Advertisement
০২ মে ২০২৪
SAFF Cup

সুনীলের পায়ে শুরু, নাওরেমে শেষ! নেপালকে ২-০ গোলে হারিয়ে সাফ কাপের সেমিফাইনালে ভারত

নেপালের প্রতিরোধ ভাঙলেন সুনীল ছেত্রী। সাফ কাপে তাঁর গোলেই এগোল ভারত। পরে আরও একটি গোল করলেন মহেশ নাওরেম সিংহ। পর পর দু’ম্যাচ জিতে শেষ চারে জায়গা করে নিল ভারত।

Sunil Chhetri

সাফ কাপে নেপালের বিরুদ্ধে গোলের পরে উচ্ছ্বাস সুনীল ছেত্রীর। ছবি: টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ২১:২৬
Share: Save:

সেই সুনীল ছেত্রী। ভারত যখনই সমস্যায় পড়ে এগিয়ে আসেন তিনি। কঠিন পরিস্থিতির মধ্যেও ঠিক সুযোগ বার করে গোল করেন। দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। সাফ কাপের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ভারত দাপট দেখিয়ে খেললেও নেপালের বিরুদ্ধে সহজে জয় এল না। একটা সময় দেখে মনে হচ্ছিল, পচা শামুকে পা কাটবে হয়তো। ঠিক সেই সময় ত্রাতা হয়ে এলেন সুনীল। তাঁর গোলে নেপালের যাবতীয় প্রতিরোধ ভেঙে গেল। শেষ পর্যন্ত ২-০ গোলে জিতে মাঠ ছাড়ল ভারত। সেই সঙ্গে সাফ কাপের সেমিফাইনালে জায়গা করে নিলেন সুনীলরা।

আগের ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে শুরু থেকেই ম্যাচের রাশ নিজেদের হাতে রেখেছিল ভারত। নেপালের বিরুদ্ধেও সেই চেষ্টাই করেন সুনীলরা। কিন্তু পাল্টা আক্রমণাত্মক ফুটবল শুরু করে নেপালও। প্রথম ১০ মিনিট চলছিল বল দখলে রাখার খেলা। দু’দলই মাঝমাঠের দখল নিতে চাইছিল। ফলে মাঝে মধ্যে কিছুটা এলোমেলো খেলা হচ্ছিল।

১৫ মিনিটের মাথায় প্রথম সুযোগ পায় ভারত। মহেশ নাওরেম সিংহ ও আকাশ মিশ্রর যুগলবন্দিতে বাঁ প্রান্ত থেকে বক্সের মধ্যে বল পান সাহাল আবদুল সামাদ। সাহাল সেই বলে মাথা ছোঁয়ালেও গোল করতে পারেননি। তিন মিনিট পরেই সুযোগ পায় নেপাল। কিন্তু ভারতের রক্ষণ নেপালের আক্রমণ আটকে দেয়।

বলের দখল নিজেদের পায়ে বেশি থাকলেও গোলের মুখ খুলতে পারছিলেন না সুনীলরা। এমনকি প্রথমার্ধে নেপালের গোল লক্ষ্য করে একটিও শট নিতে পারেনি ভারত। ৩১ মিনিটের মাথায় বক্সের বাঁ দিকে ফ্রি কিক পায় ভারত। বাইরে মারেন সুনীল। ৪১ মিনিটে উদান্তা সিংহের ক্রস থেকে আর একটি সুযোগ পায় ভারত। কিন্তু সাহাল আবার বাইরে মারেন। বিরতিতে যাওয়ার সময় খেলার ফল ছিল ০-০।

দ্বিতীয়ার্ধে পরিকল্পনা কিছুটা বদল করে ভারত। নেপালের হাই ডিফেন্সিভ লাইনের মাঝে ফাঁক খুঁজে আক্রমণ করার চেষ্টা করতে থাকে তারা। প্রতিটি বলের জন্য তাড়া করা শুরু করেন ভারতীয় ফুটবলাররা। তার ফল পায় ভারত। ৬১ মিনিটের মাথায় বাঁ প্রান্ত থেকে নাওরেম বক্সের মধ্যে বল পাঠান সুনীলকে। ঠান্ডা মাথায় বল জালে জড়িয়ে দেন ভারত অধিনায়ক। পাকিস্তানের বিরুদ্ধে হ্যাটট্রিকের পরে এ বার নেপালের বিরুদ্ধেও গোল করলেন সুনীল।

ভারত অধিনায়কের সেই গোলেই ভেঙে গেল নেপালের যাবতীয় প্রতিরোধ। মাঝে মধ্যে বিবাদে জড়াচ্ছিলেন দু’দলের ফুটবলাররা। কিন্তু রেফারি কড়া হাতে সমটা পরিচালনা করছিলেন। পরিস্থিতি হাতের বাইরে যেতে দেননি তিনি। ৭০ মিনিটের মাথায় ব্যবধান বাড়ান নাওরেম। সাহালের কাছ থেকে বল পেয়ে গোল লক্ষ্য করে শট মারেন সুনীল। বল বারে লেগে ফেরে। ফিরতি বলে গোল করে যান নাওরেম।

বাকি সময়ে ব্যবধান আরও বাড়ানোর সুযোগ পেয়েছিল ভারত। কিন্তু গোল আসেনি। অন্য দিকে নেপালও সুযোগ কাজে লাগাতে পারেনি। শেষ পর্যন্ত ২-০ গোলে ম্যাচ জেতে ভারত। সাফ কাপে গ্রুপ এ-তে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। শীর্ষে কুয়েত। দু’দলেরই পয়েন্ট ও গোল পার্থক্য সমান হলেও গোল করার নিরিখে উপরে রয়েছে কুয়েত। এই দুই দলই নকআউটে যাবে। বুধবার গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি ভারত ও কুয়েত। সেখানেই ঠিক হবে যে শীর্ষে থেকে কারা গ্রুপ পর্ব শেষ করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SAFF Cup Sunil Chhetri india football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE