Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Euro Cup Qualifiers

পেনাল্টি ফস্কালেন, গোলও করলেন, ফ্রান্সকে ইউরোর মূল পর্বে তুললেন এমবাপে

ইউরো কাপের মূল পর্বে পৌঁছে গেল ফ্রান্স। কিলিয়ান এমবাপের গোলে জিতে যোগ্যতা অর্জন করল তারা। অন্য ম্যাচে জিতল ইংল্যান্ড। ৭-০ গোলে জিতল তারা।

Kylian Mbappe

কিলিয়ান এমবাপে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ১০:৩২
Share: Save:

১০ জনের মিশরের বিরুদ্ধে ১-০ গোলে জয় পেল ফ্রান্স। ইউরো কাপে যোগ্যতা অর্জনও করে ফেললেন কিলিয়ান এমবাপেরা। অন্য ম্যাচে ইংল্যান্ড ৭-০ গোলে জিতল উত্তর ম্যাসিডোনিয়ার বিরুদ্ধে।

ফ্রান্স বনাম মিশরের ম্যাচে দ্বিতীয়ার্ধে পেনাল্টি পান এমবাপে। প্রথম বার গোল করতে পারেননি তিনি। সেই সময় মিশরের রক্ষণভাগের এক ফুটবলার অনৈতিক ভাবে এগিয়ে আসেন। সেই কারণে আরও এক বার সুযোগ দেওয়া হয় এমবাপেকে। সে বার আর ভুল করেননি ফরাসি অধিনায়ক। গোলের ব্যবধান আরও বাড়তেই পারত। কিন্তু মিশরের কনস্ট্যানটিনোস মাভরোপানস ইচ্ছাকৃত ভাবে ফেলে দেন ফ্রান্সের রাঁদাল কলোমুয়ানিকে। গোলের একদম কাছে পৌঁছে গিয়েছিলেন কলোমুয়ানি। তাঁকে অনৈতিক ভাবে আটকে দেওয়ার জন্য লাল কার্ড দেখেন মাভরোপানস।

চার ম্যাচে ১২ পয়েন্ট তুলে নিল ফ্রান্স। গ্রুপ বি-এর শীর্ষে থেকে ইউরো কাপে যোগ্যতা অর্জন করবে তারা। দ্বিতীয় স্থানে থাকা মিশরের থেকে ছ’পয়েন্টে এগিয়ে রয়েছে ফ্রান্স। একটি ম্যাচ বাকি রয়েছে মিশরের। সেই ম্যাচ জিতলেও ন’পয়েন্টের বেশি পাবে না তারা। চারটি ম্যাচে একটিও গোল হজম করেনি ফ্রান্স।

ইউরো কাপে যোগ্যতা অর্জন করে ফেলেছে ইংল্যান্ডও। সাত গোলে জয়ের সঙ্গে যোগ্যতা অর্জন পর্বে সব ম্যাচ জিতে নেয় তারা। সোমবার ম্যাসিডোনিয়ার বিরুদ্ধে বুকায়ো সাকা হ্যাটট্রিক করেন। দেশের হয়ে আট ম্যাচে সাতটি গোল করে ফেললেন তিনি। দু’টি গোল করেন হ্যারি কেন এবং একটি করে গোল করেন মার্কাস র‍্যাশফোর্ড ও কেলভিন ফিলিপ্স। এই জয়ের ফলে ইংল্যান্ড দ্বিতীয় স্থানে থাকা ইউক্রেনের থেকে ছ’পয়েন্টে এগিয়ে গেল।

গ্রুপ সি-তে ইংল্যান্ডের সঙ্গে রয়েছে ইটালি। তারা দু’টি ম্যাচ খেলে তিন পয়েন্ট পেয়েছে। ইউক্রেন তিন ম্যাচে পেয়েছে ছ’পয়েন্ট। এই দুই দলের মধ্যে লড়াই হবে ইউরো কাপে যোগ্যতা অর্জন করার জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE