Advertisement
২৫ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

বিশ্বকাপে দেশ হারতেই আগুন জ্বলল রাজধানীতে, পুলিশের সঙ্গে সংঘর্ষ, গ্রেফতার সমর্থকরা

রবিবার বেলজিয়াম ০-২ গোলে হেরে যায় মরক্কোর বিরুদ্ধে। দ্য ব্রুইনদের হার মেনে নিতে পারেননি দেশের সমর্থকরা। তাঁরা ব্রাসেলসে দোকানের কাচ ভাঙেন, আগুন জ্বালিয়ে দেন গাড়িতে।

ব্রাসেলসে গাড়িতে আগুন লাগিয়ে দেয় সমর্থকরা।

ব্রাসেলসে গাড়িতে আগুন লাগিয়ে দেয় সমর্থকরা। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২২ ১১:৪৯
Share: Save:

কাতারে হারলেন কেভিন দ্য ব্রুইনরা আর বেলজিয়ামের রাজধানীতে জ্বলল আগুন। ব্রাসেলসের রাস্তায় গাড়ি জ্বালিয়ে দেন সমর্থকরা। পুলিশের সঙ্গে সংঘর্ষেও জড়িয়ে পড়েন অনেকে। বাধ্য হয়ে কাঁদানে গ্যাস, জলকামান ব্যবহার করে পুলিশ। গ্রেফতারও করা হয়েছে কিছু জনকে।

রবিবার বেলজিয়াম ০-২ গোলে হেরে যায় মরক্কোর বিরুদ্ধে। দ্য ব্রুইনদের হার মেনে নিতে পারেননি দেশের সমর্থকরা। তাঁরা ব্রাসেলসে দোকানের কাচ ভাঙেন, আগুন জ্বালিয়ে দেন গাড়িতে। পুলিশ জানিয়েছে ১১ জনকে গ্রেফতার করা হয়েছে। আরও কিছু জনকে আটক করা হয়েছে। পুলিশ সূত্রে খবর, ম্যাচ শেষ হওয়ার আগেই বেশ কিছু সমর্থক রাস্তায় নেমে পড়েন। তাঁরা মুখ ঢেকে রেখেছিলেন। সেই সব সমর্থকরা এমন কাণ্ড শুরু করেন, যা সাধারণ মানুষের ক্ষতি করে।

পুলিশের এক আধিকারিক বলেন, “রাস্তায় নেমে পড়া সমর্থকদের হাতে রড ছিল। এক সাংবাদিকের মুখের উপর বাজি ফাটানো হয়। পুলিশের উপরও আক্রমণ করা হয়। সেই কারণে মেট্রো পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। বেশ কিছু রাস্তা বন্ধ করে দেওয়া হয়, যাতে সংঘর্ষ ছড়িয়ে না পড়ে।”

ব্রাসেলসের আকাশে পুলিশের হেলিকপ্টারও উড়তে দেখা যায়। মেয়র ফিলিপ ক্লোজ় বলেন, “যে ঘটনা বিকেলবেলা ঘটেছে আমি তার বিরোধিতা করি। পুলিশ ইতিমধ্যেই ব্যবস্থা নিয়েছে। আমি সমর্থকদের শহরের মাঝে আসতে বারণ করছি। সাধারণ মানুষের সুরক্ষার স্বার্থে যা যা করা সম্ভব তা পুলিশ করছে। পুলিশকে আমি বলেছি যারা এই ধরনের কাণ্ড করছে, তাদের গ্রেফতার করতে।”

বেলজিয়ামে প্রায় ৫ লক্ষ মানুষ থাকেন যাঁরা মরক্কো বংশোদ্ভূত। বেলজিয়ামের হারের পর প্রি-কোয়ার্টার ফাইনালে যাওয়ার রাস্তা খুলে গেল মরক্কোর। ২ ম্যাচের পর মরক্কো এবং ক্রোয়েশিয়ার সংগ্রহ ৪ পয়েন্ট। বেলজিয়াম সমসংখ্যক ম্যাচ খেলে পেয়েছে ৩ পয়েন্ট। কানাডা এখনও পর্যন্ত কোনও পয়েন্ট পায়নি। বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে তারা। বেলজিয়ামের শেষ ম্যাচ ক্রোয়েশিয়ার বিরুদ্ধে। প্রি-কোয়ার্টার ফাইনালে উঠতে হলে সেই ম্যাচ জিততেই হবে বেলজিয়ামকে। অন্য দিকে মরক্কোর শেষ ম্যাচ কানাডার বিরুদ্ধে। সহজ প্রতিপক্ষের বিরুদ্ধে জিতলে পরের পর্বে চলে যাবে তারাও। ড্র করলেও প্রি-কোয়ার্টার ফাইনালে যাওয়ার সুযোগ থাকবে তাদের কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2022 belgium Morocco Riot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE