Advertisement
২৯ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

বিশ্বকাপের সেরা গোলরক্ষককে নিয়ে তুমুল বিতর্ক, কী করেছেন আর্জেন্টিনার মার্তিনেস?

বিশ্বকাপের সেরা গোলরক্ষক হয়েও বিতর্কে জড়ালেন মার্তিনেস। বিশ্ব জয়ের মঞ্চে তাঁর আচরণ নিয়ে উঠেছে প্রশ্ন। তাঁর সমালোচনা করেছেন অনেকে। নেদারল্যান্ডস ম্যাচের পরেও বিতর্কে জড়ান।

বিশ্বকাপের সেরা গোলরক্ষক হয়েও বিতর্কে জড়ালেন মার্তিনেস।

বিশ্বকাপের সেরা গোলরক্ষক হয়েও বিতর্কে জড়ালেন মার্তিনেস। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২২ ১৫:২৩
Share: Save:

বিশ্বকাপ জিতেও বিতর্কে জড়ালেন আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস। প্রতিযোগিতার সেরা গোলরক্ষকের পুরস্কার নেওয়ার পর তাঁর একটি ভঙ্গি ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। শালীনতা নিয়ে উঠেছে প্রশ্ন।

বিশ্বকাপে নজর কেড়েছেন মার্তিনেস। বিশেষ করে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিরুদ্ধে এবং ফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে টাইব্রেকারে আর্জেন্টিনার ত্রাতার ভূমিকায় দেখা গিয়েছে অ্যাস্টন ভিলার শেষ প্রহরীকে। প্রতিযোগিতায় বেশ কয়েকটি ভাল সেভও করেছেন ৩০ বছরের গোলরক্ষক। বিশ্বকাপে তাঁর পারফরম্যান্সের প্রশংসা করছেন অনেকেই। ফাইনালের পর তাঁর হাতে তুলে দেওয়া হয় প্রতিযোগিতার সেরা গোলরক্ষকের পুরস্কার ‘গোল্ডেন গ্লাভস’। পুরস্কার নেওয়ার পর মঞ্চে উপস্থিত সকলের সঙ্গে করমর্দন করেন মার্তিনেস। তার পর মঞ্চ থেকে নেমে আসার আগে ট্রফি নিয়ে একটি ভঙ্গি করেন লিয়োনেল মেসির সতীর্থ।

আপাত ভাবে পুরস্কার প্রাপ্তির উচ্ছ্বাস প্রকাশ মনে হলেও, তাঁর সেই ভঙ্গি নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। সমাজমাধ্যমে অনেকেই বিশ্বজয়ী গোলরক্ষকের আচরণের সমালোচনা করেছেন। বিশ্বকাপের মঞ্চে কাকে বা কাদের উদ্দেশ্য করে তিনি কেন এমন করলেন, তা নিয়ে প্রশ্ন উঠেছে। ঘটনার ভিডিয়ো ছড়িয়ে পড়েছে। মার্তিনেস নিজে অবশ্য তাঁর এই আচরণ নিয়ে মুখ খোলেননি।

আর্জেন্টিনার জাতীয় দলে সুযোগ পেয়েছেন গত বছর। লিয়োনেল স্কালোনিই তাঁকে জাতীয় দলে ডাকেন। গত রাশিয়া বিশ্বকাপে ভাইকে নিয়ে খেলা দেখতে গিয়েছিলেন মার্তিনেস। আর্জেন্টিনা হেরে যাওয়ার পর ভাইকে কথা দিয়েছিলেন কাতারে তিনি যাবেন দেশের এক নম্বর গোলরক্ষক হিসাবে। নিজের কাছে করা নিজের প্রতিজ্ঞা রেখেছেন মার্তিনেস। কাতারে মেসির বিশ্বকাপ জয়ের সহযোদ্ধাও হয়েছেন। তবু শেষ বেলায় বিতর্কে জড়িয়ে পড়লেন মার্তিনেস।

শুধু ফাইনালের পর নয়, বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের পরেও বিতর্কে তৈরি হয়েছিল মার্তিনেসের আচরণ ঘিরে। ম্যাচের পর নেদারল্যান্ডস কোচ লুই ফান হালের সামনে গিয়ে খারাপ অঙ্গভঙ্গি করার অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। বিতর্ক তৈরি হলেও আর্জেন্টিনার বিশ্বকাপ জেতায় গুরুত্বপূর্ণ অবদান রয়েছে তাঁর।

বিতর্ক তৈরি করেছে মার্তিনেসের এই ভঙ্গি।

বিতর্ক তৈরি করেছে মার্তিনেসের এই ভঙ্গি। ছবি: টুইটার।

২০১২ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত মার্তিনেস ছিলেন আর্সেনালে। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটির হয়ে ১৫টি ম্যাচ খেলেন। তাঁকে এই ৮ বছরে ৬টি ক্লাবকে ধার দিয়েছিল আর্সেনাল। ২০২০ থেকে তিনি খেলছেন ইংলিশ প্রিমিয়ার লিগের আর এক ক্লাব অ্যাস্টন ভিলার হয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE