Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Narayan Jagadeesan

রোহিত থেকে কোহলি, বিশ্বরেকর্ডের পথে আরও ৭ নজির ভাঙলেন ২৭৭ রান করা ব্যাটার

সব মিলিয়ে বিশ্বের যাবতীয় এক দিনের ম্যাচ ধরলে রেকর্ড গড়েছেন ভারতীয় ব্যাটার। ১৪১ বলে ২৭৭ রান করেছেন তিনি। এই রেকর্ডের পথে আরও সাত রেকর্ড ভেঙেছেন তিনি।

অরুণাচল প্রদেশের বিরুদ্ধে তামিলনাড়ুর হয়ে ১৪১ বলে ২৭৭ রান করেছেন নারায়ণ জগদীশন।

অরুণাচল প্রদেশের বিরুদ্ধে তামিলনাড়ুর হয়ে ১৪১ বলে ২৭৭ রান করেছেন নারায়ণ জগদীশন। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২২ ১৫:৪২
Share: Save:

বিজয় হজারে ট্রফিতে অরুণাচল প্রদেশের বিরুদ্ধে ১৪১ বলে ২৭৭ রান করে বিশ্বরেকর্ড করেছেন তামিলনাড়ুর ব্যাটার নারায়ণ জগদীশন। এই রেকর্ডের পথে আরও বেশ কয়েকটি নজির ভেঙেছেন তিনি। রোহিত শর্মা থেকে বিরাট কোহলি, একের পর এক রেকর্ড ভেঙে এই কীর্তি করেছেন তিনি।

সব মিলিয়ে বিশ্বের যাবতীয় এক দিনের ম্যাচে (ঘরোয়া এবং আন্তর্জাতিক) এক ইনিংসে এত রান আর কারও নেই। পুরুষ-মহিলা মিলিয়ে এক নম্বরে জগদীশন। ভেঙেছেন ২০০৭ সালে শ্রীলঙ্কার মহিলাদের এক দিনের প্রতিযোগিতায় করা শ্রীপলি বীরাক্কোডির করা ২৭১ রানের রেকর্ড। এই তালিকায় রয়েছেন রোহিতও। ভারতীয়দের মধ্যে এত দিন পর্যন্ত সব থেকে বেশি রানের নজির ছিল রোহিতের। ২০১৪ সালে কলকাতার ইডেন গার্ডেন্সে ভারতের হয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৭৩ বলে ২৬৪ রান করেছিলেন তিনি। সেটাও ভেঙেছেন জগদীশন।

বিজয় হজারে ট্রফিতে পর পর পাঁচটি ম্যাচে শতরান করেছেন জগদীশন। তিনি ছাড়া লিস্ট এ ক্রিকেটে এই নজির কারও নেই। পর পর চারটি শতরান করেছেন তিন জন ব্যাটার। শ্রীলঙ্কার সঙ্গকারা, দক্ষিণ আফ্রিকার আলভিরো পিটারসন ও ভারতের দেবদূত পাড়িক্কল এই নজির করেছিলেন।

মাত্র ১১৪ বলে দ্বিশতরান করেছেন জগদীশন। লিস্ট এ ক্রিকেটে পুরুষদের মধ্যে এটি যুগ্ম দ্বিতীয়। এর আগে ২০২১ সালে পশ্চিম অস্ট্রেলিয়ার হয়ে কুইন্সল্যান্ডের বিরুদ্ধে ১১৪ বলে দ্বিশতরান করেছিলেন ট্রাভিস হেড।

অরুণাচল প্রদেশের বিরুদ্ধে ১৯৬.৪৫ স্ট্রাইক রেটে রান করেছেন জগদীশন। লিস্ট এ ক্রিকেটে দ্বিশতরান করা ক্রিকেটারদের মধ্যে এটি সেরা। এর আগে হেড ১৮১.১০ স্ট্রাইক রেটে দ্বিশতরান করেছিলেন।

জগদীশন প্রথম ক্রিকেটার যিনি বিজয় হজারে ট্রফিতে এক মরসুমে ৫টি শতরান করেছেন। এক আগে ২০০৮-০৯ মরসুমে বিরাট কোহলি, ২০২১-২১ মরসুমে দেবদূত পাড়িক্কল, ২০২০-২১ মরসুমে পৃথ্বী শ ও ২০২১-২২ মরসুমে রুতুরাজ গায়কোয়াড় ৪টি শতরান করেছিলেন।

২৭৭ রানের ইনিংসে ১৫টি ছক্কা মেরেছেন জগদীশন। বিজয় হজারেতে এক ইনিংসে কোনও ব্যাটার এত ছক্কা মারতে পারেননি। এর আগে ২০১৯-২০ মরসুমে ঝাড়খণ্ডের বিরুদ্ধে মুম্বইয়ের যশস্বী জয়সওয়াল ১২টি ছক্কা মেরেছিলেন।

অরুণাচল প্রদেশের বিরুদ্ধে প্রথম উইকেটে ৪১৬ রান করেছেন জগদীশন ও সুদর্শন। পুরুষদের লিস্ট এ ক্রিকেটে প্রথম বার কোনও জুটি এতরান করেছে। এর আগে ২০১৫ সালে ক্রিস গেল ও মার্লন স্যামুয়েলস ৩৭২ রান করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE