়ায় বিশ্বকাপের আয়োজক সংস্থার প্রধান ছিলেন তাঁরা। কিন্তু ফিফার নিষেধাজ্ঞার পরেও তাঁরা কী ভাবে সেখানে গেলেন তা নিয়ে প্রশ্ন উঠছে। জানা গিয়েছে, রাশিয়ার দুই প্রতিনিধিকে অনুষ্ঠানে থাকতে নিষেধ করা হয়েছিল। তার পরেও তাঁরা সেখানে ছিলেন।

ফিফা কংগ্রেসে সুব্রত দত্ত

ফিফা কংগ্রেসে সুব্রত দত্ত নিজস্ব চিত্র

ফিফা কংগ্রেসে উপস্থিত ছিলেন ইউক্রেনের প্রতিনিধিরাও। তাঁদের সামনেই রাশিয়ার উদ্দেশে বার্তা দেন ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। রাশিয়া যাতে ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসন বন্ধ করে শান্তির পথে হাঁটে সেই আবেদন করেন তিনি। রাশিয়া যুদ্ধ ঘোষণা করার পরেও ভ্লাদিমির পুতিনকে যুদ্ধ থামানোর আবেদন করেছিলেন তিনি।

ফিফা কংগ্রেসে উপস্থিত ছিলেন সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি সুব্রত দত্ত। বিভিন্ন দেশের প্রতিনিধিরা তাঁদের বক্তব্য রাখেন। দোহায় উপস্থিত রাশিয়ার প্রতিনিধিদের বক্তব্য, বিশ্বকাপ খেলা থেকে তাদের নিষিদ্ধ করার অধিকার ফিফার রয়েছে। কিন্তু ফিফা কংগ্রেসে উপস্থিত হওয়া থেকে আটকানোর অধিকার নেই। ২০২৮ বা ২০৩২ সালের ইউরো কাপ আয়োজনের জন্য আবেদন জানাতে পারে রাশিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE