Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

East Bengal FC: ইস্টবেঙ্গলে সুমিত, আজ মাঠে পোগবারা

সুমিতের উত্থান ইন্ডিয়ান অ্যারোজ় থেকে। আইএসএলে তিনি খেলেছেন নর্থ ইস্ট ইউনাইটেড ও জামশেদপুর এফসির হয়েও।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ অগস্ট ২০২২ ০৭:১৭
Save
Something isn't right! Please refresh.
মহড়া: কোচ স্টিভন কনস্ট্যান্টাইনের তত্ত্বাবধানে অনুশীলন ইস্টবেঙ্গলের। জোরকদমে প্রস্তুতি চলছে মোহনবাগানেরও। শুক্রবার।

মহড়া: কোচ স্টিভন কনস্ট্যান্টাইনের তত্ত্বাবধানে অনুশীলন ইস্টবেঙ্গলের। জোরকদমে প্রস্তুতি চলছে মোহনবাগানেরও। শুক্রবার।
ছবি: সুদীপ্ত ভৌমিক।

Popup Close

অনিকেত যাদবের পরে স্টিভন কনস্ট্যান্টাইনের আর এক প্রিয় ফুটবলার সুমিত পাসি যোগ দিলেন ইস্টবেঙ্গলে। শুক্রবারই অনুশীলনে নেমে পড়েন গত মরসুমে রাউন্ডগ্লাস এফসির হয়ে আই লিগে খেলা ২৭ বছর বয়সি এই ফরোয়ার্ড।

সুমিতের উত্থান ইন্ডিয়ান অ্যারোজ় থেকে। আইএসএলে তিনি খেলেছেন নর্থ ইস্ট ইউনাইটেড ও জামশেদপুর এফসির হয়েও। ২০১১ সালে অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলে অভিষেক হয় সুমিতের। চার বছর পরে ডাক পান অনূর্ধ্ব-২৩ জাতীয় দলে। ২০১৬ সালে ভারতের সিনিয়র দলে সুযোগ পান হরিয়ানার যমুনা নগরের এই প্রতিশ্রুতিমান ফরোয়ার্ড। ২ জুন লাওসের বিরুদ্ধে অভিষেক হয় তাঁর। প্রথম গোল করেন লাওসের বিরুদ্ধেই ২০১৬ সালের ৭ জুন জ্যাকিচন্দ্র সিংহের পাস থেকে। লাল-হলুদ শিবিরে খোঁজ নিয়ে জানা গিয়েছে, প্রথম দিন অনুশীলনে সুমিতকে দেখে সন্তুষ্ট স্টিভন।

বৃহস্পতিবার প্রথম দিনের অনুশীলনে ইস্টবেঙ্গলের ব্রিটিশ কোচ মূলত পরীক্ষা করেন ফুটবলারদের শারীরিক সক্ষমতার। এ দিন তিনি ছোট-ছোট পাসে খেলান সৌভিক চক্রবর্তী, সুহের ভি পি-দের। কেউ ভুল করলেই তাঁর সঙ্গে আলাদা ভাবে কথা বলেছেন স্টিভন। কী ভাবে ভুল শুধরে নিতে হবে সেই মন্ত্রও দিয়েছেন।

Advertisement

ইস্টবেঙ্গলের অনুশীলন দেখতেশুক্রবার হাজির হন স্টিভনের আর এক প্রাক্তন ছাত্র অর্ণব মণ্ডল। জাতীয় দল ও লাল-হলুদের প্রাক্তন অধিনায়ক বলছিলেন, ‘‘গত দুই মরসুমের তুলনায় এ বারের দল অনেক ভাল হয়েছে। একঝাঁক তরুণ ফুটবলার রয়েছে। এর সঙ্গে কিছু অভিজ্ঞ ফুটবলার থাকলে দল আরও শক্তিশালী হবে। পাশাপাশি ভাল মানের বিদেশিও দরকার। স্টিভনের মতো কোচ যখন রয়েছেন, তখন ভাল কিছু হবে বলেই আশা করব।’’ যোগ করেন, ‘‘স্টিভনের কোচিংয়েই জাতীয় দলে অধিনায়ক হয়েছিলাম। তিরুঅনন্তপুরমে সাফ চ্যাম্পিয়ন হয়েছিলাম। অনেক দিন পরে ওঁর সঙ্গে দেখা করে খুব ভাল লাগল।’’

শুক্রবার ইস্টবেঙ্গল মাঠে এসেছিলেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসও। আগামী ১৬ অগস্ট লাল-হলুদের সংগ্রহশালা উদ্বোধন করার কথা ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তা এক দিন পিছিয়ে গিয়েছে। ক্রীড়ামন্ত্রী এসেছিলেনসংগ্রহশালা উদ্বোধনের প্রস্তুতি দেখতেই। এ দিকে লগ্নিকারী সংস্থার সঙ্গে সংযুক্তিকরণের পরে যে দশ সদস্যের বোর্ড গঠন হচ্ছে, তাতে ইস্টবেঙ্গলের প্রতিনিধিত্ব করবেন কর্মসমিতির সদস্য দেবব্রত সরকার, কোষাধ্যক্ষ সদানন্দ মুখোপাধ্যায় ও সহ-সচিব রূপক সাহা। এ ছাড়াও দু’জন বিশিষ্ট ব্যক্তি থাকবেন এই বোর্ড। ইস্টবেঙ্গলের তরফে থাকছেন সভাপতি প্রণব দাশগুপ্ত।

প্রস্তুতি তুঙ্গে এটিকে-মোহনবাগানেও। আজ, শনিবার নৈহাটি গোল্ড কাপে মহমেডানের বিরুদ্ধে খেলার কথা ফ্লোরেন্টিন পোগবাদের। তবে এই ম্যাচে সদ্য যোগ দেওয়া ব্রেন্ডন হামিলকে খেলানোর কোনও পরিকল্পনা নেই জুয়ান ফেরান্দোর। দলে রাখছেন না গোলরক্ষক অভিলাষ ঘোষকেও। মহমেডানের বিরুদ্ধে ম্যাচের জন্য ২০ জনের দল গড়েছেন স্পেনীয় কোচ। সকলকেই খেলানোর পরিকল্পনা রয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement