Advertisement
২৩ জুলাই ২০২৪
Lionel Messi

১০ বছর আগে নৈশভোজ থেকে বার্সেলোনায় গোপন বৈঠক! কী ভাবে মায়ামিতে মেসিকে সই করান বেকহ্যাম?

চলতি মরসুমে আমেরিকার মেজর লিগ সকারের ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দিয়েছেন লিয়োনেল মেসি। তাঁকে দলে নেওয়ার পরিকল্পনা ১০ বছর আগে থেকে করেছিলেন মায়ামির মালিক ডেভিড বেকহ্যাম।

Lionel Messi and David Beckham

লিয়োনেল মেসি (বাঁ দিকে) ও ডেভিড বেকহ্যাম। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১৪:৪২
Share: Save:

বিশ্বের বিভিন্ন ক্লাবের লোভনীয় প্রস্তাব ছেড়ে আমেরিকার মেজর লিগ সকারের ক্লাব ইন্টার মায়ামিতে সই করেছেন লিয়োনেল মেসি। দল বদলের পরে মেসি জানিয়েছিলেন, মায়ামিতে তাঁর সই করার অন্যতম কারণ ডেভিড বেকহ্যাম। ইংল্যান্ডের এই প্রাক্তন ফুটবলার এখন মায়ামির অন্যতম মালিক। মেসিকে আমেরিকার ক্লাবে নিয়ে যাওয়ার পরিকল্পনা কিন্তু এই মরসুমের আগে করেননি বেকহ্যাম। ১০ বছর আগে থেকে মেসিকে আনার চেষ্টা করছিলেন তিনি। অবশেষে সফল হয়েছেন।

সম্প্রতি এক সাক্ষাৎকারে সেই সব গোপন কথা জানিয়েছেন বেকহ্যাম। তিনি বলেন, ‘‘১০ বছর আগে মেসির বাবা জর্জের সঙ্গে একটা নৈশভোজে দেখা হয়েছিল। তখনই ওকে বলেছিলাম, মেসিকে এক দিন আমাদের ক্লাবে সই করাব। সেই সময়েই জর্জেকে আমাদের পরিকল্পনার কথা বলেছিলাম। এমনকি মায়ামির জার্সিতে মেসিকে কেমন লাগবে সেই ছবিও ওকে দেখিয়েছিলাম। সেই শুরু।’’

তার পর নানা ভাবে মেসিকে আনার প্রস্তাব দেন বেকহ্যাম। মেসির বাবা জর্জে তাঁর এজেন্টও। তাই তাঁকেই সব বলতেন বেকহ্যাম। কিন্তু ২০১৯ সালে বার্সেলোনায় একটি গোপন বৈঠকে কথাবার্তা অনেকটা এগিয়েছিলেন তাঁরা। বেকহ্যাম বলেন, ‘‘একটা বিমানে লন্ডন থেকে গোপনে বার্সেলোনা গিয়েছিলাম আমরা। সেখানে একটা হোটেলে মেসির বাবার সঙ্গে কথা বলি। আমরা জানিয়েছিলাম, মেসিকে নিতে কতটা আগ্রহী মায়ামি।’’ কিন্তু তত দিন বার্সা ছেড়ে প্যারিস সঁ জরমঁ-এ মেসির যোগ দেওয়া প্রায় পাকা হয়ে গিয়েছিল। তাই তখন হতাশ হয়ে ফিরতে হয়েছিল বেকহ্যামকে।

গত মরসুমে মেসি যখন আর পিএসজি-তে থাকবেন না বলে ঠিক করে নিয়েছেন তখন তৃতীয় বারের জন্য ময়দানে নামেন বেকহ্যাম। তিনি বলেন, ‘‘মেসি যখন পিএসজি-তে থাকতে চাইছে না তখন আমরা আবার প্রস্তাব দিই। কথাবার্তা প্রায় পাকা ছিল। শুধু ঘোষণা হচ্ছিল না। আমি জাপানে ছিলাম। এক দিন ভোর ৫টায় আমার স্ত্রী ফোন করে বলে যে মেসি জানিয়ে দিয়েছে মায়ামিতে আসছে। সেটা আমার কাছে সব থেকে খুশির খবর ছিল।’’

ইন্টার মায়ামিতে যোগ দেওয়ার পরে দু’টি ম্যাচ খেলেছেন মেসি। তিনটি গোল করেছেন। একটি করিয়েছেন। তিনি যাওয়ার পরে আমেরিকায় ফুটবলের উন্মাদনা বেড়েছে। মেসির খেলা দেখতে মাঠে উপস্থিত হচ্ছেন খ্যাতনামীরা। সব ম্যাচেই বেকহ্যামকে দেখা যাচ্ছে গ্যালারিতে। মেসি যোগ দেওয়ার আগে লিগে সবার শেষে ছিল মায়ামি। মেসির পায়েই লিগে প্রত্যাবর্তনের স্বপ্ন দেখছেন বেকহ্যাম।

(ভ্রম সংশোধন: এই প্রতিবেদনে প্রথমে ডেভিড বেকহ্যামের পরিচয়ে তাঁকে ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার লেখা হয়েছিল। তিনি ইংল্যান্ডের প্রাক্তন ফুটবলার। এই অনিচ্ছাকৃত ভুলের জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত ও ক্ষমাপ্রার্থী।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

david beckham Inter Miami MLS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE