Advertisement
০২ জুন ২০২৪
FIFA World Cup 2022

আলভেস-বিতর্কে বিরক্ত তিতে, মার্তিনেল্লির নাম আগে থাকায় অবাক নেমার

আলভেসের অন্তর্ভূক্তি নিয়ে বিতর্ক শুরু হলেও তিতে নিজের সিদ্ধান্তে অনড়। বিরক্ত ব্রাজিল কোচ পরিষ্কার জানিয়ে দিয়েছেন, সকলকে খুশি করা তাঁর পক্ষে সম্ভব নয়।

জুটি: কাতার বিশ্বকাপেও তিতের ভরসা সেই নেমারই। ফাইল চিত্র।

জুটি: কাতার বিশ্বকাপেও তিতের ভরসা সেই নেমারই। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ০৯:০৩
Share: Save:

কাতার বিশ্বকাপের জন্য ঘোষিত ব্রাজিলের ২৬ জনের দলে ৩৯ বছরের দানি আলভেস রয়েছেন। অথচ রবের্তো ফির্মিনহোর নাম নেই। কোচ তিতের এই সিদ্ধান্তে প্রথমে বিস্মিত হয়েছিলেন ফুটবলপ্রেমীরা। তার পরেই গণমাধ্যমে সমালোচনা সরব হন তাঁরা। প্রশ্ন তুলতে শুরু করেন সেপ্টেম্বর মাস থেকে একটিও ম্যাচ না খেলা আলভেসকে কেন দলে নেওয়া হয়েছে তা নিয়ে।

আলভেসের অন্তর্ভূক্তি নিয়ে বিতর্ক শুরু হলেও তিতে নিজের সিদ্ধান্তে অনড়। বিরক্ত ব্রাজিল কোচ পরিষ্কার জানিয়ে দিয়েছেন, সকলকে খুশি করা তাঁর পক্ষে সম্ভব নয়। বিশ্বকাপের দলে আলভেসকে কেন নিয়েছেন তা-ও বোঝাতে তিনি রাজি নন গণমাধ্যমে যাঁরা প্রশ্ন তুলছেন, তাঁদের। সোমবার দল ঘোষণার পরে তিতে বলেছেন, ‘‘বিশ্বকাপের জন্য গড়া ব্রাজিলের এই দলকে সকলেরই সম্মান করা উচিত বলেই আমি মনে করি। আমার পক্ষে সকলকে খুশি করা সম্ভব নয়। বিশেষ করে গণমাধ্যমে যাঁরা প্রশ্ন তুলছে এই বিষয়ে, তাঁদের বোঝানোর ইচ্ছেও নেই।’’ এর পরেই যোগ করেছেন, ‘‘দল গড়ার সময় ফুটবলারদের যোগ্যতাকেই মান্যতা দিয়েছি। আলভেসের ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। বাকিদের মতো ওর ক্ষেত্রেও ব্যক্তিগত দক্ষতা, শারীরিক ও মানসিক সক্ষমতা যাচাই করেছি চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে। আলভেস আগের মতো খেলার জায়গায় নেই ঠিকই। কিন্তু ওর অন্যান্য অনেক গুন রয়েছে।’’ মাসখানেক আগেই হাঁটুতে অস্ত্রোপচার হয়েছে আলভেসের। এই মুহূর্তে বার্সেলোনায় তাঁর রিহ্যাব চলছে। ব্রাজিল জাতীয় দলের চিকিৎসক দাবি করেছেন, বিশ্বকাপ খেলতে কাতার রওনা হওয়ার আগেই ম্যাচ খেলার জন্য পুরোপুরি তৈরি হয়ে যাবেন আলভেস। বলেছেন, ‘‘আমরা ওর উপরে কড়া নজর রেখেছি। বার্সেলোনার চিকিৎসকের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী দানি আলভেস খেলার জন্য সুস্থ হয়ে উঠেছে।’’

কাতার বিশ্বকাপের দলে যাঁকে নিয়ে বিতর্ক শুরু হয়ে গিয়েছে, সেই আলভেস রীতিমতো উচ্ছ্বসিত। চার বছর আগে রাশিয়া বিশ্বকাপে খেলতে পারেননি চোটের কারণে। শেষ মুহূর্তে দল থেকে ছিটকে গিয়ে কান্নায় ভেঙে পড়েছিলেন বার্সেলোনা কিংবদন্তি। কাতার বিশ্বকাপের জন্য ঘোষিত চূড়ান্ত দলে ডাক পাওয়ায় আবেগ নিয়ন্ত্রণ করতে পারেননি তিনি। গণমাধ্যমে পোস্ট করা ভিডিয়ো বার্তায় বলেছেন, ‘‘কখনও হাল ছাড়তে নেই। চার বছর পর আবার বিশ্বকাপ এবং আমিও রয়েছি দলে। কঠোর পরিশ্রমের পুরস্কার পেলাম।’’ আলভেস আরও বলেছেন, ‘‘আজ আমার বিজয় দিবস। দলে সুযোগ পাওয়ায় দারুণ আনন্দ হচ্ছে। চার বছর আগে চোটের কারণে ছিটকে গিয়ে কেঁদেছিলাম। এখনও চোখ ভিজে গিয়েছে আমার। এই কান্না আনন্দের।’’

বিশ্বকাপের চূড়ান্ত দলে ডাক পাওয়ায় উল্লাসে মেতে ওঠেন রিচার্লিসন, অ্যান্টনি ডস স্যান্টোস, এবং ব্রুনো গুইমারেসও। ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা তিন তারকাই সোমবার টিভির সামনে বসেছিলেন। তিতে নাম ঘোষণা করার পরেই পরিবারের সদস্য ও বন্ধুদের সঙ্গে উৎসব শুরু করে দেন তাঁরা। বিশ্বকাপের দলে সুযোগ পাওয়ার আনন্দে সোমবারই প্রেমিকাকে বিয়ের প্রস্তাব দেন ২৫ বছর বয়সি পেদ্রো!

ব্রাজিলের চূড়ান্ত দলে আলভেসের ডাক পাওয়া নিয়ে বিতর্কের আবহেই ফের চর্চার কেন্দ্রে নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়র। ইংল্যান্ডের সংবাদমাধ্যমের দাবি, বিশ্বকাপের জন্য ঘোষিত ২৬ জনের তালিকায় গ্যাব্রিয়েল মার্তিনেল্লির নাম তাঁর আগে থাকায় নাকি বিস্মিত পিএসজি তারকা। সোমবার প্যারিসে দুই ছেলেকে নিয়ে টিভিতে তিতের দল ঘোষণা দেখছিলেন নেমার। গ্যাব্রিয়েল জেসুসের নাম শুনে মুখে হাসি ফোটে। কিন্তু তার পরেই মার্তিনেল্লির পরে তাঁর নাম ঘোষণা হওয়ায় বিস্মিত হন তিনি। বদলে যায় অভিব্যক্তি। গণমাধ্যমে এই ভিডিয়ো ছড়িয়ে পড়ে মুহূর্তের মধ্যে। কেউ কেউ লেখেন, ‘‘নেমার হয়তো ভেবেছেন মার্তিনেল্লির জন্য প্রথম একাদশে ওঁর জায়গা সুরক্ষিত নয়। এই কারণেই তাঁর নাম পরে রেখেছেন তিতে!’’

ব্লাটারের উপলব্ধি: প্রথম ম্যাচ শুরুর আগেই মানবাধিকার লঙ্ঘন নিয়ে ইউরোপীয় দেশগুলির আক্রমণের শিকার হয়েছে বিশ্বকাপ আয়োজক দেশ কাতার। তারই মধ্যে মঙ্গলবার রীতিমতো বোমা ফাটালেন সেপ ব্লাটার। বহিষ্কৃত প্রাক্তন ফিপা প্রেসিডেন্ট জানালেন, কাতারকে বিশ্বকাপ আয়োজন করতে দেওয়ার সিদ্ধান্ত ছিল তাঁর জীবনের বড় ভুল!

টানা ১৭ বছর ফিফা প্রেসিডেন্ট পদে আসীন থাকাকালীন কাতারকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেওয়ার পর থেকেই নানা ধরনের প্রশ্ন উঠতে শুরু করেছিল। কিন্তু ব্লাটার স্বয়ং সেই সময় যাবতীয় সমালোচনা নস্যাৎ করে দেন। এ বার তাঁর গলাতেই শোনা গিয়েছে অন্য সুর। সংবাদ সংস্থা রয়টার্সকে ব্লাটার বলেছেন, “দেশ হিসেবে কাতার খুবই ছোট। তার তুলনায় ফুটবল এবং বিশ্বকাপ আয়োজনের বিষয়টি অনেকই বড়। এমন একটা দেশকে নির্বাচন করা ছিল খুবই বাজে এবং সেই সময় প্রেসিডেন্ট থাকার জন্য এই ভুলের যাবতীয় দায়ভার নিজের কাঁধেই নিতে চাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2022 Brazil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE