Advertisement
১৩ জুন ২০২৪
Toni Kroos

মাত্র ৩৪-এই অবসর বিশ্বকাপজয়ী ফুটবলারের, খেলবেন না ক্লাবের হয়েও, ইউরো কাপের পরেই বিদায়

জাতীয় দল থেকে অবসর নিয়েও ফিরে এসেছিলেন দলের স্বার্থে। ইউরো কাপের দলে সুযোগও পেয়েছেন। কিন্তু প্রতিযোগিতা হয়ে গেলে ফুটবল থেকে পাকাপাকি অবসর নেবেন ফুটবলার। ক্লাব রিয়াল মাদ্রিদের হয়েও খেলবেন না।

football

চ্যাম্পিয়ন্স লিগ হাতে টনি ক্রুজ়। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ১৮:৫৮
Share: Save:

জাতীয় দল থেকে অবসর নিয়েও ফিরে এসেছিলেন দলের স্বার্থে। ইউরো কাপে সুযোগও পেয়েছেন। কিন্তু প্রতিযোগিতা হয়ে গেলে ফুটবল থেকে পাকাপাকি অবসর নেবেন টনি ক্রুজ়। ক্লাব রিয়াল মাদ্রিদের হয়েও খেলবেন না। মঙ্গলবার রিয়ালের তরফে এই ঘোষণার পরে অবাক ফুটবলপ্রেমীরা। মাত্র ৩৪ বছরে কেরিয়ারের অন্যতম সাফল্যের সময়ে সরে যাচ্ছেন ক্রুজ়।

২০১৪ সালে জার্মানি বিশ্বকাপ জেতানোর পর রিয়ালে যোগ দিয়েছিলেন ক্রুজ়। দলের হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ এবং চারটি লা লিগা জিতেছেন। দেশের হয়েও রয়েছে অসংখ্য সাফল্য। রিয়াল এ দিন এক বিবৃতিতে জানিয়েছে, ক্রুজ় ২০২৪ ইউরো কাপের পরেই বিদায় নিচ্ছেন। ক্লাবের প্রতি তাঁর দায়বদ্ধতা এবং সাফল্যের জন্য ধন্যবাদ জানানো হয়েছে। তিনি যে রিয়ালের ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার সেটাও বলা হয়েছে।

নিজের ইনস্টাগ্রামে লম্বা একটি বার্তা দিয়েছেন ক্রুজ়ও। তিনি লিখেছেন, “২০১৪-র ১৭ জুলাই রিয়াল মাদ্রিদে আসার পর থেকে আমার জীবন দলে গিয়েছে। ফুটবলারই শুধু নয়, ব্যক্তি হিসাবেও বদলে গিয়েছি। বিশ্বের সবচেয়ে বড় ক্লাবের হয়ে নতুন অধ্যায় শুরু করেছিলাম। ১০ বছর পর সেই অধ্যায় শেষ হতে চলেছে।”

তাঁর সংযোজন, “সাফল্যের দিনগুলোর কথা কোনও দিন ভুলব না। যাঁরা খোলা হৃদয়ে আমাকে স্বাগত জানিয়েছিলেন এবং বিশ্বাস রেখেছিলেন তাঁদের ধন্যবাদ। প্রথম দিন থেকে সমর্থকদের যে ভালবাসা পেয়েছি তা কোনও দিন ভুলব না।”

ক্রুজ় জানিয়েছেন, রিয়ালে থেকেই তিনি অবসর নিতে চেয়েছিলেন। সেটাই করেছেন। এত দিনের ফুটবলজীবনে তিনি গর্বিত। কেরিয়ারের সেরা সময়ে থেকেই অবসর নিতে চেয়েছিলেন বলে এই ঘোষণা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE