Advertisement
২২ মে ২০২৪
FIFA World Cup 2022

কত দিয়েছেন! ফুটবল বিশ্বকাপের শুরুতেই কাতারের বিরুদ্ধে উঠল ‘চুরি’র অভিযোগ

বিশ্বকাপ শুরুর আগে থেকেই একের পর এক বিতর্কে কাতার। এ বার আরও এক বিতর্কে জড়িয়েছে তারা। তাদের বিরুদ্ধে ‘চুরি’র অভিযোগ তুলেছে প্রতিপক্ষ দল।

কাতারের বিরুদ্ধে ইকুয়েডরের একটি গোল অফসাইডের কারণে বাতিল হয়। সেই সিদ্ধান্ত নিয়েই অভিযোগ তুলেছেন ইকুয়েডরের সমর্থকরা।

কাতারের বিরুদ্ধে ইকুয়েডরের একটি গোল অফসাইডের কারণে বাতিল হয়। সেই সিদ্ধান্ত নিয়েই অভিযোগ তুলেছেন ইকুয়েডরের সমর্থকরা। ছবি: ইমাগো

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২২ ১৭:৪৭
Share: Save:

ফুটবল বিশ্বকাপের শুরুতেই বিতর্কে কাতার। তাদের বিরুদ্ধে ম্যাচ ‘চুরি’র অভিযোগ তুললেন ইকুয়েডরের সমর্থকরা। তাঁদের অভিযোগ, প্রথম ম্যাচে তাঁদের ন্যায্য গোল বাতিল করেছেন রেফারি। আর তার জন্য টাকা দেওয়া হয়েছে। ‘ভার’ (ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট রেফারি) প্রযুক্তির দায়িত্বে যাঁরা রয়েছেন তাঁদের বিরুদ্ধে টাকা নেওয়ার অভিযোগ তুলেছেন তাঁরা। যদিও শেষ পর্যন্ত ম্যাচ জিতেছে ইকুয়েডর। বিশ্বকাপের প্রথম ম্যাচে ২-০ গোলে কাতারকে হারিয়েছে তারা।

বিতর্কের সূত্রপাত খেলার শুরুতেই। আড়াই মিনিটের মাথায় আয়োজক দেশের জালে বল জড়িয়ে দিয়েছিলেন এন্নার ভ্যালেন্সিয়া। কিন্তু অফসাইডের জন্য সেই গোল বাতিল হয়ে যায়। প্রথমে রেফারি ড্যানিয়েল ওরসাতো গোল দিলেও পরে ভার প্রযুক্তির সাহায্য নেন তিনি। সেখানে রিভিউ দেখে গোল বাতিল করেন।

তার পরেই ইকুয়েডরের এক সমর্থককে দেখা যায় কাতারের সমর্থকদের দিকে তাকিয়ে অঙ্গভঙ্গি করতে। দেখে মনে হচ্ছিল তিনি বোঝাতে চাইছেন, রেফারিকে কত টাকা দিয়ে কিনেছে কাতার। এই অঙ্গভঙ্গি ভাল ভাবে নেননি কাতারের সমর্থকরাও। এক সমর্থক উত্তেজিত হয়ে জবাব দিতে থাকেন। এই ঘটনার ভিডিয়ো প্রকাশ পেয়েছে নেটমাধ্যমে। কাতারের বিরুদ্ধে রেফারির উপর প্রভাব খাটানোর অভিযোগ উঠেছে নেটমাধ্যমেও। তাদের দাবি, চুরি করে ম্যাচ জেতার চেষ্টা করেছিল কাতার। কিন্তু সেটা করতে পারেনি তারা। যদিও রেফারির সিদ্ধান্ত ভুল ছিল না। ফ্রিকিক নেওয়ার সময় অফসাইডে দাঁড়িয়ে ছিলেন ইকুয়েডরের এক ফুটবলার।

প্রথম গোল বাতিল হলেও অবশ্য জিততে খুব অসুবিধা হয়নি ইকুয়েডরের। ভ্যালেন্সিয়া গোটা ম্যাচে আরও দু’বার জালে বল জড়ান হলুদ জার্সিধারিদের হয়ে। এ বারের বিশ্বকাপের প্রথম ম্যাচের নায়ক হয়ে রইলেন ভ্যালেন্সিয়া। ইকুয়েডরের অধিনায়ক প্রথম গোলটি করেন পেনাল্টি থেকে। ১৬ মিনিটের মাথায়। পরের গোলটি করেন হেডে। সেটি করেন ৩১ মিনিটে। প্রথমার্ধেই কাতারকে পিছনে ফেলে দেয় ইকুয়েডর। গোটা ম্যাচেই হলুদ জার্সিধারিদের দাপট ছিল। দাপট ছিল ভ্যালেন্সিয়ার। তিনি ইকুয়েডরের সব থেকে বেশি গোলের মালিক। বিশ্বকাপেও পাঁচটি গোল করে ফেললেন তিনি। সেটাও দেশের হয়ে সব থেকে বেশি গোল।

৩৩ বছরের ভ্যালেন্সিয়া ইকুয়েডরের সেরা স্ট্রাইকারদের মধ্যে অন্যতম। দেশের হয়ে ৭৫টি ম্যাচে ৩৭টি গোল করে ফেলেছেন তিনি। এর মধ্যে দু’টি এল রবিবার। বিশ্বকাপের প্রথম ম্যাচে আয়োজক দেশ কখনও প্রথম ম্যাচে হারেনি। কাতার হারল। ইকুয়েডরের বিরুদ্ধে তাদের যাবতীয় লড়াই প্রথমার্ধেই শেষ করে দিয়েছিলেন ভ্যালেন্সিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2022 Qatar World Cup 2022 VAR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE