Advertisement
০৯ ডিসেম্বর ২০২২
FIFA World Cup 2022

মেক্সিকোর বিরুদ্ধে মেসিরা নামার আগেই কাতারের রাস্তায় লেগে গেল ‘যুদ্ধ’

আগামী শনিবার রাতে বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে নামছে আর্জেন্টিনা। তাদের প্রতিপক্ষ মেক্সিকো। তার আগেই ‘যুদ্ধ’ লেগে গেল কাতারের রাস্তায়।

কাতারের রাস্তায় মারপিট করলেন মেসির দেশের সমর্থকরা।

কাতারের রাস্তায় মারপিট করলেন মেসির দেশের সমর্থকরা। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ২০:০৮
Share: Save:

আগামী শনিবার রাতে বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে নামছে আর্জেন্টিনা। তাদের প্রতিপক্ষ মেক্সিকো। প্রথম ম্যাচে হেরে এমনিতেই চাপে তারা। এর মাঝেই দু’দেশের সমর্থকরা ব্যাপক মারপিটে জড়িয়ে পড়লেন। ফলে মাঠের খেলার আগেই ‘যুদ্ধ’ শুরু হয়ে গেল দু’দেশের সমর্থকদের মধ্যে।

Advertisement

প্রথম ম্যাচে আর্জেন্টিনা যেমন হেরেছে, তেমনই মেক্সিকো আটকে গিয়েছে পোল্যান্ডের কাছে। বিশ্বকাপে বেঁচে থাকতে গেলে দু’দেশের কাছেই এই ম্যাচ গুরুত্বপূর্ণ। স্বাভাবিক ভাবেই ফুটবলারদের মতো সমর্থকরাও চাপে রয়েছে। নিজেদের আবেগ নিয়ন্ত্রণে রাখতে পারছেন না। তারই বহিঃপ্রকাশ হয়েছে। সমাজমাধ্যমে একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে। দেখা যাচ্ছে, দুই দেশের সমর্থক একে অপরের উপর ঝাঁপিয়ে পড়েছেন। লাথি, ঘুষি সবই চলছে।

কাতারে নিরাপত্তা এমনিতে আঁটসাঁট। কিন্তু যে রাস্তায় মারপিট হয়েছে সেখানে কোনও পুলিশ ছিল না। অন্তত ভিডিয়োতে কাউকে দেখা যায়নি। এমনকি, কেউ অভিযোগ দায়ের করেছেন বলেও জানা যায়নি। ভিডিয়োয় অনেকেই গোটা বিষয়টি দেখেছেন এবং মোবাইলে রেকর্ড দেখেছেন। কাউকে দেখা যায়নি এসে ঝামেলা থামাচ্ছেন।

প্রসঙ্গত, সৌদি আরবের কাছে হারের মেসি বলেন, “জানি অনেক মানুষ আমাদের উপর ভরসা করেন। শুধু আমি বা দল নয়, এটা সব সমর্থকদের কাছে বিরাট একটা ধাক্কা। কখনও ভাবতে পারিনি হেরে যাব। তবে একটা কথা বলতে পারি, আমরা সমর্থকদের মিথ্যা বলে এখানে আসিনি। আগেও অনেক ম্যাচ খেলেছি। আজও খুব একটা খারাপ খেলিনি। আশা করি এই হার থেকে শিক্ষা নিয়ে সামনের দিকে এগিয়ে যাব। ঐক্যবদ্ধ হওয়ার এটাই সেরা সময়। এই হার আশা করিনি ঠিকই। কিন্তু গোটা পরিস্থিতি বদলে দেওয়ার ক্ষমতা আমাদের হাতেই রয়েছে।”

Advertisement

মেসি মেনে নেন দ্বিতীয়ার্ধে তাদের অনেক ভুল হয়েছে। সৌদি আরব খেলার একটুও জায়গা দেয়নি। শারীরিক শক্তি কাজে লাগিয়েছে। প্রতি আক্রমণে গোল পেয়ে গিয়েছে। সেটা মনে করিয়ে মেসি বলেন, “দ্বিতীয়ার্ধে মনে হয়েছে আমরা একটু তাড়াহুড়ো করে ফেলেছিলাম। প্রথম দিকে যেটা ঠিকঠাক ভাবে করছিলাম সেটা ধরে রাখতে পারিনি। ওদের খেলার জায়গা দিয়ে দিয়েছি। ওদের ফাঁদে পা দিয়ে ফেলেছি। বড্ড বেশি আক্রমণের দিকে নজর দিয়েছি। তবে এখন তো ফলের পরিবর্তন করা যাবে না। যে লক্ষ্য নিয়ে বিশ্বকাপে খেলতে এসেছি, সেটা পূরণ করাই লক্ষ্য।”

আর্জেন্টিনার কোচ লিয়োনেল স্কালোনি বলেন, “আজ দুঃখের দিন। তবু দলের ছেলেদের বলেছি, মাথা উঁচু রাখতে। ম্যাচের আগে আমরাই এগিয়ে ছিলাম। ফুটবলে এ রকম হতেই পারে। আজ যেগুলো ঠিক হয়নি, পরের ম্যাচে সেগুলো ঠিক করার লক্ষ্যেই নামব।” স্কালোনি মেনে নিয়েছেন, সৌদি আরব গোল শোধ করার পরেই খেলা বদলে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.